Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মর্মান্তিক সড়ক দুর্ঘটনা পাঁচ জেলায় নিহত ৭ আহত ২৩

| প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম


ইনকিলাব ডেস্ক : সড়ক দুর্ঘটনা আর কোনভাবেই যেন থামানো যাচ্ছে না। দিন দিন এর ব্যাপকতা ও ভয়াবহতা বাড়ছে। চালকদের বেপরোয়া গতি, ট্রাফিক আইন ও সাইন না মানা ও ভাঙাচোর সড়ক এই জন্য অনেকটাই দায়ী। দুর্ঘটনায় অকালে হারাচ্ছেন তারা প্রাণ, কেউ আবার পঙ্গুত্ব বরণ করছেন। দেশের চার জেলার মর্মান্তিক সড়ক দুর্ঘটনা নিয়ে আমাদের সংবাদদাদের পাঠানো তথ্যের আলোকে ডেস্ক রিপোর্ট-
সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, সাতক্ষীরায় বাস উল্টে ও ট্রাকের ধাক্কায় এক শিশুসহ তিনজন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন কমপক্ষে ১০ জন। গতকাল শুক্রবার সকালে জেলার ভৈরবনগর ও শ্যামনগরে এই পৃথক দুর্ঘটনা ঘটে।
সাতক্ষীরা-খুলনা মহাসড়কের ভৈরবনগরে বাস উল্টে নিহতরা হলেন, ওই এলাকার তারাপদ মন্ডলের স্ত্রী গুরুদাসী ওরফে কদম সরকার (৫০) ও আবদুল গফফারের মেয়ে আছিয়া খাতুন (৮)। সকাল সাড়ে নয়টার দিকে খুলনা থেকে সাতক্ষীরার উদ্দেশ্যে ছেড়ে আসা যাত্রীবাহি বাস পাটকেলঘাটা থানার ভৈরবনগরে পৌঁছে নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। এসময় রাস্তার পাশে দাঁিড়য়ে থাকা আছিয়া ও কদম সরকার নিহত হন। আহত হন কমপক্ষে ৯ জন। বাসের চালক হেলপার পালিয়ে গেছে। পাটকেলঘাটা থানার ওসি মহিবুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
অপরদিকে, শ্যামনগরে ট্রাকের ধাক্কায় নিহতের নাম লাইলি বেগম (৬০)। তিনি উপজেলার হরিনগর গ্রামের নূর ইসলাম শেখের স্ত্রী। এ সময় মারাত্মক আহত হয়েছেন স্বামী নূর ইসলাম। তাকে শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। সকালে ডাক্তার দেখানোর জন্য মোটরসাইকেলে করে তারা বাড়ি থেকে বের হন। সাড়ে ৭টার দিকে শ্যামনগর উপজেলা সদরের কেন্দ্রীয় ঈদগাহের সামনে পৌঁছলে একটি ট্রাক সামনে থেকে তাদের ধাক্কা দিয়ে ফেলে দেয়। এসময় লাইলি বেগম মারা যান। চালক হেলপার পালিয়ে যায়। ঘাতক ট্রাক ও ক্ষতিগ্রস্থ মোটরসাইকেল থানা পুলিশের হেফাজতে রয়েছে বলে শ্যামনগর থানার ওসি সৈয়দ মান্নান আলী জানিয়েছেন।
সিলেট অফিস জানায়, ফেঞ্চুগঞ্জ-সিলেট সড়কের পূণ্যখলা এলাকায় যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে এক যুবকের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরো অন্তত ১০ জন। গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০টায় দুর্ঘটনাটি ঘটে। নিহত জুয়েল আহমদ (২৫) একজন ছাটাই শ্রমিক। তিনি ফরিদপুর জেলার আলমডাঙ্গার নানু মিয়ার ছেলে। মোগলাবাজার থানার ওসি খায়রুল ফজল জানান, আহত যাত্রীদের চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে। নিহতের লাশ ও গাড়ি উদ্ধার করা হয়েছে।
চাঁদপুর জেলা সংবাদদাতা জানান, চাঁদপুরের ফরিদগঞ্জে সড়ক দুর্ঘটনায় ৩ মোটরসাইকেল আরোহির মধ্যে এক ঘটনাস্থলে মারা গেছে। গুরুত্বর আহত হয় অপর ২ আরোহী। নিহত আমান উল্লাহ (১৯) উপজেলার মুন্সিরহাট ঘরিয়ানা গ্রামের আক্কাছের ছেলে। গুরুত্বর আহতরা হলো, উপজেলার ইসলামপুর এলাকার আজিজ উদ্দিনের ছেলে শহীদুল্লাহ দর্জি (১৮) ও একই এলাকার সফিকের ছেলে আজিম (১৮)।
ঘটনাটি ঘটে বৃহস্পতিবার রাত প্রায় ৯ টায় ফরিদগঞ্জ-রামগঞ্জ সড়কের ইসলামপুর কামতা বাজার বাখরপুর এলাকায়। এলাকাবাসী জানান, মোটরসাইকেল আরোহি তিন বন্ধু কামতা বাজার থেকে ইসলামপুর যাচ্ছিল। এ সময় বেপরোয়া গতিতে মোটরসাইকেল চালানোর কারনে চালক আমান নিয়ন্ত্রন হারিয়ে একটি গাছের সাথে স্বজোরে ধাক্কা লেগে হঠাৎ বিকট শব্দ হয়।
এলাকাবাসী ঘটনাস্থলে গিয়ে দেখতে পায় তিন আরোহী মাটিতে পরে চিৎকার করছে। তাৎক্ষনিক এলাকাবাসী আহতদের উদ্ধার করে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ভর্তি করে। কর্তব্যরত চিকিৎসক আমান উল্লাহ কে মৃত ঘোষনা করেন এবং গুরুত্বর আহত ২ জনকে মুমূর্ষ অবস্থায় ঢাকায় রেফার করে।
আশুলিয়া থেকে রাউফুর রহমান পরাগ জানান, আশুলিয়ায় রাস্তা পারাপারের সময় যাত্রীবাহি বাস চাপায় সিয়াম নামে ছয় বছরের এক শিশুর মর্মান্তিক মৃত্যু হয়েছে। এঘটনায় স্থানীয়রা ধাওয়া করে বাসটি আটক করতে পারলেও এর চালক এবং হেলপার পালিয়ে গেছে। গতকাল শুক্রবার সকালে আশুলিয়ার নবিনগর-কালিয়াকৈর মহাসড়কের মোজারমেইল নামক স্থানে এ সড়ক দুর্ঘটনা ঘটে। নিহত সিয়াম নওগাঁ জেলার সদর থানার দোরাপুর গ্রামের রহিদুলের ছেলে। প্রত্যক্ষদর্শীরা জানায়, সকাল ১০ টার দিকে নবিনগর-কালিয়াকৈর মোজারমিল বাসস্ট্যান্ডে দোকান থেকে বাড়ি ফেরার জন্য রাস্তা পার হচ্ছিল সিয়াম। এ সময় কালিয়াকৈর থেকে সাভারের উদ্দেশ্যে ছেড়ে আসা দ্রæতগামি কালিয়াকৈর পরিবহনের একটি যাত্রীবাহী বাস সিয়ামকে চাপা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এদিকে বাস চাপায় শিশু নিহতের খবরটি স্থানীয়দের মাঝে ছড়িয়ে পড়লে বিক্ষোদ্ধ জনতা মহাসড়কটি অবরোধ করে রাখে। এসময় শিশু সিয়ামকে হত্যার প্রতিবাদে প্রায় এক ঘন্টা সড়কটি অবরোধ করে ঘাতক বাসটিতে ভাংচুর চালিয়েছে বিক্ষুদ্ধ জনতা। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল আউয়াল জানান, নিহতের লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। এছাড়া ঘাতক বাসটিকে আটক করে থানায় আনা হয়েছে। খুব শিঘ্রই এর চালককে গ্রেফতার করে মামলা দায়ের করা হবে বলেও জানান তিনি।
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, রূপগঞ্জে মালবাহী ট্রাক নিয়ন্ত্রন হারিয়ে খাদে পড়ে ট্রাকের হেলপার নিহত ও চালক আহত হয়েছে। স্থানীয়রা ট্রাক চালককে মূমূর্ষ অবস্থায় ঢাকা মেডিকেল কলেজে নিয়ে যায়। গতকাল শুক্রবার সকালে উপজেলার এশিয়ান হাইওয়ে (বাইপাস) পোনাব এলাকায় এ দুর্ঘটনা ঘটে। ভুলতা ফাঁড়ির ইন্সপেক্টও শহিদুল আলম জানান, এশিয়ান হাইওয়ে (বাইপাস) পোনাব এলাকা দিয়ে যাওয়ার সময় একটি মালবাহী ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। এ সময় ট্রাকের হেলাপার ঘটনা স্থলেই মারা যায়। স্থানীয়রা ট্রাক চালককে মূমূর্ষ অবস্থায় ঢাকা মেডিকেল কলেজে নিয়ে যাওয়া হয়। হেলপার ও ট্রাক চালকের নাম পরিচয় পাওয়া যায় নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ