Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সুচির প্রতি ড. ইউনূসের প্রশ্ন রোহিঙ্গারা যাবে কোথায়?

| প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শান্তিতে নোবেল জয়ী ড. মোহাম্মদ ইউনুস বলেছেন, মিয়ানমার সরকার রোহিঙ্গাদের নাগরিকত্ব ছিনিয়ে নেয়ায় মানবিক সংকটের সৃষ্টি হয়েছে। তারা এখন কোথায় যাবে। জীবন বাঁচাতে প্রতিদিন বিপুল সংখ্যক রোহিঙ্গা সীমান্ত পাড়ি দেয়ায় বাংলাদেশ দুর্দশার মুখে পড়বে বলেও আশঙ্কা বাংলাদেশি এই নোবেল জয়ীর। তুরস্কের গণমাধ্যম টিআরটি ওয়ার্ল্ডকে দেয়া এক সাক্ষাতকারে ড. মোহাম্মদ ইউনুস এসব কথা বলেন।
মুহাম্মদ ইউনূস বলেন, রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক। কিন্তু সে দেশের সরকার তা মানছে না। তাদের নাগরিকত্ব ছিনিয়ে নিয়ে দেশ থেকে বিতাড়িত করছে। তারা এখন কোথায় যাবে? সামরিক উপায় নয়, মিয়ানমারের উচিত এ বিষয়ে রাজনৈতিক সমাধানে আসা।
এদিকে এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারে সেনাবাহিনীর সংখ্যালঘু রোহিঙ্গা নিধনে চলমান নিপীড়ন ও গণহত্যায় এ পর্যন্ত হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই রোহিঙ্গা মুসলমান বলে জানিয়েছেন জাতিসংঘের এক সিনিয়র প্রতিনিধি। দেশটির নোবেল বিজয়ী রাজনীতিবিদ অং সান সুচিকে এমন ঘটনা বন্ধে সোচ্চার হওয়ার আহŸান জানিয়ে শুক্রবার ফরাসি বার্তা সংস্থা এএফপি’র কাছে এ মন্তব্য করেন আরেক নোবেল জয়ী ড. ইউনূস। ##

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ