Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পুলিশের সাথে সংঘর্ষে আহত ৫

পোশাক শ্রমিকদের রাস্তা অবরোধ

| প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : রাজধানীর মিরপুরে শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে মেরিডিয়ান গার্মেন্টের কয়েক’শ শ্রমিক বিক্ষোভ-সমাবেশ ও রাস্তা অবরোধ করেছে। অবরোধ সমাবেশ শেষে পুলিশের সাথে সংঘর্ষের ঘটানায় শাহ আলী থানার ওসি (তদন্ত)সহসহ আহত হয়েছেন ৫ জন। গতকাল সোমবার সকাল ১০টায় মিরপুর-১ নম্বর গোল চক্করে বিক্ষোভ সমাবেশ ও রাস্তা অবরোধ শেষে শ্রমিকরা মিরপুর-২ নম্বর গোল চক্করে সনি সিনেমা হলের সামনে অবস্থান নেয়। বেলা বাড়ার সাথে সাথে কোরিয়ান, ট্যানুয়েল, কোর্ডিয়ান ও পদ্মাসহ আশপাশের কয়েকটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরাও যোগ দেয়। পুলিশের সাথে পাল্টাপাল্টি ধাওয়া শেষে দুপুরের পর থেকে সনি সিনেমা হলের সামনের মোড় অবরোধ করে বিক্ষোভ চালিয়ে যায় শ্রমিকরা।
মিরপুর থানার ওসি (তদন্ত) মিজানুর রহমান জানান, সকালে মিরপুর ১ নম্বরে এলাকার রাস্তা অবরোধ করা শ্রমিকদের সরাতে গেলে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের ওপর তারা হামলা করে। শ্রমিকরা বেশ কিছু গাড়ি তারা ভাংচুর করেছে। সংঘর্ষ শুরু হলে মিরপুর এলাকায় যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। দোকানপাটও বন্ধ করে দেয় মালিকরা। বিকালে সংঘর্ষ থামলেও সড়ক অবরোধ চলতে থাকায় মিরপুর এলাকায় তীব্র যানজট তৈরি হয়। মেরিডিয়ান ফ্যাশনসের শ্রমিকরা বলছেন, বেতন-ভাতা না দিয়ে আকস্মিকভাবে কারখানা বন্ধ করে দেয়ার পাশাপাশি কয়েকজন কর্মীকে ছাঁটাই করার কারণে রাস্তায় নেমেছেন তারা। অন্যদিকে শ্রমিকদের অবৈধ ধর্মঘটের কারণে কারখানা বন্ধ করা হয়েছে বলে ভাষ্য কর্তৃপক্ষের। মেরিডিয়ান ফ্যাশনসের শ্রমিক সোহানুর রহমান বলেন, গত প্রায় ছয় মাস ধরে বেতন হচ্ছে মাসের ১৫ থেকে ২০ তারিখের পরে। রোজার ঈদে ১৫ দিনের বকেয়া বেতন দেয়নি মালিকপক্ষ, ঈদের পরেও বেতন দিতে দেরি করেছে। বকেয়া বেতন-ভাতা ও প্রতি মাসের ৭ তারিখের মধ্যে বেতন ে দেয়ার দাবিতে আন্দোলনের পর তাদের ২২ জন কর্মীকে কর্তৃপক্ষ ছাটাই করে বলে অভিযোগ তার । কিন্তু মালিকপক্ষ গত পরশুদিন আমাদের নেতৃস্থানীয় ২২ জন কর্মীকে পাওনা মিটিয়ে দিয়ে বিদায় করে দিয়েছে। সকালে এসে দেখা যায় কারখানা বন্ধ, তালা লাগানো। নাজমা বেগম নামে কারখানাটির আরেক শ্রমিক বলেন, গত কয়েকদিন ঘরে শুনছিলাম- কারখানা বন্ধ করে দেয়া হবে। যদি কারখানা বন্ধই করে দেয়, তাহলে শ্রম আইন অনুযায়ী তিন মাসের বেতন-ভাতা পরিশোধ করতে হবে। ওভারটাইম যা ছিল তা দিতে হবে। এদিকে বুধবার পর্যন্ত কারখানা বন্ধের নোটিসে কারণ হিসেবে শ্রমিক আন্দোলনকে দায়ী করেছে মেরিডিয়ান ফ্যাশনস লিমিটেড কর্তৃপক্ষ। নোটিসে বলা হয়, এতদ্বারা সকল শ্রমিকদের অবগতির জন্য জানানো হচ্ছে যে, অবৈধ ধর্মঘটের কারণে বাংলাদেশের শ্রম আইন ২০০৬, ধারা ১৩ অনুযায়ী ফ্যাক্টরি আগামী ৭ আগষ্ট থেকে ৯ আগস্ট পর্যন্ত বন্ধ ঘোষণা করা হইল। পরিস্থিতি অনুকূলে না আসলে এ বন্ধের মেয়াদ আরো বাড়ানো হইবে। প্রত্যক্ষদর্শীরা জানান, বিকেল সাড়ে চারটার দিকে ক্ষুব্ধ শ্রমিকেরা শিয়ালবাড়ি এলাকায় রাইজিং গার্মেন্টস নামের একটি পোশাক কারখানা ভাঙচুরের চেষ্টা চালান। কিন্তু ভাঙতে না পেরে পুলিশের গাড়িসহ বেশ কয়েকটি যানবাহন ভাঙচুর করেন। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গেলে শ্রমিকদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পোশাক শ্রমিক

৩০ জানুয়ারি, ২০২২
৮ মার্চ, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ