Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

সংসদ নির্বাচনের প্রস্তুতি চলছে

ফরিদপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০১৭, ৩:০৩ পিএম

নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমেদ বলেছেন, আগামী ২০১৯ সালের জানুয়ারি মাসে দেশে একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। আর এই লক্ষ্যে সংসদ নির্বাচনের প্রস্তুতি শুরু করা হয়েছে।

কমিশন ঘোষিত রুটম্যাপ অনুযায়ী সংলাপ চলছে এখন। রবিবার সকাল ১১টার সময় ফরিদপুরে জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।
এসময় তিনি বলেন, আগামী ১৬ ও ১৭ সাংবাদিক সমাজ এবং ২৪ আগস্ট থেকে রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হবে। সংলাপ শেষে পাওয়া সুপারিশ অনুযায়ী কমিশন ব্যবস্থা নেবে এবং সে ভাবেই নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচন কমিশন ভারপ্রাপ্ত সচিব আরও বলেন, আগামী একাদশ সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে নির্বাচন কমিশন সংকল্পবদ্ধ। এর আগে নির্বাচন কমিশন সচিব বৃহত্তর ফরিদপুরের পাঁচ জেলার নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। পরে তিনি গোপালগঞ্জের উদ্দেশে ফরিদপুর ত্যাগ করেন।

 

বিএনপিপন্থী আইনজীবীদের মিছিলে আওয়ামীপন্থীদের ও পুলিশের বাঁধা
বরিশাল ব্যুরো : সুপ্রিম কোর্টের ষোড়শ সংশোধনীর রায়কে স্বাগত জানিয়ে এবং এই রায় নিয়ে আইন কমিশনের চেয়ারম্যানের অসাংবিধানিক বক্তব্যের প্রতিবাদে ও তার গ্রেফতারের দাবীতে আজ রবিবার বরিশালে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের বের করা মিছিলে আওয়ামীপন্থী আইনজীবী এবং পুলিশ বাঁধা দিয়েছে।

অপরদিকে একই দিনে ষোড়শ সংশোধনী মামলার রায়ে অসাংবিধানিক ও অপ্রসাংঙ্গিক পর্যবেক্ষণে বঙ্গবন্ধুকে হেয়প্রতিপন্ন করার প্রতিবাদে এবং ওই সকল পর্যবেক্ষণ বাতিলের দাবীতে বিক্ষোভ মিছিল করেছে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ।


ষোড়শ সংশোধনীর রায়কে স্বাগত জানিয়ে এবং এই রায় নিয়ে অসাংবিধানিক বক্তব্য দেওয়ায় আইন কমিশনের চেয়ারম্যানকে গ্রেফতারের দাবীতে রবিবার সকাল ১১টায় জেলা আইনজীবী সমিতি ভবন চত্ত্বর থেকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের ব্যানারে একটি মিছিল বের হয়। মিছিলে বাঁধা দেয় আওয়ামী আইনজীবীরা। তাদের বাঁধা উপেক্ষা করে মিছিলটি আদালত চত্ত্বর থেকে বাইরের সড়কে যাওয়ার সময় আদালতের প্রধান ফটকে তাদের আটকে দেয় পুলিশ।

পরে সেখানে জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহবায়ক অ্যাডভোকেট আলী আহম্মেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন ফোরামের নেতা অ্যাডভোকেট আলী হায়দার বাবুল, অ্যাডভোকেট এনায়েত হোসেন বাচ্চু, অ্যাডভোকেট আবুল কালাম শাহিন, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোকলেছুর রহমান বাচ্চু প্রমুখ।

অপরদিকে ষোড়শ সংশোধনী মামলার রায়ে অসাংবিধানিক ও অপ্রসাংঙ্গিক পর্যবেক্ষণে বঙ্গবন্ধুকে হেয়প্রতিপন্ন করার প্রতিবাদে এবং ওই সকল পর্যবেক্ষণ বাতিলের দাবীতে সকাল সাড়ে ১১টায় আদালত চত্বরে বিক্ষোভ মিছিল করেছে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ। তবে তাদের মিছিলে পুলিশ বাঁধা দেয়নি।

মিছিল শেষে জেলা আইনজীবী সমিতির সভাপতি (ইউএনও’র বিরুদ্ধে মামলা করায় জেলা আওয়ামী লীগের বহিষ্কৃত ধর্ম বিষয়ক সম্পাদক) অ্যাডভোকেট ওবায়েদ উল্লাহ সাজুর সভাপতিত্বে সমিতি ভবনের সামনে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট গোলাম আব্বাস চৌধুরী দুলাল, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস এমপি, অ্যাডভোকেট আব্দুর রশিদ খান, অ্যাডভোকেট গোলাম মাসউ বাবলু সহ অন্যান্যরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ