Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জন্ডিসমুক্ত হয়ে ভোটের লড়াইয়ে নামুন

হেপাটাইটিস দিবসের আলোচনায় বিএনপিকে স্বাস্থ্যমন্ত্রী

| প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

 

স্টাফ রিপোর্টার : স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বিএনপি নির্বাচন বর্জনের ভাইরাস থেকে আজও মুক্ত হতে পারেনি। ২০১৪ সালে জাতীয় সংসদ নির্বাচন বর্জনের যে রোগে এই দল পড়েছে তা এখনো সারেনি। এর প্রভাবে তারা কেবল নির্বাচন বর্জন আর বানচালের বুলি আওড়াচ্ছে। গতকাল রাজধানীর মহাখালীর স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস মিলনায়তনে ‘বিশ্ব হেপাটাইটিস দিবস’ উপলক্ষে আয়োজিত বৈজ্ঞানিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। আজ শুক্রবার বিশ্ব হেপাটাইটিস দিবসের আগে স্বাস্থ্য অধিদপ্তর এই সেমিনারের আয়োজন করে। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, জন্ডিসের রোগীরা যেমন সব কিছু হলুদ দেখে, তেমনি বিএনপি নেতারাও সব হলুদ দেখছেন। তাঁরা সব সময় নির্বাচন নিয়ে আশঙ্কায় থাকেন। জনগণের ভোটাধিকারের ওপর আস্থা রেখে নির্বাচনে অংশ নেওয়ার জন্য বিএনপির প্রতি আহŸান জানিয়ে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য বলেন, জন্ডিস থেকে মুক্ত হয়ে ভোটের লড়াইয়ে নামুন। আমরা বারবার বলে আসছি নির্বাচন সুষ্ঠু হবে। আওয়ামী লীগ জনগণের ভোটের অধিকারে বিশ্বাসী।
বাংলাদেশ থেকে হেপাটাইটিস নির্মূলে জনসচেতনতা কার্যক্রমকে জোরদার ও সবার সমন্বিত উদ্যোগ নিশ্চিত করার আহŸান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, খাবার দাবার, জীবনাধারণ এবং নিরাপদ রক্ত সঞ্চালনে সতর্কতা অবলম্বনে মানুষকে সচেতন করতে হবে। তিনি বলেন, আমাদের দেশে রক্ত পরীক্ষা নিরীক্ষার ক্ষেত্রে সাধারণ মানুষকে যেমন সতর্ক থাকতে হবে, তেমনি ডায়াগনস্টিক সেন্টারগুলোকেও সাবধান থাকতে হবে। অনেক ডায়াগনস্টিক সেন্টার যথাযথ পদ্ধতি মেনে কাজ করে না। সরকার এ ধরনের নিম্নমানের ডায়াগনস্টিক সেন্টার ও ক্লিনিক বন্ধ করার অভিযান অব্যাহত রাখছে। মানুষের রোগ ও স্বাস্থ্য খাত নিয়ে মাত্রাতিরিক্ত মুনাফা করার মানসিকতা ত্যাগ করতে হবে।
দ্রæততম সময়ের মধ্যে মহাখালীর সাততলা বস্তিসহ অবৈধ দখল উচ্ছেদ অভিযান শুরু হবে জানিয়ে মোহাম্মদ নাসিম বলেন, অবৈধ দখল থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জমি মুক্ত করার অভিযানে সুশীল সমাজ, গণমাধ্যমসহ সবার সহযোগিতা চাই। সেই জায়গায় লিভার ইনস্টিটিউটসহ স্বাস্থ্য খাতের জন্য আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠান ও হাসপাতাল গড়ে তোলার পরিকল্পনা সরকারের রয়েছে।
লিভার ও হেপাটাইটিস চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রসহ উন্নত বিশ্বের রোগীরা বাংলাদেশে আসছে-এই তথ্য জানিয়ে মন্ত্রী বলেন, আমাদের দেশের চিকিৎসা ও ওষুধের মান যে উন্নত হয়েছে এটাই তার প্রমাণ। আমাদের চিকিৎসকরা যদি এই সেবার মানকে আরো উন্নত করতে পারেন তবে আমাদের দেশেই বিদেশ থেকে প্রচুর রোগী আসবে। সরকারও সেই লক্ষ্যেই স্বাস্থ্য খাতের উন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছে।
স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, সিডিসির লাইন ডিরেক্টর সানিয়া তাহমিনা বক্তব্য রাখেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ডা. মামুন আল মাহতাব মূল প্রবন্ধ পাঠ করেন।
পরে মন্ত্রী আইইডিসিআরে স্থাপিত চিকুনগুনিয়া নিয়ন্ত্রণ ক্ষ পরিদর্শন করে সেখানকার কার্যক্রম প্রত্যক্ষ করেন। তিনি সেখানে যুক্তরাষ্ট্রের আটলান্টা থেকে আগত সংক্রামক রোগ নিয়ন্ত্রণ বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে কিছুক্ষণ কথা বলেন। যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞরা এ সময় বাংলাদেশে স্থাপিত চিকুনগুনিয়া নিয়ন্ত্রণ কক্ষের রক্ত পরীক্ষাসহ অন্যান্য কার্যক্রমের প্রশংসা করেন এবং চিকুনগুনিয়া ও ডেঙ্গু প্রতিরোধে ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণে বাংলাদেশকে সহযোগিতা করার আশ্বাস দেন।
মন্ত্রী নিয়ন্ত্রণ কক্ষে আসা রোগীদের সঙ্গেও কথা বলে কার্যক্রম সম্পর্কে ধারণা নেন। তিনি চিকুনগুনিয়ার জরিপ ও হটলাইন সেবার কাজ সম্পর্কেও খোঁজ খবর নেন। তিনি আগামী বছর যেন কোনোভাবেই এ ধরনের রোগ বিস্তার না করতে পারে সে লক্ষ্যে এখন থেকেই সমন্বিত ও কার্যকর কর্মসূচি গ্রহণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ