Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সন্ত্রাস-জঙ্গিবাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে : প্রধানমন্ত্রী

| প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ভবিষৎ প্রজন্মকে রক্ষায় সরকারি কর্মকর্তা-কর্মচারীসহ সকলকে সন্ত্রাস, জঙ্গিবাদ এবং মাদকের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহŸান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, সমাজ থেকে যেকোন মূল্যে দুর্নীতিকে উচ্ছেদ করতে হবে এবং সন্ত্রাস, জঙ্গিবাদ এবং মাদকের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলে ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষা করতে হবে।
গত বৃহস্পতিবার রাতে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ এ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশনের (বিএএসএ) বার্ষিক সম্মেলন-২০১৭ এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, ’৭৫-এর ১৫ আগস্টের পর আমরা ক্রমশ পিছিয়ে যাই। হত্যা, ক্যু, ষড়যন্ত্রের রাজনীতি, সংবিধান লংঘন করে, মার্শাল ল’ জারি করে ক্ষমতা দখলের যে যাত্রা শুরু হয়, তার ফলে স্বাধীনতা বিরোধীরাই ক্ষমতায় যায়। আর এ জন্য বাঙালির ভাগ্যের কোন পরিবর্তন হয়নি। তিনি বলেন, ’৯৬ সালে আওয়ামী লীগ সরকার গঠন করার পর থেকেই একটি স্বাধীন রাষ্ট্র, মুক্তিযুদ্ধের বিজয়ী একটি জাতি এবং বিজয়ীর মত মাথা উঁচু করে যেন বিশ্ব দরবারে চলতে পারে সেদিকে লক্ষ্য রেখেই আমরা আমাদের পদক্ষেপ নিয়েছি। তার ফলাফলও আজ দেশের মানুষ পাচ্ছে।
প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশকে আমরা দারিদ্র্য ও ভিক্ষুকমুক্ত করতে চাই। সমাজকে আমরা গড়ে তুলতে চাই সুষম উন্নয়নের মাধ্যমে অর্থাৎ আয় বৈষম্য দূর করে তৃণমূল থেকে কেন্দ্র পর্যন্ত মাঠ পর্যায়ে যেন দেশের উন্নয়ন হয় সেখানে বিশেষ দৃষ্টি দেয়ার জন্য আমি অনুরোধ করবো। দুর্নীতির বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, সমাজ থেকে দুর্নীতি দূর করতে হবে। সন্ত্রাস, মাদকাসক্তি, জঙ্গিবাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে। আমাদের ভবিষ্যত বংশধরদের রক্ষা করতে হবে এই অশুভ তৎপরতা থেকে।
শেখ হাসিনা বলেন, আমাদের শিক্ষা প্রতিষ্ঠান, স্বাস্থ্যসেবা কেন্দ্র, হাসপাতাল, সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচিগুলো যেন যথাযথভাবে কার্যকর হয় এবং মানুষের সেবা পায় সে দিকে লক্ষ্য রাখতে হবে। কারণ বাংলাদেশকে যদি দারিদ্র্যমুক্ত দেখতে চাই তাহলে অবশ্যই শিক্ষিত জাতি হিসেবে এদেশকে গড়ে তুলতে হবে।
প্রধানমন্ত্রী বলেন, জনপ্রশাসনে স্বচ্ছতা, জবাবদিহিতা ও অবাধ প্রতিযোগিতা নিশ্চিত করতে ইলেকট্রনিক্স গভর্নমেন্ট প্রকিউরমেন্ট (ইজিপি) চালু করা হয়েছে। এসবই সম্ভব হয়েছে আপনাদের সকলের সম্মিলিত প্রচেষ্টায়।
‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণে সরকারের পাশে থেকে আপনারা কাজ করছেন উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের ক্ষেত্রে তৃণমূল পর্যায়ের জনগণের কথা মাথায় রেখে চালু করা হয় ‘ইউনিয়ন কেন্দ্রিক তথ্য ও ডিজিটাল সেন্টার’ যা ‘ইউডিসি’ হিসেবে পরিচিত। এ সকল ডিজিটাল সেন্টার স্থাপনে জেলা প্রশাসকের নেতৃত্বে প্রশাসনের কর্মকর্তারা অক্লান্ত পরিশ্রম করেছেন। গ্রামীণ জনগোষ্ঠী এসব সেন্টার থেকে ৬ প্রকার অনলাইন ও অফলাইন সেবা পাচ্ছেন। মোবাইল ফোন গ্রাহকের সংখ্যা ১৩ কোটি ও ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৬ কোটি ৭২ লাখে উন্নীত হয়েছে।
শেখ হাসিনা বলেন, আমি আনন্দিত যে, জনগণকে স্বল্প সময়ে, কম ব্যয়ে এবং বিনা ভোগান্তিতে সেবা দিতে প্রশাসন ক্যাডারের নেতৃত্বে মাঠ এবং মন্ত্রণালয় পর্যায়ে গড়ে তোলা হয়েছে ইনোভেশন টিম। আপনাদের কর্মপ্রয়াস বাস্তবায়নে (এটুআই) থেকে প্রদান করা হচ্ছে ইনোভেশন ফান্ড। তিনি বলেন, ইতোমধ্যেই আমি পদোন্নতি প্রদানের ক্ষেত্রে যেকোন সমস্যা এবং আইনি বাধাসমূহ নিষ্পত্তি করে প্রশাসনসহ সকল ক্যাডারের কর্মকর্তাদের পদোন্নতির ব্যবস্থা করার নির্দেশনা দিয়েছি।
সরকারের রূপকল্প-২০২১ এবং রূপকল্প-২০৪১ বাস্তবায়নের জন্য সরকারি কর্মকর্তাদের সর্বোচ্চ শ্রম, মেধা ও নতুন নতুন উদ্ভাবনী চিন্তা-চেতনা প্রয়োগ করার জন্য প্রধানমন্ত্রী আহŸান জানান।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এবং প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক। মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম এবং সচিব ফরিদ উদ্দীন আহমেদ চৌধুরীও অনুষ্ঠানে বক্তৃতা করেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) কবির বিন আনোয়ার এতে স্বাগত বক্তৃতা করেন। অনুষ্ঠানে মন্ত্রিপরিষদ সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, জাতীয় সংসদ সদস্য, সরকারের উর্ধ্বতন কর্মকর্তা, পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, আমন্ত্রিত অতিথি এবং জেলা প্রশাসকরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে উন্নয়ন বিষয়ক জনপ্রশাসন শীর্ষক ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ