Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

মিয়ানমারের উস্কানিমূলক আচরণে সতর্ক বাংলাদেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৭, ৩:১০ পিএম | আপডেট : ৩:৫৯ পিএম, ১৮ সেপ্টেম্বর, ২০১৭

যুদ্ধ কোনো সমাধান নয়, তাই মিয়ানমারের উস্কানিমূলক আচরণে বাংলাদেশ সতর্ক আছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

চলমান রোহিঙ্গা ইস্যু নিয়ে আজ সোমবার তথ্য অধিদপ্তরে এক সংবাদ সম্মেলনে একথা জানান মন্ত্রী।

বিএনপিকে ইঙ্গিত করে এই ইস্যুতে রাজনীতি না করার আহ্বান জানিয়ে ইনু বলেন, রোহিঙ্গা শরণার্থী সমস্যা রাজনৈতিক বহুমাত্রিকতা থাকলেও শেখ হাসিনা মানবতা ও মনুষ্যত্বকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে রোহিঙ্গাদের জীবন বাঁচানোর চেষ্টা করছেন। এ বিষয়ে সকলের ঐক্যবদ্ধ থাকা একান্ত প্রয়োজন। শেখ হাসিনা রোহিঙ্গা নিয়ে রাজনীতি করছেন না, অন্যরাও এ নিয়ে রাজনীতি করবেন না।

রোহিঙ্গা শরণার্থী সমস্যা মোকাবেলায় সরকারের মানবিক, রাজনৈতিক ও কূটনৈতিক পদক্ষেপের কথা তুলে ধরে তথ্যমন্ত্রী মন্ত্রী বলেন, বাংলাদেশ মিয়ানমারে গণহত্যা তদন্তে জাতিসংঘ কমিটি গঠনের আহ্বান জানাচ্ছে। একই সঙ্গে কফি আনান কমিশনের সুপারিশমালা পূর্ণ বাস্তবায়নে জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে সমর্থন দেওয়ার আহ্বান করছে। মিয়ানমার সরকারকে সহিংসতা বন্ধে ও নিজ নাগরিকদের ফিরিয়ে নিতে বাধ্য করার জন্য জাতিসংঘ ও আন্তর্জাতিক সমর্থন চাইছে বাংলাদেশ।

ইনু বলেন, রোহিঙ্গাদের ত্রাণ সহায়তা দেওয়ার জন্য দেশি বিদেশী সব সংগঠন, গোষ্ঠী, প্রতিষ্ঠানকে বিচ্ছিন্ন ভাবে ত্রাণ বিতরণ না কওে কক্সবাজার জেলা প্রশাসকের কাছে হস্তান্তর করার আহ্বান সরকারের। কারণ, বিচ্ছিন্ন ভাবে ত্রাণ বিতরণে কেউ ত্রাণ একাধিক বার পেয়েছে আবার কোথাও ত্রাণ পৌঁছেনি। সরকারের প্রশাসন সঠিক পদ্ধতিতে সুষম বণ্টনের ব্যবস্থা নিচ্ছে।



 

Show all comments
  • Onissok ১৮ সেপ্টেম্বর, ২০১৭, ৬:২৭ পিএম says : 20
    Proshashoner kase tran deya mane shialer kase murgi bagi deya... not reliable.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ