Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রশাসনে ঈদের আমেজ ১১টার পর সচিবালয় ফাঁকা

| প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঈদের ছুটির আগে শেষ কার্যদিবসে প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয় অনেকটাই ফাঁকা। বৃহস্পতিবার সকালে অফিস খোলার পর অনেক কর্মকর্তা-কর্মচারী হাজিরা দিয়েই গ্রামের বাড়ির উদ্দেশে রওনা হয়েছেন। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টার পর সচিবালয়ের বিভিন্ন দপ্তরে খুব কম সংখ্যক কর্মকর্তা-কর্মচারীকেই টেবিলে দেখা গেছে। সচিবালয়ে দর্শনার্থীদের অভ্যর্থনা কক্ষটিও ছিল ফাঁকা। এছাড়া অনেক মন্ত্রণালয়ে মন্ত্রী ও সচিব পর্যন্ত ছিলেন না। জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ঈদের ছুটি শুরুর আগের দিন হওয়ায় সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতির হার ৬০ শতাংশেরও কম। সচিবালয়ে দর্শনার্থীদের অভ্যর্থনা কক্ষটিও ছিল ফাঁকা।
জানা গেছে, সাধারণত ঈদের সময় তিন দিন ছুটির সঙ্গে আরো দুই-একদিন মিলিয়ে অনেকেই পরিবার নিয়ে গ্রামের বাড়িতে যান। ঈদের ছুটি শুরুর আগের দিন হওয়ায় বৃহস্পতিবার সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতির হার ৬০ শতাংশেরও কম। এবার ঈদের ছুটি সাপ্তাহিক ছুটির মধ্যে পড়ে যাওয়ায় অনেকেই হাজিরা দিয়েই বাড়ির উদ্দেশে রওয়ানা হয়েছেন। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি আর রবিবার একদিনের সরকারি ছুটি পেয়েছেন এবার সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। সচিবালয়ের অর্থমন্ত্রণালয়, পানি সম্পদমন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা, স্বরাষ্ট্র. খাদ্য, ত্রাণ. তথ্য, শিক্ষা, বাণিজ্য মন্ত্রণালয় ঘুরে দেখা গেছে, অধিকাংশ রুমই ফাঁকা পড়ে আছে। কর্মকর্তা-কর্মচারীরা হাজিরা দিয়েই চলে গেছেন যে যার গন্তব্যে। জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এবার ঈদের ছুটি কম হওয়ায় অনেকেই বর্ধিত ছুটি নিয়েছেন। একদিনের সঙ্গে অনেকে দুই থেকে তিনদিন পর্যন্তও ছুটি নিয়েছেন।
নাম প্রকাশ না করার শর্তে জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক অতিরিক্ত সচিব বলেন, এবার ছুটি কম হওয়ায় অনেকেই ছুটি বেশি নিযেছেন। সঙ্গত কারণেই তাদের ছুটি দিতে হয়েছে। কারণ যার বাড়ি পঞ্চগড়ে তিনি তো একদিনের ছুটিতে বাড়ি গিয়ে আসতে পারবেন না। তাকে বেশি ছুটি দিতে হয়েছে। এভাবে স্থান, কাল, পাত্র ভেদে ছুটি দেয়া হয়েছে। এবার শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। আর রবিবার ঈদের ছুটি। সোমবার যথারীতি অফিস খোলা যাকবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ