Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

সংসদ ভেঙে ভোটে সেনা দাবি জাগপার ইভিএম নয় -বিপ্লবী ওয়ার্কার্স পার্টি

ইসির সংলাপে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

 একাদশ সংসদ নির্বাচনের ভোটের আগে সংসদ ভেঙে নির্দলীয় ব্যক্তির নেতৃত্বে নির্বাচনকালীন সরকারের রূপরেখা দিয়েছে ২০ দলের শরিক জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপা। এছাড়া একাদশ সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার না করার পাশাপাশি না ভোট চালুর পক্ষে মত দিয়েছে বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি। গতকাল বুধবার নির্বাচন কমিশনে নির্ধারিত সংলাপে জাগপার ভারপ্রাপ্ত সভাপতি রেহানা প্রধানের নেতৃত্বে ১৩ সদস্যের প্রতিনিধি দল অংশ নেয়।
দলটির সাধারণ সম্পাদক খন্দকার লুৎফুর রহমান বলেন, আমরা ইসির কাছে ১৪টি প্রস্তাব দিয়েছি। কমিশন এ বিষয়ে যতদূর সম্ভব উদ্যোগ নেওয়ার আশ্বাস দিয়েছে। সংলাপে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা সভাপতিত্ব করেন। জাগপার দেওয়া প্রস্তাবের মধ্যে নির্বাচকালীন সরকারের শপথ গ্রহণের পর সংসদ ভেঙে দেওয়ার পাশাপাশি সাবেক সরকারি কর্মকর্তা, সাবেক বিচারপতি এবং দেশের বিশিষ্টজনদের সমন্বয়ে সৎ-গ্রহণযোগ্য নির্দলীয় ব্যক্তি দ্বারা নির্বাচনকালীন সরকার গঠন রয়েছে। দলটির নেতারা বলছেন, প্রধানমন্ত্রী নির্বাচকালীন সরকার প্রধান থাকলে দেশের ভাবমূর্তি ও নির্বাচনী ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়বে। নির্বাচনকালীন সময়ে প্রধানমন্ত্রীর নির্বাহী ক্ষমতা বাতিল করে তিন মাসের অবকাশ কালীন ছুটি দেওয়া যেতে পারে। ভোটের ৩০ দিন আগে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দিয়ে সেনা মোতায়েন, সবার জন্য সমান সুযোগ, এমপি-মন্ত্রীদের সুবিধা বাতিল, গণমাধ্যমকর্মীদের অবাধ প্রবেশাধিকার, ইভিএম পদ্ধতি বাতিলসহ ১৪ দফা সুপারিশ রয়েছে। নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের সঙ্গে ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে ঈদের পরে ১০ সেপ্টেম্বর থেকে দলগুলোর সঙ্গে আবার সংলাপ শুরু করবে ইসি।
এদিকে একাদশ সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)ব্যবহার না করার পাশাপাশি না ভোট চালুর পক্ষে মত দিয়েছে বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি। সেই সঙ্গে রাজনৈতিক সমঝোতার ভিত্তিতে ভোটের সময় নির্বাচিত সরকারের অধীনে তদারকি সরকার গঠন, ভোটার সংখ্যা অনুপাতে সীমানা পুনঃনির্ধারণ, স্বরাষ্ট্রসহ গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় ইসির অধীনে রাখা, না ভোটের বিধান যুক্ত করা, প্রবাসীদের ভোটাধিকার, অনলাইন মনোনয়নপত্র জমা চালু, সবার জন্য সমান সুযোগ নিশ্চিত, গণমাধ্যম নিয়ন্ত্রণের তৎপরতা বন্ধ, তফসিল ঘোষণার পর সংসদ ভেঙ্গে দেওয়াসহ ২৩ দফা সুপারিশ করেছে দলটি। নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে দলের সাধারণ সম্পাদক সাইফুল হকের নেতৃত্বে ১৩ সদস্যের প্রতিনিধিদল অংশ নেয়। সসংলাপে কে এম নূরুল হুদার নেতৃত্বে দুই নির্বাচন কমিশনার, ইসির ভারপ্রাপ্ত সচিবও উপস্থিত ছিলেন। বৈঠক শেষে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, আমরা ২৩টি প্রস্তাব উপস্থাপন করেছি। সুষ্ঠু নির্বাচনের জন্য এসব সুপারিশ ইসি আমলে নেবে প্রত্যাশা করি। তিনি জানান, জাতীয় সংসদ নির্বাচনে ভোটের আনুপাতিক প্রতিনিধিত্ব চালুর সুপারিশ করা হয়েছে। এতে ৫০ শতাংশ আসনে এলাকাভিত্তিক প্রত্যক্ষ ভোট ও বাকি আসনে ভোটের আনুপাতিক হারে সংসদ সদস্য নির্বাচন হতে পারে।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গত ৩১ জুলাই নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে সংলাপের মধ্য দিয়ে ইসির মত বিনিময় শুরু হয়। ১৬ ও ১৭ অগাস্ট গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে সংলাপের পর রাজনৈতিক দলগুলোর সঙ্গে শুরু হয় আলোচনা। ২৪ অগাস্ট থেকে রাজনৈতিক দলের সংলাপ শুরুর পর এ পর্যন্ত সাংস্কৃতিক মুক্তিজোট, বাংলাদেশ মুসলীম লীগ-বিএমএল, খেলাফত মজলিশ ও বিপ্লবী ওয়ার্কার্স পার্র্টির সঙ্গে মত বিনিময় করে ইসি। অক্টোবর পর্যন্ত নিবন্ধিত ৪০টি দলের সঙ্গে সংলাপ শেষ করার কথা রয়েছে। আওয়ামী লীগ, জাতীয় পার্টি, বিএনপিসহ অধিকাংশ দলের সংলাপসূচি এখনও চূড়ান্ত হয়নি।
প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে সংলাপে উপস্থিত ছিলেন জাগপা’র ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপিকা রেহানা প্রধান, সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান, সহ সভাপতি ব্যারিস্টার তাসমিয়া প্রধান, যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুর রহমান খান, মো. হাসমতউল্লাহ, অধ্যাপক ইকবাল হোসেন, সৈয়দ শফিকুল ইসলাম, আওলাদ হোসেন শিল্পী, শেখ জামাল উদ্দিন, ভি.পি মজিবুর রহমান, সাংগঠনিক সম্পাদক প্রিন্সিপাল হুমায়ুন কবির, দপ্তর সম্পাদক গোলাম মোস্তফা কামাল, যুব বিষয়ক সম্পাদক বেলায়েত হোসেন মোড়ল প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ