Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

স্বজন হারানোর বেদনা কতো কঠিন, কতো নির্মম, আমার থেকে ভালো কেউ বোঝে না প্রধানমন্ত্রী

বন্যাদুর্গতদের পুনর্বাসনে সরকার সব রকমের পদক্ষেপ নিচ্ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

১৯৭৫-এর ১৫ আগস্ট ‘বাবা-মা’সহ পরিবারের ১৮ সদস্যকে হারানোর কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেছেন, স্বজন হারানোর বেদনা যে কতো কঠিন, কতো নির্মম, সেটা আমার থেকে ভালো কেউ বোঝে না। স্বজন হারাদের পাশে থাকার নিজের প্রচেষ্টার উল্লেখ করে তিনি বলেন, সব সময় চেষ্টা করি, যারা স্বজন হারায়, আপনজন হারায়-তাদের পাশে দাঁড়াতে। আমি এটুকু বলবো যে, আমি আছি, আমি দেখবো। কারো কোনো অসুবিধা যেনো না হয়, সেটা আমরা চেষ্টা করবো।
গতকাল বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিভিন্ন সরকারী-বেসরকারী সংস্থার কাছ থেকে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের জন্য আর্থিক অনুদানের চেক গ্রহণ ও বিতরণকালে তিনি এসব কথা বলেন। সিলেটের আতিয়া ভবনে জঙ্গী হামলায় নিহত লে. কর্নেল মো. আবুল কালাম আজাদের স্ত্রী মোসাম্মৎ সুরাইয়া সুলতানা ও মা সাঈদা করিম, পুলিশ ইন্সপেক্টর মো. মনিরুল ইসলামের স্ত্রী বেগম পারভীন আক্তার ও মা বেগম ফিরোজা খাতুন, পুলিশ ইন্সপেক্টর চৌধুরী মোহাম্মদ আবু কয়ছরের স্ত্রী ছায়রা ফারহানা চৌধুরী এবং ছাত্রলীগ কর্মী ওয়াহিদুলের মা বেগম সুলতানা আক্তার এবং জান্নাতুল ফাহিমের বাবা কামাল আহমদ কাবুল প্রধানমন্ত্রীর কাছ থেকে আর্থিক অনুদানের চেক গ্রহণ করেন।
প্রধানমন্ত্রী অনুদানের চেক প্রদানকালে আতিয়া মহলে নিহতদের স্বজনদের বেদনার কথা মনোযোগ দিয়ে শোনেন এবং সান্তনা দেন। নিহতদের স্বজনদের প্রতি সমবেদনা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, তার সান্তনা দেবার ভাষা নাই। যা হারিয়েছে, সেটাও ফিরিয়ে দিতে পারবেন না। তিনি বলেন, তাদের ছোট ছোট বাচ্চা আছে, তারা যেন ভবিষ্যতে মানুষ হতে পারে। পরিবারগুলো যেন চলতে পারে। যতটুকু পারি, সাহায্য করে থাকি, চেষ্টা করি।
বন্যাদুর্গতদের পুনর্বাসনে সরকার সব রকমের পদক্ষেপ নিচ্ছে বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর পাশাপাশি তাদের দুর্ভোগ লাঘবে সহায়তা করতে সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, আমি চাই, আমাদের বিত্তশালীরা এই বন্যা দুর্গত মানুষের সেবায় পাশে দাঁড়াবে।
চলমান বন্যার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ফসলের বেশ ক্ষতি হচ্ছে। রাস্তাঘাট ভেঙে যাচ্ছে। নদী ভাঙনে অনেক মানুষ নিঃস্ব হয়ে যাচ্ছে। দুর্গত মানুষকে সব ধরনের সহায়তা দেয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, যাদের জমিজমা চলে যাচ্ছে, ঘরবাড়ি চলে যাচ্ছে, তাদের ঘরবাড়ি তৈরি করে দেয়া হবে, তাদেরকে আবার পুনর্বাসন করা এবং পানি নামার সঙ্গে সঙ্গে তারা যেন চাষাবাদ করতে পারে-সে ব্যবস্থা করা হবে। সব ধরনের উদ্যোগ আমরা নিয়েছি, সব ধরনের ব্যবস্থা আমরা নিচ্ছি।
প্রাকৃতিক দুর্যোগ দেশে নিত্যনৈমিত্তিক ব্যাপার উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, দুর্যোগ মোকাবেলা করেই আমাদের বাঁচতে হবে। বন্যা, খরা, জলোচ্ছ¡াস- এইসব প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করা, জানমালের ক্ষতি যাতে কম হয়, সে ব্যবস্থা নিতে হবে। তিনি বলেন, আমাদের সরকার এ ব্যাপারে যথেষ্ট সজাগ। সকল প্রস্তুতি আমাদের নেয়া আছে।
ত্রাণ তহবিলে অনুদান দেয়ায় ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এই অনুদান দুর্গত মানুষের সহোযোগিতায় কাজে লাগবে।
বিদ্যুৎ বিভাগ, অভ্যন্তীণ সম্পদ বিভাগ, শিপার্স কাউন্সিল, ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেড এবং ইন্সটিটিউশন অফ ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইইবি) প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে আর্থিক অনুদান দেয়। এসময় সিলেটের আতিয়া ভিলায় জঙ্গিবিরোধী অভিযানকালে নিহতদের স্বজনদের অনুকূলে আর্থিক অনুদানের চেক প্রদান করা হয়।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম ও তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রী নসরল হামিদ বিপু, পুলিশের আইজি একেএম শহিদুল হক, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নাজিবুর রহমান, র‌্যাবের ডিজি বেনজির আহমেদ ও ডিএমপি কমিশনার মো. আসাদুজ্জামান মিয়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।
আইভি রহমানের স্মরণে মিলাদ মাহফিলে প্রধানমন্ত্রী
মরহুম প্রেসিডেন্ট জিল্লুর রহমানের স্ত্রী ও আওয়ামী লীগের সাবেক মহিলা বিষয়ক সম্পাদক আইভি রহমানের ১৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল বৃহস্পতিবার বাদ আছর তার গুলশানের বাসভবনে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিলাদ ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন।
মিলাদ মাহফিলে মরহুমার আত্মীয়-স্বজন, বন্ধু-শুভাকাক্সক্ষী এবং মন্ত্রীবর্গ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাগণ, জাতীয় সংসদ সদস্যগণ, আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালকগণ উপস্থিত ছিলেন।
মিলাদে আইভি রহমান, জিল্লুর রহমান ও ২১ আগস্টের অন্যান্য নিহতদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া করা হয়।
এর আগে প্রধানমন্ত্রী আইভি রহমানের পুত্র নাজমুল হাসান পাপনসহ মরহুমার পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন ও তাদের সান্ত¦না দেন।
আইভি রহমান ২০০৪ সালে ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সমাবেশে নৃশংস গ্রেনেড হামলায় গুরুতর আহত হয়ে এই দিনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ