Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

যে কেউ গিয়ে শরণার্থীদের ত্রাণ দিতে পারবে না -আইজিপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৭, ৩:৫২ পিএম

রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণ প্রসঙ্গে পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক বলেছেন, “আমরা এখানে (শরণার্থী শিবিরে) জঙ্গিবাদ ছড়িয়ে দিতে দেব না। ত্রাণ দিতে হলে সেখানকার জেলা প্রশাসককে জানিয়ে দিতে হয়। যে কেউ গিয়ে ত্রাণ দিতে পারবে না।”

মিয়ানমারে নির্যাতনের মুখে পালিয়ে এসে বাংলাদেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়া ২০০ এর বেশি রোহিঙ্গাকে আটক করে কক্সবাজারের শরণার্থী ক্যাম্পে পাঠানো হয়েছে বলেও জানিয়েছেন আইজিপি।

সোমবার দুপুরে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে পুলিশ সদর দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে একথা বলেন তিনি।

আইজিপি শহিদুল হক বলেন, “রোহিঙ্গারা যাতে দেশের বিভিন্ন এলাকায় ছড়িয়ে না পড়ে, সেজন্য পুলিশ-র্যাবসহ অন্যান্য বাহিনী চেকপোস্ট স্থাপন করেছে। এ পর্যন্ত দুইশর বেশি রোহিঙ্গাকে এসব চেকপোস্ট থেকে আটক করে আবার ক্যাম্পে ফেরত পাঠানো হয়।”

মিয়ানমারের রাখাইন রাজ্যে নতুন করে সেনা অভিযানের মুখে প্রাণ বাঁচাতে গত তিন সপ্তাহে প্রায় চার লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছেন।

দেশটিতে নাগরিকত্বের অধিকার বঞ্চিত চার লাখের বেশি রোহিঙ্গা শরণার্থী আগে থেকেই কক্সবাজারে রয়েছে। নতুন আসা রোহিঙ্গাদের অনেকেই পরিবারসহ দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়ছে।

একদেশের নাগরিকদের এভাবে অন্যদেশে ঢুকে বিভিন্ন জায়গায় ছড়িয়া পড়া অবৈধ জানিয়ে আইজিপি শহীদুল বলেন, “অবৈধ অনুপ্রবেশের দায়ে তাদের গ্রেফতার করা উচিত ছিল। কিন্তু মানবিক দিক বিবেচনা করে তাদের আবার ক্যাম্পে ফেরত পাঠিয়েছি।”

কোনো প্রতারক চক্রের মাধ্যমে যাতে রোহিঙ্গারা দেশের ভেতরে প্রবেশ করতে না পারে সেবিষয়ে আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক রয়েছে বলেও জানান পুলিশ প্রধান।

দুর্গাপূজা ও আশুরা উপলক্ষে নিরাপত্তা ও শৃঙ্খলা মাথায় রেখে পুলিশ প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে উল্লেখ করে আইজিপি বলেন, “দুই সম্প্রদায়ের নেতৃবৃন্দের সঙ্গে আমরা বৈঠক করেছি। কোনো ধরনের ভুল বোঝাবুঝি যেন না হয়, সেজন্য দুই সম্প্রদায়ের নেতাদেরকে নিজেদের মধ্যে সমন্বয় করতে বলা হয়েছে।”

এবার তাজিয়া মিছিলের নিশানার লাঠি ১২ ফুটের বেশি হতে পারবে না। এছাড়া ব্যাগ, পোটলা, ছুরি, কাঁচি এসব মিছিলে নিয়ে যাওয়া যাবে না। যে কেউ মিছিল নিয়ে হোসনি দালান এলাকায় ঢুকতে পারবে না বলেও জানান পুলিশের মহাপরিদর্শক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ