Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দারুল কিরাতের সমাপনী উপলক্ষে পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

শাহজালাল মসজিদ ম্যানচেস্টারে

প্রেস বিজ্ঞপ্তি : | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৭, ১২:৪৪ এএম

ম্যানচেস্টারের শাহজালাল মসজিদ এবং ইসলামিক সেন্টারের ব্যবস্থাপনায় প্রতি বছর সামার হলিডের সময় বিশেষ কুরআন প্রশিক্ষণ (দারুল কিরাত) কোর্সের ব্যবস্থা করা হয়। দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্ট বাংলাদেশের অনুমোদন ও সিলেবাস অনুসরণে জামাআতে আউয়াল (প্রথম শ্রেণী) থেকে ফাইনাল ক্লাস জামাআতে হাদীস পর্যন্ত শিক্ষা প্রদান করা হয়। দারুল কিরাত কোর্সের সমাপনী উপলক্ষে গত সোমবার শাহজালাল মসজিদের হলরুমে অনুষ্ঠিত হয় পুরস্কার বিতরণী অনুষ্ঠান।
শাহজালাল মসজিদের ইমাম ও দারুল কিরাতের নাজিম মাওলানা খায়রুল হুদা খানের উপস্থাপনায় অনুষ্ঠানে অতিথি ছিলেন প্রবীন কমিউনিটি ব্যক্তিত্ব, সিনিয়র ম্যাজিস্ট্রেট আলহাজ¦ কবির আহমদ এমবিই, এনবিআর ব্যাংকের প্রতিষ্ঠাতা ও সী-মার্কের চেয়ারম্যান ড. ইকবাল আহমদ ওবিই, দারুল হাদীস লতিফিয়া নর্থওয়েস্টের প্রিন্সিপাল মাওলানা সালমান আহমদ চৌধুরী ফুলতলী।
শাহজালাল মসজিদ কমিটির চেয়ারম্যান আলহাজ্ব আশিক মিয়া সিজিলের সভাপতিত্বে অনুষ্ঠিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন দারুল কিরাতের প্রধান ক্বারী মাওলানা ফখরুল হাসান রুতবাহ, শাহজালাল মসজিদের সাবেক চেয়ারম্যান আলহাজ¦ গোলাম মোস্তফা চৌধুরী এমবিই, আলহাজ¦ হাসান চৌধুরী, আলহাজ¦ নুরুল ইসলাম চৌধুরী, আলহাজ¦ আলাউদ্দিন আহমদ, মসজিদের ট্রাস্টি আলহাজ¦ রইছ আলী, আলহাজ¦ শফিক মিয়া, মসজিদের ভাইস চেয়ারম্যান আলহাজ¦ আফিজ আলী, সেক্রেটারি আনওয়ার আহমদ চৌধুরী, অফিস সেক্রেটারী আলহাজ¦ মালিক সওদাগর প্রমুখ।
বক্তাগণ বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, কুরআন তিলাওয়াত সর্বোত্তম ইবাদত। তিনি আরও ইরশাদ করেছেন, তোমাদের মধ্যে সেই ব্যক্তি সর্বোত্তম যে নিজে কুরআন শিক্ষা করে এবং অন্যকে শিক্ষা দেয়। কুরআনে কারীমের বিশুদ্ধ তিলাওতের জন্য কুরআন এবং হাদীসে নির্দেশ দেয়া হয়েছে। কেননা কুরআন তিলাওত শুদ্ধ না হলে ইসলামের অন্যতম স্তম্ভ নামাজও শুদ্ধ হয় না।
বক্তাগণ আরো বলেন, কুরআন শিক্ষা প্রদানের ক্ষেত্রে দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্টের অনুমোদনে শাহজালাল মসজিদ যে অগ্রণী ভূমিকা পালন করছে, তা সত্যিই প্রশংসার দাবিদার। বক্তাগণ সহীহ করে কুরআন শিক্ষা দেওয়ার জন্য মসজিদ কর্তৃপক্ষের মহতি উদ্যোগকে সাধুবাদ জানান এবং সকলের সহযোগিতা ও অভিজ্ঞ শিক্ষকমন্ডলীর তত্ত¡াবধানে কমিউনিটির ছেলে-মেয়েরা বিশুদ্ধ কুরআন তিলাওয়াত শিক্ষা গ্রহণ করে ‘ক্বারী’ সনদ অর্জনে সক্ষম হচ্ছে এর জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। অনুষ্ঠানে শাহজালাল মসজিদের দারুল কিরাতের দশ বছর পূর্তি উপলক্ষে একটি স্মারকও প্রকাশ করা হয়।
এতে কমিউনিটি নেতৃবৃন্দ, দারুল কিরাতের শিক্ষকবৃন্দ, অভিভাবকবৃন্দসহ বিপুল সংখ্যক মুসল্লী অংশ গ্রহণ করেন। অনুষ্ঠান শেষে সফলকাম শিক্ষার্থীদের হাতে সার্টিফিকেট, মেডেল এবং ট্রফি তুলে দেন অতিথিবৃন্দ। পরিশেষে মরহুম উম্মতে মুহাম্মদীর মাগফিরাত কামনা ও বাংলাদেশসহ সমগ্র মুসলিম উম্মাহর শান্তি ও কল্যাণ কামনা করে বিশেষ মুনাজাত করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ