Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সিনিয়র সহকারী জজ পদে ১১২ জনকে পদোন্নতির সুপারিশ সুপ্রিম কোর্টের

| প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সহকারী জজ থেকে সিনিয়র সহকারী জজ পদে ১১২ জনকে পদোন্নতি দেয়ার সুপারিশ করছে সুপ্রিম কোর্ট প্রশাসন। সম্প্রতি আইন মন্ত্রণালয় বরাবর এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়। এর আগে সুপ্রিম কোর্টের জিএ কমিটিতে সুপারিশের জন্য চূড়ান্ত করা হয়। যাদের মধ্যে ১০৮ জনই পঞ্চম ব্যাচের কর্মকর্তা। তারা কাজে যোগ দেন ২০১২ সালের ১ আগস্ট থেকে। নিয়ম অনুযায়ী বিষয়টি আইন মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুমোদনের পর প্রেসিডেন্ট কাছে যাবে। তিনি চূড়ান্ত অনুমোদন দিলেই এ পদোন্নতি কার্যকর হবে।
এদিকে পঞ্চম ব্যাচের বেগম সুরাইয়া রহমান ও পাভেল চাকমাকে পদোন্নতি না দিতে পরামর্শ দিয়েছেন সুপ্রিম কোর্ট। এর বাইরে সাজ্জাদুর রহমান ও গোপাল চন্দ্র রায়কেও পদোন্নতি না দিতে পরামর্শ দেয়া হয়েছে বলে জানা যায়। পদোন্নতি না দেয়ার কারণ হিসেবে বলা হয়েছে বিভিন্ন সময় গোপন প্রতিবেদনে তাদের সততা ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে বিরুপ মন্তব্য পাওয়া গেছে। এছাড়া সুমাইয়া রহমানের বিরুদ্ধে চাঁদপুরের জেলা ও দায়রা জজের পক্ষ থেকে দেয়া অভিযোগের প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট বিভাগীয় মামলার সুপারিশ করেছে আইন মন্ত্রণালয়কে।
আর বিনা অনুমতিতে কর্মস্থেেল অনুপস্থিত থাকায় পাভেল চাকমার বিরুদ্ধেও বিভাগীয় মামলা করার সুপারিশ করা হয়েছে। পঞ্চম ব্যাচ ছাড়াও ইফতেখার আহমেদ, স্বপন কুমার দাস এবং মো. ইলিয়াস রহমানকে পদোন্নতি দিতে সুপারিশ করেছে উচ্চ আদালত। এর আগে গত ১৩ জুলাই সুপ্রিম কোর্টের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন (জিএ) কমিটিতে পদোন্নতি সংক্রান্ত এসব সিদ্ধান্ত নেয়া হয়। এরপর গত ১৮ জুলাই সুপারিশটি আইন মন্ত্রনালয়ে পাঠানো হয়। নি¤œ আদালতের বিচারকদের বদলি, পদোন্নতি ও মামলার বিষয়ে সুপারিশ করে থাকে এ কমিটি। এ বিষয়ে জানতে চাইলে হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার মো. সাব্বির ফয়েজ সাংবাদিকদের বলেন, প্রেসিডেন্ট সিদ্ধান্তের পরই পদোন্নতি কার্যকর হবে। আগামী এক থেকে দেড় মাসের মধ্যেই এ সুপারিশ কার্যকর হবে বলে আশা প্রকাশ করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ