Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

| প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

গোপালগঞ্জ থেকে মো. অহেদুল হক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদৎ বার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন করেছেন। গতকাল মঙ্গলবার সকাল ১০ টা ৫ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে তাঁর সমাধিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। প্রধানমন্ত্রী শ্রদ্ধা নিবেদনের পর কিছু সময় নিরবে দাড়িয়ে থাকেন। এ সময় তিন বাহিনীর পক্ষ থেকে গার্ড অব অর্নার প্রদান করা হয়। বিউগলে বেঁজে ওঠে শোকের মূর্ছনা। স্বেত শুভ্র কালো কারুকার্য শাড়ি পরিহীত প্রধানমন্ত্রীকে শোকার্ত দেখাচ্ছিল। বঙ্গবন্ধুর সমাধি সৌধে সৃষ্টি হয় শোকাবহ পরিবেশ।
পরে প্রধানমন্ত্রী ছোট বোন শেখ রেহানাকে সাথে নিয়ে ফাতেহাপাঠ ও পিতা বঙ্গবন্ধু, মাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবসহ ১৫ আগষ্টের শহীদদের রুহের মাগফিরাত কামনায় বিশেষ দোয়া মোনাজাত করেন। রাষ্ট্রিয় এসব কর্মসূচীতে অংশ নিয়ে প্রধানমন্ত্রী ও তাঁর বোন অশ্রু সজল হয়ে পড়েন। তাদের চোখ দিয়ে গড়িয়ে পড়ে শোকাশ্রু। পরে দলের সিনিয়র নেতৃবৃন্দদের সাথে নিয়ে আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনা কেন্দ্রীয় আওয়ামী লীগের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতি শোক দিবসের শ্রদ্ধা জানান। ১০ টা ২০ মিনিটি পর্যন্ত প্রধানমন্ত্রী এ কর্মসূচীতে অংশ নেন। রাষ্ট্রীয় এসব কর্মসূচী শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছোট বোন শেখ রেহানাকে নিয়ে টুঙ্গিপাড়া বঙ্গবন্ধু ভবনে প্রবেশ করেন। এরপর জতীয় সংসদের স্পিকার শিরিন শারমিন চৌধূরী, ডেপুটি স্পিকার এ্যাড. ফজলে রাব্বী মিয়া বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে নিবেদন করেন শোকাবহ আগষ্টের শ্রদ্ধার্ঘ । পরে আওয়ামীলীগও সহযোগী, ভাতৃপ্রতিম সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।
এ সময় ৩ বাহিনীর প্রধান গন, মন্ত্রী পরিষদ সচিব, দলের সাধারন সম্পাদক সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, জন প্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, বানিজ্যমন্ত্রী তোফায়েল আহম্মেদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, কৃষিমন্ত্রী মতিয়া চৌধূরী, প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম এমপি, এ্যাড. সাহারা খাতুন, লেঃ কর্ণেল (অবঃ) মুহাম্মদ ফারুক খান, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খোন্দকার মোশাররফ হোসেন, গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ভ’মিমন্ত্রী সামসুর রহমান শরীফ, প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা তারিক আম্মেদ সিদ্দিক, রেডক্রিসেন্টের সাবেক চেয়ারম্যান শিক্ষানুরাগী প্রধানমন্ত্রীর চাচা শেখ কবির হোসেন, বস্ত্র প্রতিমন্ত্রী মীর্জা আজম, মহিলা ও শিশু বিয়ষক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকী, ডাক ও টেলি যোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, এফবিসিআই এর সাবেক সভাপতি কাজী আকরাম উদ্দিন অহমেদ, র‌্যাবের মহা পরিচালক বেনজীর আহম্মেদ, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানাক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ.ফ.ম বাহাউদ্দিন নাছিম, বিএম মোজাম্মেল, এনামুল হক শামীম, ব্যারিষ্টার মহিবুল হাসান চৌধূরী নওফেল, তথ্য ও গবেষণা সম্পাদক এ্যাড. আফজাল হোসেন, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, ধর্ম বিষয়ক সম্পাদক আলহাজ্ব শেখ মোহাম্মদ আব্দুল্লাহ, কেন্দ্রীয় আওয়ামী লীগের কার্য নির্বাহী কমিটির সদস্য আবুল হাসানাত আব্দুল্লাহ , এস.এম কামাল, এ এইচ এম খায়রুজ্জামান লিটন, ইকবাল হোসেন অপু, আনোয়ার হোসেন, শেখ হেলাল উদ্দিন এমপি, নূর-ই-আলম চৌধূরী লিটন এমপি, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী আব্দুস সোবাহান গোলাপ, প্রধানমন্ত্রীর এপিএস ২ সাইফুজ্জামান শেখর, এসাইমেন্ট অফিসার গাজী হাফিজুর রহমান লিকু, গোপালগঞ্জ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড.খন্দকার নাসির উদ্দিন , এ্যাড. উম্মে রাজিয়া কাজল এমপি, রোকসানা ইয়াসমিন ছুটি এমপি, শেখ সালাহ উদ্দিন জুয়েল, শেখ ফজলে ফাহিম, ব্যারিষ্টার শেখ ফজলে নাঈম, বাবুল আক্তার বাবলা, শিল্পপতি বাসুদেব ব্যানার্জি, চৌধূরী এমদাদুল হক, সিকদার নূর মোহাম্মদ দুলু, মাহাবুব আলী খান,এস.এম শাহ আলম,শেখ আব্দুল হালিম, উপজেলা চেয়ারম্যান শেখ লুৎফার রহমান বাচ্চু, গাজী গোলাম মোস্তফা, সাবেক উপজেলা চেয়ারম্যান সোলায়মান বিশ্বাস , মেয়র কাজী লিয়াকত আলী লেকু, শেখ আহম্মেদ হোসেন মীর্জা, এইচ.এম অহিদুল ইসলাম, সাবেক মেয়র মোঃ ইলিয়াস হোসেন , আবুল বশার খায়ের, রফিকুল ইসলাম মিটু, আকরামুজ্জামান আকরাম, জিএম শাহাবুদ্দিন আজম, এমবি সাঈফ বি মোল্লা , মোঃ আব্দুল হামিদ, রফিকুল ইসলাম রফিকসহ আওয়ামীলীগের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ, মন্ত্রী পরিষদের সদস্য, সংসদ সদস্যসহ পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা সমাধিসৌধে উপস্থিত ছিলেন।
সকাল ১১ টায় সমাধি সৌধ কমেপেক্সে মন্ত্রী পরিষদ বিভাগ ও জেলা প্রশাসন আয়োজিত মিলাদ ও দোয়া মাহফিলে মন্ত্রী পরিষদের সদস্য, আওয়ামীলীগের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ ,পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা শরিক হন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পরিবারের সদস্যরা টুঙ্গিপাড়া বঙ্গবন্ধু ভবনে বসে মিলাদ মাহফিলের মোনাজাতে অংশ নেন।
দুপুর পৌনে ১২ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা হেলিকপ্টার যোগে ঢাকার উদ্দেশ্যে টুঙ্গিপাড়া ত্যাগ করেন।
প্রধানমন্ত্রী শ্রদ্ধা নিবেদনের পর কেন্দ্রীয় ছাত্রলীগ,স্বেচ্ছা সেবকলীগ, যুবলীগ, মহিলা আওয়ামীলীগ, যুবমহিলা লীগ, গোপালগঞ্জ জেলা আওয়ামীলীগ, টুঙ্গিপাড়া আওয়ামীলীগ, জেলা মহিলা আওয়ামীলীগ, কোটালীপাড়া পৌরসভা, টুঙ্গিপাড়া পৌরসভা, জাতীয় বিশ্ব বিদ্যালয়, মুক্তিযোদ্ধা সংসদের কেন্দ্রীয়, জেলা ও উপজেলা কমান্ড, গোপালগঞ্জ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকাস্থ গোপালগঞ্জ জেলা সমিতি, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশন, বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স এসোসিয়েশন, বাংলাদেশ চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রি, গোপালগঞ্জ চেম্বার, সোনালী ব্যাংক , কৃষি ব্যাংক, রূপালী ব্যাংক, অগ্রণীব্যাংক,জনতা ব্যাংক, মুক্তিযোদ্ধা সংসদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, সম্মিলিত সাংস্কৃতিক জোট, মিল্কভিটা, শেখ সাহেরা খাতুন মেডিকেল কলেজ, শেখ ফজিলাতুন্নেছা চক্ষু হাসপাতাল,এসেনশিয়াল ড্রাগস, শেখ লুৎফর রহমান ডেন্টাল কলেজ, শেখ রেহানা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, বঙ্গবন্ধু পেশাজিবি লীগ, সহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক , শ্রমজীবী , পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।



 

Show all comments
  • মালেক ১৬ আগস্ট, ২০১৭, ৪:০৫ এএম says : 0
    খুনীদেরকে দেশে ফিরিয়ে এনে বিচার করা হোক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ