Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাংলাদেশে মার্কিন নাগরিকদের চলাচলে আবারো সতর্কতা

সন্ত্রাসী হামলার আশঙ্কায় মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সতর্কতা আরোপ

| প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সন্ত্রাসী হামলার আশঙ্কায় বাংলাদেশে বসাবসরত মার্কিন নাগরিকদের চলাচলে আবারো সতর্কতা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। নিরাপত্তার স্বার্থে অপ্রাপ্তবয়স্ক মার্কিনদের দ্রæত দেশে ফিরে যাওয়ার আহŸান জানানো হয়।
গত বৃহস্পতিবার দেশটির পররাষ্ট্র দপ্তর এ সর্তকতা জারি করে বিবৃতি দেয়। বিবৃতিতে বলা হয়, বাংলাদেশি নিরাপত্তা বাহিনী আইএস, আল-কায়েদাসহ অন্যান্য জঙ্গি সংগঠনের বিরুদ্ধে তাদের অভিযান অব্যাহত রেখেছে। তারপরও বারবার হুমকি ও সন্ত্রাসী কর্মকান্ডে মার্কিন দূতাবাস তাদের সকল নাগরিকদের কিছু কঠোর নিয়ম-কানুনের আওতায় এনেছেন। এই নিয়মের আওতায় মার্কিন কর্মকর্তা ও তাদের পরিবার এখন পায়ে হেটে, সাইকেল, মোটরসাইকেল কিংবা রিকশাতে ভ্রমণ করতে পারবেন না। এছাড়া কোনও খোলা জায়গায় এবং রাস্তার পাশে চলাচলও করতে পারবেন না। এছাড়া বাংলাদেশের জনবহুল কোনও স্থান ও অনুষ্ঠানে যাওয়ার ব্যাপারে তাদের নিষেধ করা হয়েছে। যেসব মার্কিনি ঢাকায় অবস্থান করছে তাদের চলাফেরায় কঠোর নিয়ম-কানুন আরোপের কথা জানিয়েছে ঢাকার মার্কিন দূতাবাস এ সর্তকবার্তা জারি করেছে।
এছাড়া মার্কিনীদের যেকোনো সহায়তা দিতে দূতাবাস সবসময় খোলা রাখার কথাও ওয়াশিংটনের ওই বিবৃতিতে উল্লেখ করা হয়। মূলত প্রবাসী, পর্যটক, কূটনীতিক, মিশনারি এবং খেলার দলগুলো জঙ্গিদের টার্গেট হওয়ায় চলতি বছরে দ্বিতীয়বারের মতো এমন সতর্কতা আরোপ করলো যুক্তরাষ্ট্র। এর আগে বাংলাদেশে নিজেদের নাগরিকদের জন্য ভ্রমণ সতর্কতা জারি করে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। মার্কিন পররাষ্ট্র দপ্তর বাংলাদেশে সন্ত্রাসী গ্রæপের হামলার হুমকি বহাল থাকায় মার্কিন নাগরিকদের চলাচলের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে বলেছে।
এর আগে চলতি বছরের জানুয়ারী, মার্চ মাসে দুই দফায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর তাদের নাগরিকদের বাংলাদেশে ভ্রমণ সতর্কতা জারি করেছিল।
ওই বার্তায় বলা হয়েছে, গত বছরের ১ জুলাই ঢাকার একটি রেস্টুরেন্টে সন্ত্রাসী হামলায় বিদেশিসহ ২০ জনের বেশি নিহত হন। সন্ত্রাসী গোষ্ঠী আইএস প্রকাশ্যে ওই হামলার দায়িত্ব স্বীকার করেছে। এছাড়া ২০১৫ সালের পর বেশ কয়েকটি সন্ত্রাসী হামলার দায় স্বীকার করেছে আল কায়েদা ইন দ্য ইন্ডিয়ান সাব-কন্টিনেন্ট (একিউআইএস)। গত অক্টোবরে আইএস আবারো বিদেশিদের ওপর হামলার হুমকি দিয়েছে। সম্ভাব্য এই হুমকিকে গুরুতর মনে করে যুক্তরাষ্ট্র। এ অবস্থায় বাংলাদেশে যুক্তরাষ্ট্রের কর্মকর্তা ও তাদের পরিবারকে জনসমাবেশ ও জনাকীর্ণ এলাকা এড়াতে এবং চরাফেরার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে পরামর্শ দেওয়া হয়।
অন্যদিকে নিরাপত্তার হুমকির আশঙ্কায় যুক্তরাজ্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে পন্যবাহী কার্গো বিমান সরাসরি বৃটেনে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা এখনো বহাল রেখেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ