Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

দুদকের নতুন সচিব শামসুল আরেফিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

প্রথম কর্মদিবসেই কমিশনের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করলেন
দুর্নীতি দমন কমিশনের (দুদক) মহাপরিচালক ড. মো. শামসুল আরেফিনকে ভারপ্রাপ্ত সচিব পদমর্যাদায় প্রতিষ্ঠানটির সচিব নিয়োগ দিয়েছে সরকার। ১৯৮৪ সালের বিসিএস ব্যাচের প্রশাসন ক্যাডারের এই কর্মকর্তাকে সচিব নিয়োগ দিয়ে গতকাল সোমবার আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এর আগে জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে তাকে সরকারের ভারপ্রাপ্ত সচিব হিসেবে দুর্নীতি দমন কমিশনের সচিব পদে পদায়ন করা হয়। গতকালও সরকারের অতিরিক্ত সচিব ড.মোঃ শামসুল আরেফিন দুর্নীতি দমন কমিশনের সচিব হিসেবে যোগদান করে কমিশনের সকল মহাপরিচালক ও পরিচালক পদমর্যাদার কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন। দুদক সচিব. ড. মো শামসুল আরেফিন ইনকিলাবকে বলেন, আমি কমিশনের সকলের সার্বিক সহযোগিতা কামনা করছি। যাতে সততা ও নিষ্ঠার সাথে দায়িত্বপালন করতে পারেন। এতে করে চলমান দুর্নীতিবিরোধী কার্যক্রম সামাজিক আন্দোলনে রুপ নিবে।
ময়মনসিংহের ত্রিশালের বইলর গ্রামের সন্তান শামসুল আরেফিন। তিনি পাবর্ত্য চট্টগ্রাম মন্ত্রিপরিষদ বিভাগ সিনিয়র সহকারী সচিব ও বিষয়ক মন্ত্রণালয়, ধর্ম মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন। এছাড়াও ঢাকা ওয়াসার সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালকের দায়িত্বে ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রির পাশাপাশি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পাবলিক এ্যাডমিনিষ্ট্রেশন পিএইচডি ডিগ্রি অর্জন করেন।
১৯৮৬ সনের ২১ জানুয়ারি বিসিএস প্রশাসন ক্যাডারে যোগদান ম্যাজিষ্টেট প্রথম শ্রেণী, জেলা প্রশাসকের কার্যালয়, জয়পুরহাট ও চট্রগ্রাম উপজেলা নির্বাহী অফিসারঃ পীরগজ্ঞ, রংপুর। ২০১২ সনের ৭ আগষ্ট থেকে দুদকের মহাপরিচালকের দায়িত্ব পালন করে আসছেন। সিভিল সার্ভিস কলেজ,চায়নাসিভিলসার্ভিস একাডেমি এবং আমেরিকার নর্থ ক্যরোলিনার ডিউক বিশ^বিদ্যালয়েও প্রশিক্ষণ নেন। ব্যক্তিগতজীবনে এক কন্যা ও এক পুত্র সন্তানের জনক। তার স্ত্রী ফারহিনা আহমেদ সরকারের যুগ্ম সচিব হিসেবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের আওতাধীন বিসিএসপ্রশাসন একাডেমীতে কর্মরত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ