Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

যমুনা বিপদসীমার উপরে, ব্রহ্মপুত্রে পানি বাড়ছে : উত্তর জনপদ আবারও বন্যার কবলে

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৭, ২:৫৬ পিএম

রাক্ষসী যমুনা নদে পানি বৃদ্ধি পেয়ে আজ সোমবার আবারো বিপদসীমা অতিক্রম করেছে। ব্রহ্মপুত্র নদে পানি বাড়ছেই এবং বিপদসীমার কাছাকাছির দিকেই ধাবিত হচ্ছে। উত্তরের জনপদে অন্যান্য নদ-নদীতেও পানি বৃদ্ধি পেয়েছে। এরফলে রংপুর বিভাগসহ উত্তর জনপদ চলতি মওসুমে তৃতীয় দফায় বন্যার কবলে পড়তে যাচ্ছে। তাছাড়া দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেটের নদ-নদীসমূহেও পানি বৃদ্ধি পাচ্ছে।

আবহাওয়া ও পানিসম্পদ বিশেষজ্ঞ সূত্র জানায়, হিমালয় পাদদেশীয় অঞ্চল চীন তিব্বত, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে এবং উত্তর-পূর্ব ভারতের বিশেষত আসাম, মেঘালয় ও অরুণাচলে হঠাৎ মৌসুমি বায়ু সক্রিয় হওয়ার কারণে ভারী থেকে অতি ভারী বর্ষণ হচ্ছে। তাছাড়া সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে ভাদ্রের শেষ দিকে এসেও দেশের উত্তরাঞ্চল, সিলেট, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগে ভারী বর্ষণ অব্যাহত রয়েছে। এ অবস্থায় উজান ও ভাটির অতিবৃষ্টিতে নদ-নদীগুলো পুনরায় ফুলে-ফুঁসে উঠেছে।

আজ দুপুর পর্যন্ত প্রাপ্ত তথ্য-উপাত্তে যমুনা নদের অব্যাহত পানিবৃদ্ধির সিরাজগঞ্জে বিপদসীমার ৩ ৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। আর কাজীপুর পয়েন্টে বিপদসীমার ঠিক করাবর (মাত্র এক সেমি নিচে), সারিয়াকান্দিতে মাত্র ৭ সেমি নিচে, বাহাদুরাবাদে মাত্র ১৮ সেমি নিচে দিয়ে প্রবাহিত হচ্ছিল। অর্থাৎ যমুনা নদ একটি পয়েন্টে বিপদসীমা অতিক্রম এবং অন্যান্য পয়েন্টে বিপদসীমা ছুঁইছুঁই অবস্থানে রয়েছে।

অন্যদিকে উত্তর জনপদের প্রধান নদ ব্রহ্মপুত্রের পানির সমতল আরো বেড়ে গেছে। রংপুর বিভাগের কুড়িগ্রামের চিলমারী পয়েন্টে গত ২৪ ঘণ্টায় পানি বৃদ্ধি পেয়েছে ২৩ সেন্টিমিটার এবং সেখানে সর্বশেষ বিপদসীমার মাত্র ২৮ সেমি নিচে এসে গেছে। ফলে ব্রহ্মপুত্র নদ আজ-কালের মধ্যেই বিপদসীমা অতিক্রমের আশঙ্কা করা হচ্ছে। পাউবোর বিশেষজ্ঞদের পূর্বাভাসে জানা গেছে, ব্রহ্মপুত্র-যমুনা নদের পানি বৃদ্ধি আগামী ৪৮ ঘণ্টায়ও অব্যাহত থাকতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ