Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

উখিয়ায় রোহিঙ্গা শরণার্থী পরিদর্শনে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৭, ৮:৩৭ এএম

মিয়ানমারের সেনা ও আইন-শৃঙ্খলা বাহিনীর নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দেখতে আজ মঙ্গলবার কক্সবাজারের উখিয়ায় আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকালে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন তিনি। এদিকে, প্রধানমন্ত্রীর আগমনে প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। টানা দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী থাকা অবস্থায় এটি প্রধানমন্ত্রীর অষ্টম বারের মতো কক্সবাজার সফর। তবে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে এটাই দেশের প্রধানমন্ত্রী হিসেবে প্রথম সফর।

প্রধানমন্ত্রীর সফরসূচি অনুযায়ী, মঙ্গলবার সকাল ১০টায় হেলিকপ্টারযোগে উখিয়ায় পৌঁছে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন প্রধানমন্ত্রী। পরে কক্সবাজার সার্কিট হাউজে কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন। এরপর নামাজ ও মধ্যাহ্ন বিরতি শেষে ৩টা ৫০ মিনিটে কক্সবাজার ত্যাগ করার কথা রয়েছে তার।

প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব কাজি নিশাত রসুল স্বাক্ষরিত পত্রের মাধ্যমে জানা যায়, প্রধানমন্ত্রী আজ ১২ সেপ্টেম্বর সকাল ১০ টা ১৫ মিনিটে ঢাকা থেকে হেলিকপ্টার যোগে উখিয়া শরণার্থী ক্যাম্পের উদ্দেশ্যে রওয়ানা দেবেন। সকাল ১০ টা ৪৫ মিনিটে উখিয়ার কুতুপালং এ মিয়ানমার থেকে আগত শরণার্থীদের অবস্থা সরেজমিনে পরিদর্শন করবেন। তিনি বাংলাদেশ সীমান্তে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দুঃখ – দুর্দশার কথা শুনবেন। ১২টা ৪৫ মিনিটে কক্সবাজার সার্কিট হাউজে জেলার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে মতবিনিময় করবেন। বেলা ৩টায় ঢাকার উদ্দেশ্যে কক্সবাজার ত্যাগ করবেন।

কক্সবাজার জেলা পুলিশ সুপার ড. একে এম ইকবাল হোসেন বলেন, ‘প্রধানমন্ত্রী আগমন উপলক্ষে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। পুলিশের পাশাপাশি র‌্যাব, বিজিবি সদস্যরাও নিরাপত্তায় নিয়োজিত আছেন। একই সঙ্গে সাদা পোশাকে বিভিন্ন গোয়েন্দা সংস্থার লোকজন তৎপর রয়েছে।’

কক্সবাজার জেলা প্রশাসক মো. আলী হোসেন বলেন, ‘প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে ইতিমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

উখিয়ার কুতুপালং ক্যাম্পে আশ্রয় নেয়া রোহিঙ্গারা জানান, তাদের দেখতে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মিয়ানমারের আরাকানে গণহত্যা থেকে পালিয়ে বাংলাদেশে আসা লাখ লাখ রোহিঙ্গাদের ফরিয়াদ বিশ্ববাসীর কাছে তুলে ধরতে রোহিঙ্গা ক্যাম্পে আসছেন দেশের প্রধানমন্ত্রী। বাংলাদেশে তাদের আশ্রয় দেয়ায় দুঃখের মধ্যেও তারা খুশী। এবার তারা মাথা গোঁজার একটু ঠাঁই পাবেন, নিয়মিত খাবার পানি, দু’বেলা পেট ভরে ভাত খাওয়াসহ বেঁচে থাকার একটা ব্যবস্থা হবে। মিয়ানমারে অব্যাহত গণহত্যা বন্ধের ব্যাপারে বাংলাদেশের প্রধানমন্ত্রী বিশ্ব সম্প্রদায়কে নিয়ে মিয়ানমারের উপর চাপ প্রয়োগ করবেন বলেও তারা আশা করছেন। তাই শত কষ্টেও প্রধানমন্ত্রীর আগমনে খুশি রোহিঙ্গারা। খুবই কাছ থেকে প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানাতে পারবেন শরণার্থীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ