Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

মিয়ানমারে আরো ১২২ গ্রামে আগুন

| প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মুহাম্মদ ছিদ্দিকুর রহমান, টেকনাফ থেকে : মিয়ারমারের ওপারে মংডু টাউনশীপে এখন পর্যন্ত ১২২ গ্রাম আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে মিয়ানমার সেনাবাহিনী। ওপারে ফের দাউ দাউ ফের আগুন জ্বলছে। প্রাণের ভয়ে রোহিঙ্গারা প্রতিদিন পালিয়ে আসছে। আগুনের ধোঁয়া মিশে যাচ্ছে মেঘের সঙ্গে। বাংলাদেশের টেকনাফ সীমান্ত থেকেও রাখাইন প্রদেশে লাগিয়ে দেয়া আগুনের লেলিহান শিখা দেখা যাচ্ছে। গ্রামের পর গ্রাম জ্বলতে দেখা গেছে। সীমান্তের কাছাকাছি বসবাসকারী মানুষ জ্বলন্ত গ্রামগুলো দেখতে ভীড় জমিয়েছে। বর্মী সেনারা নতুন করে গ্রামে আগুন জ্বালিয়ে দিয়েছে। জাতিগতভাবে রোহিঙ্গা নিধনের জন্য এখনো আগুন জ্বলছে মিয়ানমারে।
বৃহস্পতিবার সারাদিন দেশটির সেনাবাহিনী রাখাইন রাজ্যের মংডু এলাকার পেরানপুরু, হামপাড়া, মাঙ্গালা, কোয়াংবন, বাঘঘোনা, ফইজিপাড়া, গর্জনদিয়া, সারাপাড়া, বড়ডেইল ও খোনকারপাড়া, ছেরাপাড়া, মোল্লাপাড়া, খুইন্নার পাড়া, গজ্জনদিয়া, বডডেইল পাড়া, খেয়ারী পাড়া, নাইনসংপাড়া গ্রামে আগুন জ্বালিয়ে দেয়। একই সঙ্গে হেলিকপ্টার থেকে দাহ্য পদার্থ ছড়িয়ে দেওয়া হয়। অবশ্য ওই পারে অঝরধারায় বৃষ্টি নামায় আগুন বেশিক্ষণ স্থায়ী হয়নি।
মিয়ানমার থেকে কোনোমতে জীবন বাঁচিয়ে যখন রোহিঙ্গারা বাংলাদেশে অনুপ্রবেশ করছেন, তখন এখানেও দালালদের খপ্পরে পড়ে সর্বস্বান্ত হচ্ছেন অনেকেই। হুমকি-ধমকি ও পদে পদে প্রতারণার শিকার হচ্ছেন তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ