Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য জাতিসংঘের ৭০ লাখ ডলারের সহায়তা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৭, ২:৪১ পিএম

মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের সহায়তার জন্যে জাতিসংঘের মানবিক সহায়তা সমন্বয়ক দপ্তরের প্রধান মার্ক লওকক ৭০ লাখ ডলার ( টাকায় যার পরিমাণ ৫৭ কোটির বেশী) অনুদান নিশ্চিত করেছেন।

বাংলাদেশে আশ্রয় নেওয়া রাখাইনবাসীদের সহায়তা করতে জাতিসংঘের সেন্ট্রাল ইমারজেন্সি রেসপন্স ফান্ড (সার্ফ) থেকে এই অর্থ বরাদ্দ করা হয়েছে। জাতিসংঘের মানবিক সহায়তা সমন্বয়ক দপ্তরের ডিজিটাল সার্ভিস রিলিফওয়েবের এক প্রতিবেদনে এ তথ্য দেয়া হয়েছে।

এ বিষয়ে লওকক বলেন, সার্ফ হচ্ছে মানুষের কাছে ত্রাণ পাঠানোর সবচেয়ে দ্রুত পদ্ধতিগুলোর একটি- যেখানে ও যখনই তাদের তা সবচেয়ে বেশী প্রয়োজন। এই অর্থ দিয়ে আমাদের মানবিক সহায়তা প্রদানকারী সহযোগীরা তাৎক্ষণিকভাবে যাদের সাহায্য প্রয়োজন তাদেরকে অতিরিক্ত বাসস্থান, খাদ্য, জরুরি স্বাস্থ্যসেবা প্রভৃতি দিয়ে সহায়তা করতে পারবে। বিশেষ করে নারী ও বালিকাদের।

উল্লেখ্য, গত দুই সপ্তাহে মিয়ানমারের রাখাইন প্রদেশ থেকে নির্যাতন থেকে বাঁচতে ১ লাখ ৬০ হাজারের বেশী মানুষ বাংলাদেশে পালিয়ে এসেছে। এদের মধ্যে অনেকে নিজের বাড়ি-ঘর ফেলে, পাহাড় ও নদী অতিক্রম করে, বেশ কয়েকদিন হেঁটে হেঁটে এসে পৌঁছেছে বাংলাদেশের সীমান্ত অঞ্চলে, নিরাপত্তার খোঁজে।

লওকক বলেন, যারা সীমান্ত অতিক্রম করছে তাদেরকে সাহায্য করার পাশাপাশি আমি যাদের সাহায্যের প্রয়োজন তাদেরকে সাহায্য করার আহবান জানাচ্ছি।

বিপুল সংখ্যক এই রাখাইনবাসীদের মৌলিক সেবা দিতে হিমশিম খাচ্ছে বাংলাদেশে। বিভিন্ন ত্রাণ সংস্থা সহায়তা প্রদান করলেও, প্রয়োজনীয়তা মেটাতে হিমশিম খাচ্ছে। ধীরে ধীরে পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠছে। দেশের বিভিন্ন অঞ্চল বন্যায় আক্রান্ত। সার্ফ এর আগে বন্যা আক্রান্তদের জন্যে প্রায় ১০ লাখ ডলার আর্থিক সাহায্য দিয়েছে। লওকক বলেন, সার্ফের সকল দাতাদের প্রতি আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি, যারা এই মানবিক দুর্ভোগ কমাতে এবং জীবন বাঁচাতে ও রক্ষা করতে এই জরুরি ত্রাণ দেওয়া সম্ভব করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ