Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মিল মালিকদের সঙ্গে সম্পর্ক রেখেই চালের বাজারে শৃঙ্খলা -বাণিজ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৭, ৩:৫০ পিএম

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, মিলমালিকদের সঙ্গে সম্পর্ক বজায় রেখেই চালের বাজারে শৃঙ্খলা ফিরাতে কাজ করবে সরকার।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে খাদ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত বৈঠকে তিনি এ কথা বলেন।

সভায় ব্যবসায়ীদের উদ্দেশ্যে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘দেশটা আমাদের। আমরা আপনাদের, আপনারা আমাদের। আসুন আমরা হাতে হাত মিলিয়ে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাই।’
এ সময় খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, ‘বুধবার থেকে সারা দেশের প্রতিটি উপজেলায় খোলা বাজারে (ওএমএস) চাল বিক্রির কার্যক্রম চালু হবে। তাই খাদ্যবান্ধব কর্মসূচি (১০ টাকা কেজি দরে) সাময়িকভাবে স্থগিত থাকবে।’

সেই সাথে চালের দাম কমাতে চাল সংরক্ষণ ও পরিবহনে প্লাস্টিকের বস্তা ব্যবহারের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহারেরও ঘোষণা দেন বাণিজ্যমন্ত্রী।

খাদ্যমন্ত্রী কামরুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীও উপস্থিত ছিলেন।

‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০’ অনুযায়ী ধান-চাল পরিবহন ও সংরক্ষণে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক।

জানা গেছে, বৈঠকে মিল মালিক ও ব্যবসায়ীরা জানান, চাল সংরক্ষণ ও পরিবহনে বাধ্যতামূলকভাবে পাটের বস্তা ব্যবহারের কারণে চালের দাম বেড়ে যাচ্ছে। কিন্তু প্লাস্টিকের বস্তা অনেক সাশ্রয়ী। প্লাস্টিকের বস্তা ব্যবহার করলে চালের দাম কমবে।

ব্যবসায়ীদের এমন দাবির প্রেক্ষিতে বাণিজ্যমন্ত্রী বলেন, প্লাস্টিকের বস্তাসহ ব্যবসায়ীরা যে যেভাবে খুশি চাল পরিবহন করতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ