Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

জাতি প্রশ্নবিদ্ধ নির্বাচন চায় না -ইসি সচিব

সুশীল সমাজের সঙ্গে ইসির সংলাপ আজ

| প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচন বিশেষজ্ঞসহ অংশীজনদের সঙ্গে আজ থেকে ধারাবাহিক সংলাপ শুরু করছে নির্বাচন কমিশন (ইসি)। আজ সোমবার নির্বাচন সংশ্লিষ্ট বিষয় নিয়ে সুশীল সমাজের সঙ্গে কমিশন সংলাপে বসবে। সকাল পৌনে ১১টায় নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে এ সংলাপ অনুষ্ঠিত হবে। ইসি সঙ্গে সংলাপের জন্য সুশীল সমাজের প্রতিনিধিদের পর্যাপ্ত সময় দেয়া হবে। আমন্ত্রিত অতিথিদের (সুশীল সমাজ) বক্তব্য শেষ না হওয়া পর্যন্ত বৈঠক চলবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার কবিতা খানম। কবিতা খানম গণমাধ্যমের সঙ্গে আলাপকালে বলেন, সুশীল সমাজের সঙ্গে আলোচনার জন্য প্রয়োজনে সময় বৃদ্ধি করা হবে। আগে জোহরের নামাজ পর্যন্ত আলোচনার সিদ্ধান্ত থাকলেও নামাজের বিরতির পরও আলোচনা অব্যাহত থাকবে। তিনি বলেন, সুশীল সমাজের সঙ্গে আলোচনার সময় তো আমরা নির্ধারণ করে দেইনি। সময় বৃদ্ধির সুযোগ আছে। সুশীল সমাজের প্রতিনিধিরা আসবেন, তারা কথা বলবেন। কিন্তু সময়ের অভাবে কথা বলতে পারবেন না, তা তো হতে পারে না। তাই যতক্ষণ সময় প্রয়োজন তাদের সঙ্গে আমরা আলোচনা চালিয়ে যাব। এর আগে সংলাপে সুশীল সমাজের প্রতিনিধিরা গড়ে দুই মিনিট কথা বলার সুযোগ পাবেন বলে বিভিন্ন গণমাধ্যমে খবর আসে। সংলাপের কার্যপত্রের সূত্র ধরে এ খবর প্রকাশ করা হয়। এতে সংলাপে আমন্ত্রণ পাওয়া সুশীল সমাজের প্রতিনিধিরা ক্ষোভ প্রকাশ করেন।
এদিকে গতকাল ইসি সচিবালয়ে নতুন ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দিন আহমদ বলেছেন, নির্বাচন কমিশন একটি রোডম্যাপ প্রণয়ন করেছে এবং আজ সোমবার দেশবরেণ্য যারা সুশীল সমাজের প্রতিনিধি আছেন তাদের সাথে মতবিনিময় করা হবে। এটা ধারাবাহিকভাবে আরো কিছুদিন চলবে। দেশে যারা নারী নেতৃত্ব আছেন, সাংবাদিকসহ অন্যান্যদের সাথেও কথা বলা হবে। কমিশন যেটা অনুভব করেছে সেটা হল, সবার মতামত নিয়ে আগামী দিনগুলোতে যাতে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন করা যায়। নির্বাচন কমিশন সচিবালয় সূত্রে জানা গেছে, সংলাপে কমিশন প্রণীত নির্বাচনী কর্মপরিকল্পনা বা রোডম্যাপ উপস্থাপন করে এ বিষয়ে নির্বাচন বিশেষজ্ঞ, রাজনৈতিক দল, সুশীল সমাজ, গণমাধ্যম ব্যক্তিত্ব, পর্যবেক্ষক, নারী নেত্রীসহ প্রধান অংশীজনদের মতামত নেয়া হবে। তাদের পরামর্শ ও মতামতের উপর ভিত্তি করে কমিশন তার কর্মপরিকল্পনা বাস্তবায়ন করবে। নির্বাচনী কর্মপরিকল্পনা বা রোডম্যাপের আলোকেই সংলাপের এজেন্ডা বা কার্যপত্র তৈরি করা হয়েছে। সংলাপে নির্বাচনী আইন ও বিধিমালা সংশোধন, সংসদীয় আসনের সীমানা পুনঃনির্ধারণ আইন যুগোপযোগী করা, নির্ভুল ভোটার তালিকা প্রণয়নে পরামর্শ, ভোটকেন্দ্র স্থাপন সংক্রান্ত কার্যক্রম যুগোপযোগী করার বিষয়ে পরামর্শ, নতুন রাজনৈতিক দল নিবন্ধন এবং নিবন্ধিত রাজনৈতিক দল নিরীক্ষা সংক্রান্ত প্রস্তাবনাসহ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সক্ষমতা বৃদ্ধির বিষয়ে মতামত গ্রহণ সংলাপের এজেন্ডায় অন্তর্ভূক্ত করা হয়েছে। সংলাপে অংশগ্রহণের জন্য সুশীল সমাজের ৫৯জন প্রতিনিধিকে ইসির পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়েছে।
উল্লেখ্য, গত ১৬ই জুলাই বাংলাদেশ নির্বাচন কমিশন একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে কর্মপরিকল্পনা বা রোডম্যাপ প্রকাশ করে। এই কর্মপরিকল্পনায় সাতটি বড় বিষয়ের ওপর কার্যক্রম নেয়ার পরিকল্পনা করে এবং এর মধ্যে বড় একটা বিষয় ছিল সংলাপ। সুশীল সমাজের মাধ্যমে এই সংলাপ শুরু হতে যাচ্ছে। সংলাপে যাদের আমন্ত্রণ জানানো হয়েছে এদের মধ্যে রয়েছেন- তত্ত¡বধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলি খান, এম হাফিজ উদ্দিন খান, অ্যাডভোকেট সুলতানা কামাল, আব্দুল মুয়ীদ চৌধুরী, ড. ওয়াহিদ উদ্দিন মাহমুদ, বেগম রাশেদা কে চৌধুরী, মির্জা আজিজুল ইসলাম, বেগম রোকেয়া এ রহমান, ড. হোসেন জিল্লর রহমান, বিচারপতি গোলাম রব্বানী, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাস উদ্দিন, ব্যারিস্টার রফিক-উল হক, ড. শাহদীন মালিক, সাবেক মন্ত্রিপরিষদসচিব আলী ইমাম মজুমদার, সাবেক সচিব ড. সান্দত হোসেন, সিপিডির ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য, মেজর (অব.) এস এম শামসুল আরেফিন, অধ্যাপক নজরুল ইসলাম, ড. জামিলুর রেজা চৌধুরী, অধ্যাপক ড. অজয় রায়, ড. কাজী খলীকুজ্জমান আহমদ, অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, অধ্যাপক এম এম আকাশ, অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, আসিফ নজরুল, অধ্যাপক তাসনিম সিদ্দিকী, অধ্যাপক দিলারা চৌধুরী, অধ্যাপক আবুল বারাকাত, তারেক শামসুর রেহমান, সাংবাদিক কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ এবং টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান। গত ৬ই ফেব্রæয়ারি কেএম নূরুল হুদার নেতৃত্বে নতুন নির্বাচন কমিশন গঠিত হয়। এই নির্বাচন কমিশনের অধীনেই আসন্ন জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি সচিব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ