Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

উত্তরপ্রদেশে যোগী সরকারের নয়া ফরমান

মাদরাসাগুলোতেও পালন করতে হবে স্বাধীনতা দিবস

| প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : রাজ্যের সমস্ত মাদরাসায় স্বাধীনতা দিবস পালন করতে হবে। এমন নির্দেশই জারি করা হল বিজেপি শাসিত রাজ্য উত্তর প্রদেশের মাদরাসা শিক্ষা পরিষদের পক্ষ থেকে। বিজ্ঞপ্তি জারি করেই এ নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যের সমস্ত মাদরাসাকে।
ক্ষমতায় আসার পর থেকেই একের পর এক সিদ্ধান্তে আলোড়ন ফেলেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। কথিত অবৈধ কসাইখানা বন্ধের সূত্রপাতও তারই হাত ধরে। হাজার বিতর্ক সত্তে¡ও নিজের সিদ্ধান্তে অটল থেকেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। দেশের সত্তরতম স্বাধীনতা দিবসের আগে ফের সংবাদের শিরোনামে উঠে এল তার এই সাহসী পদক্ষেপ।
পরিষদের হিসেব অনুযায়ী সারা রাজ্যে প্রায় ৮ হাজার মাদরাসা রয়েছে। যার মধ্যে ৫৬০টি সরকার অনুমোদিত। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রত্যেক মাদরাসায় সকাল আটটা নাগাদ শুরু হবে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান। শিক্ষার্থীদের সামনেই উত্তোলন করা হবে জাতীয় পতাকা। শিক্ষার্থীদের সঙ্গে মিলে সকলে একসঙ্গে জাতীয় সংগীত গাইবে। এরপর শিক্ষার্থীরা দেশের স্বাধীনতা সংগ্রামের কাহিনী নিজের মতো করে বলবে। বলে দেশের স্বাধীনতা সংগ্রামীদের অবদানের কথা। জাতীয়তাবোধক সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হবে। ঘটনাস্থলে উপস্থিত থাকবে প্রত্যেক জেলার সংখ্যালঘু উন্নয়ন দপ্তরের কর্মকর্তারা। পুরো অনুষ্ঠানের ছবি ও ভিডিও তুলবেন তারা। যা রাজ্য সরকারের সংগ্রহে রাখা হবে বলে জানা গেছে।
যোগীর রাজ্যের এই নির্দেশে নতুন করে বিতর্কে ঝড় উঠেছে। বিজেপি নেতা বিনয় কাটিয়ার বলেন, পতাকা সমস্ত জায়গাতেই উত্তোলন করা উচিত। এমনটা যারা করবে না, তারা দেশদ্রোহী। এদিকে টিপু সুলতান মসজিদের প্রাক্তন শাহী ইমাম নুর-উর রহমান বরকতী বলেন, মাদরাসাগুলিতে জাতীয় পতাকা আগে থেকেই উত্তোলন হয়। গাওয়া হল জাতীয় সংগীত। আর তা ভারতীয় মুসলমানদের কাছে গর্বের বিষয়। স্বাধীনতার জন্য কুরবানী দেশের মুসলমানরাও দিয়েছেন। তবে কোনও কিছু জোর করে চাপিয়ে দেওয়া উচিত নয়। তা ভারতীয় সংবিধান বিরুদ্ধ। মাদরাসাগুলিতে আগে থেকেই পতাকা উত্তোলন করে স্বাধীনতা দিবস পালন করা হয়। আরএসএস-এর উচিত নাগপুরের হেড কোয়ার্টারে জাতীয় পতাকা উত্তোলন করা। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ