Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্যাংকের অর্থ লুটপাট বন্ধ এবং শেয়ারবাজার স্থিতিশীল রাখতে গবেষণার সুপারিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দেশের ব্যাংক ব্যবস্থা থেকে জালিয়াতির মাধ্যমে অর্থ লুটপাটের ঘটনা কিভাবে রোধ করা যায় এবং শেয়ারবাজার যাতে স্থিতিশীল থাকে সে সম্পর্কে আরো কার্যকর গবেষণা পরিচালনা করার সুপারিশ করেছে পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
গতকাল রোববার জাতীয় সংসদের পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র ৩৪তম বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে জানানো হয়, বিগত এক দশকে বি.আই.ডি.এস-এর প্রধান গবেষণা কার্যক্রম, গবেষণার প্রাধিকার, সমস্যা ও সমাধান এবং গবেষণাকার্যে ব্যয়িত অর্থ সম্পর্কে বিস্তারিত প্রতিবেদন প্রদান ও আলোচনা করা হয়। বৈঠকে জানানো হয় যে, ২০০৮ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত বি.আই.ডি.এস কর্তৃক মোট ১০৭টি গবেষণা কার্যক্রম পরিচালনা করা হয় যার মধ্যে ৪৪.১৭% বাংলাদেশ সরকারের অর্থায়নে, ৫২.৩৬% বেসরকারী অর্থায়নে এবং ৩.৪৭% বি.আই.ডি.এস-এর নিজস্ব অর্থায়নে সম্পন্ন করা হয়েছে। বি.আই.ডি.এস-এর এক গবেষণায় প্রমাণিত হয়েছে যে আমরা বাজার থেকে মিনিকেট নামে যে চাল কিনে থাকি তা আসলে সাধারণ মোটা চাল বিশেষ পলিশিং মেশিনে কেটে চিকন ও চকচকে করে বেশি দামে বিক্রি করে মুনাফা লাভের একটি ফন্দি এবং এই চালে স্বাভাবিক খাদ্যমান নষ্ট হয়ে যায়। এই গবেষণালব্ধ ফলাফলটি বিভিন্ন মন্ত্রণালয়ের মাধ্যমে ব্যাপক প্রচার করে জনসচেতনতা সৃষ্টি করার পরামর্শ দেয়া হয় কমিটিতে। দেশের ব্যাংক ব্যবস্থা থেকে জালিয়াতির মাধ্যমে অর্থ লুটপাটের ঘটনা কিভাবে রোধ করা যায় এবং শেয়ারবাজার যাতে স্থিতিশীল থাকে সে সম্পর্কে আরো কার্যকর গবেষণা পরিচালনা করার সুপারিশ করা হয়। বিভিন্ন মন্ত্রণালয় থেকে যে কোন প্রকল্প নেয়ার পূর্বে যথেষ্ট গবেষণা করে বাস্তবভিত্তিক এবং দেশের কল্যাণের জন্য প্রকল্প প্রস্তাব পরিকল্পনা মন্ত্রণালয়ে প্রেরণের পরামর্শ দেয়া হয় বৈঠকে।
কমিটি সভাপতি আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয় বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, মেজর (অব.) রফিকুল ইসলাম (বীর উত্তম), মুহিবুর রহমান মানিক, মো: তাজুল ইসলাম। কমিটির বিশেষ আমন্ত্রণে পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ