Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চুয়েটের ১৫তম ‘বিশ্ববিদ্যালয় দিবস’ আজ

| প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম


চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ১৫তম ‘বিশ্ববিদ্যালয় দিবস’ আজ (মঙ্গলবার)। এবারের বিশ্ববিদ্যালয় দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘ইঞ্জিনিয়ার্স ফর ম্যানকাইন্ড’। এতে প্রধান অতিথি থাকবেন প্রেসিডেন্ট কার্যালয়ের সচিব সম্পদ বড়–য়া। অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে থাকবেন চুয়েটের ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। সভাপতিত্ব করবেন চুয়েট জাতীয় দিবস উদযাপন কমিটির সভাপতি ও পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ হযরত আলী। দিবসটি উদযাপন উপলক্ষে দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে আনন্দ র‌্যালী, রক্তদান কর্মসূচি, বৃক্ষরোপণ কর্মসূচি, চুয়েটের শিক্ষা-গবেষণার বিভিন্ন উন্নয়ন কর্মকাÐের ডকুমেন্টশন প্রদর্শন, আলোচনা সভা, প্রীতি ফুটবল ম্যাচ, পুরস্কার বিতরণী অনুষ্ঠান। ২০০৩ সালের ১ সেপ্টেম্বর এ প্রতিষ্ঠানটি বিআইটি, চট্টগ্রাম থেকে বিশ্ববিদ্যালয় হিসেবে চুয়েটের যাত্রা শুরু হয়।
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) বাংলাদেশে প্রকৌশল ও প্রযুক্তি শিক্ষা-গবেষণার একটি অন্যতম শীর্ষ প্রতিষ্ঠান। প্রকৌশল ও প্রযুক্তি শিক্ষা বিস্তারের উদ্দেশে স্থাপিত এ প্রতিষ্ঠান চট্টগ্রাম ইঞ্জিনিয়ারিং কলেজ হিসেবে ১৯৬৮ সাল হতে শিক্ষা কার্যক্রম শুরু করে। চট্টগ্রাম শহর থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে চট্টগ্রাম-কাপ্তাই সড়ক সংলগ্ন প্রায় ১৭১ একর জমির উপর মনোমুগ্ধকর নৈসর্গিক পরিবেশে চুয়েট ক্যাম্পাস অবস্থিত। বর্তমানে চুয়েটে ৫টি অনুষদ, ১৫টি বিভাগ, ৩টি ইনস্টিটিউট, ৩টি গবেষণা সেন্টার এবং ৫টি আবাসিক হল (৪টি ছাত্র হল ও ১টি ছাত্রী হল) রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ