Inqilab Logo

রোববার, ০২ জুন ২০২৪, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খাদ্যমন্ত্রীর ঔদ্বত্যপূর্ণ স্বাধীন বিচার বিভাগের প্রতি হুমকি রিজভী

| প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের জন্য প্রধান বিচারপতির পদত্যাগের দাবিতে আন্দোলনের হুমকি দেয়ায় খাদ্যমন্ত্রী কামরুল ইসলামের সমালোচনা করেছে বিএনপি। গতকাল শুক্রবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী খাদ্যমন্ত্রীর বক্তব্যকে ‘চরম ঔদ্বত্যপূর্ণ ও স্বাধীন বিচার বিভাগের প্রতি হুমকি’ বলে দাবি করেন। তিনি বলেন, যিনি পচা গমের বেসাতি করেন তিনি প্রধান বিচারপতিকে চলে যাওয়ার উপদেশ দিচ্ছেন। খাদ্যমন্ত্রী কামরুল সাহেব, আপনি কোন নৈতিকতা নিয়ে কথা বলছেন।
খাদ্যমন্ত্রীর উদ্দেশে রিজভী বলেন, আপনি তো সর্বোচ্চ আদালতে দোষী ও দন্ডিত অপরাধী। আপনি সংবিধান রক্ষার শপথ ভঙ্গ করে এখনো মন্ত্রী হিসেবে বহাল আছেন। বিশ্বে এমন নজির কোথাও আছে সর্বোচ্চ আদালতে দন্ডিত ব্যক্তি মন্ত্রী হিসেবে বহাল থাকতে পারে?
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে গত বৃহস্পতিবার এক আলোচনা সভায় এ্যাড. কামরুল ইসলাম প্রধান বিচারপতি এস কে সিনহার পদত্যাগ দাবি করেন। তিনি বলেন, তার (প্রধান বিচারপতি) যদি সামান্যতম জ্ঞান থাকে, সামান্যতম বুঝ থাকে তাহলে স্বেচ্ছায় চলে যাবেন। তা না হলে সেপ্টেম্বর মাস থেকে আইনজীবীরা তার বিরুদ্ধে দুর্বার আন্দোলন গড়ে তুলবে। প্রধান বিচারপতিকে উদ্দেশ করে তিনি আরও বলেন, বিএনপির সঙ্গে বন্ধুত্ব করে, বিএনপির সুরে কথা বলে, মুক্তিযুদ্ধবিরোধীদের সঙ্গে আঁতাত করে বেশি দিন এই মসনদে থাকতে পারবেন না।
খাদ্যমন্ত্রীর ভাই ঢাকা শহরের সবচেয়ে বড় ‘রাজাকার কমান্ডার ও ‘পিস কমিটির’ নেতা ছিলেন মন্তব্য করে রিজভী বলেন, আজকে যদি নেকড়ে-শৃগালকে মুরগির খোঁয়াড়ের নিরাপত্তার দায়িত্ব দেয়া হয় এবং তাদের (মুরগির) নিরাপত্তার জন্য যদি শৃগালরা কাঁদে বা নেকড়ে যদি হা-হুতাশ করে তাহলে কেমন লাগে?
তিনি বলেন, যাদের সৃষ্ট সন্ত্রাসে গোটা বাংলাদেশ রক্তাক্ত; যারা সব প্রতিষ্ঠান ভেঙে তছনছ করে দিয়েছে। মানুষের ভোটাধিকার থেকে শুরু করে আইনের আশ্রয়লাভের সকল জায়গায় একের পর এক ধ্বংস করে দিয়েছে, তারা আজকে দেশের প্রধান বিচারপতিকে উপদেশ দিচ্ছে।
রিজভী বলেন, তত্ত¡াবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করে দিয়ে বিচারপতি এবিএম খায়রুল হক দেশের গণতন্ত্রের জন্য সর্বোচ্চ খারাপ নজির স্থাপন করে গেছেন। সেই সময় তিনি বর্তমান প্রধানমন্ত্রীর নির্দেশেই জাতির সঙ্গে প্রতারণা করেছিলেন। তিনি বলেন, ত্রয়োদশ সংশোধনী বাতিলের রায় যখন আদালতে প্রকাশ্যে পড়ে শোনানো হয় তখন খায়রুল হক বলেছিলেন আরো দুই মেয়াদের জন্য তত্ত¡াবধায়ক সরকার ব্যবস্থা রাখা যেতে পারে। অথচ এর ১৬ মাস পর যখন তিনি পূর্ণাঙ্গ রায় লিখিতভাবে প্রকাশ করলেন তাতে এ কথাটাই বাদ দিয়ে জাতির সঙ্গে প্রতারণা করেছিলেন। বর্তমান প্রধানমন্ত্রীর নির্দেশে তিনি যে তা করেছিলেন তার বর্তমান বক্তব্যে সেটি আবারো জনগণের কাছে প্রমানিত হলো।
তিনি আরো বলেন, ভবিষ্যতে হয়তো আরো বড় কোনো পুরস্কারের আশায় ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে তিনি মনগড়া কথা বলেছেন। ভবিষ্যতে তিনি হয়তো আরো বড় ধরনের পুরস্কারের আশা করছেন। এই সাবেক প্রধান বিচারপতি যুক্তি, বিবেকবর্জিত ও চাকুরী লোভী বিচারপতি হিসেবে তার ঠাঁই হবে ইতিহাসের আস্তাকুঁড়ে।
দেশজুড়ে বিএনপির সদস্য সংগ্রহ অভিযানে পুলিশ ও ক্ষমতাসীন দলের ‘ক্যাডাররা’ বাধা দিচ্ছে বলে অভিযোগ করেন রিজভী আহমেদ। তিনি বলেন, গতকালও যশোর, ময়মনসিংহ ও ঝিনাইদহসহ বিভিন্ন জেলাতে তিন শতাধিক গ্রেপ্তার করা হয়েছে। আমি এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।
সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভুঁইয়া, যুগ্ম মহাসচিব মাহবুবউদ্দিন খোকন, হারুনুর রশীদ, কেন্দ্রীয় নেতা সানাউল্লাহ মিয়া, হাবিবুল ইসলাম হাবিব ও মীর সরফত আলী সপুও উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ