Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

মুখ গহবরের ক্যান্সারে আক্রান্তদের ৯০ শতাংশ ধূমপায়ী

| প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ফুসফুস ক্যান্সারের পর বাংলাদেশে মুখ গহবরের ক্যান্সারে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে মানুষ। মুখ গহবর ক্যান্সারে আক্রান্তদের ৯০ শতাংশই ধূমপায়ী। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ ওরাল ক্যান্সার সোসাইটি আয়োজিত সম্মেলনে বিশেষজ্ঞরা চিকিৎসকেরা এসব তথ্য দেন।
বাংলাদেশে ওরাল ক্যান্সার সোসাইটির সভাপতি ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফিসিয়াল সার্জারী বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মতিউর রহমান মোল্লার সভাপতিত্বে আয়োজিত এ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য সচিব সিরাজুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ক্যান্সার সোসাইটির সভাপতি প্রফেসর ডা. মোল্লা ওবায়দুল্লাহ বাকী, বাংলাদেশ ডেন্টাল সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. আবুল কাশেম, এ সোসাইটির সাধারণ সম্পাদক ডা. হুমায়ুন কবির বুলবুল, বাংলাদেশ এসোসিয়েশন অব ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফিসিয়াল সোসাইটির সভাপতি ডা. রুহুল আমিন, বাংলাদেশ ওরাল ক্যান্সার সোসাইটির সাধারণ সম্পাদক ডা. মাহমুদা আক্তার প্রমুখ।
সম্মেলনে বিশেষজ্ঞ চিকিৎসকেরা জানান, মুখ গহবরের ক্যান্সারের জন্য দায়ী জর্দাসহ পান দিয়ে এখনো এদেশে অতিথিদের স্বাগত জানানো হয়। তারা জানান, ধূমপান, তামাক থেকে তৈরী জর্দা, গুল, খৈনিতে আসক্তরা সাধারণের চেয়ে ক্যান্সারে ৬ গুণ বেশি ঝুঁকিপূর্ণ। বাংলাদেশের বিশাল সংখ্যক মানুষ ক্যান্সার আক্রান্ত হলেও এদেশে যেমন চিকিৎসক সংকট রয়েছে তেমনি সংকট রয়েছে ক্যান্সার চিকিৎসার জন্য রেডিও অথবা কেমোথেরাপি চিকিৎসার। উল্লেখ্য, বাংলাদেশে ১৬ কোটি বসবাস থাকলেও মাত্র ১৭টি রেডিওথেরাপি সেন্টার রয়েছে। ##

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ