Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আর্থিক প্রতিবেদনে অনিয়মে ৪ প্রতিষ্ঠানকে জরিমানা

| প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৭, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার
যথাযথ সময়ে আর্থিক প্রতিবেদন দাখিল করতে না পারা ও অনিয়মের দায়ে পুঁজিবাজারের ৪ প্রতিষ্ঠানকে জরিমানা করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।
সংস্থাটির ৬০৮তম কমিশন সভায় ৪ প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে। কোম্পানিগুলো হলো- বাংলা ফাইন সিরামিক, রিপাবলিক ইন্স্যুরেন্স কোম্পানি, প্রাইম টেক্সটাইল স্পিনিং মিলস ও ফু-ওয়াং ফুডস লিমিটেড। বাংলা ফাইন সিরামিক ৩০ জুন ২০১৪ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন দাখিলে ব্যর্থতার মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ আইন, ১৯৮৭ এর ১২ ধারা লঙ্ঘন করেছে। অনুরূপভাবে ৩০ সেপ্টেম্বর ২০১৪ শেষে প্রথম প্রান্তিক, ৩১ ডিসেম্বর ২০১৪ শেষে অর্ধ-বার্ষিক প্রতিবেদন ও ৩১ মার্চ ২০১৫ শেষে তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন দাখিলে ব্যর্থতার দায়ে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ আইন, ১৯৮৭ এর ১৩ ধারা লঙ্ঘন করেছে। এছাড়াও কমিশন নোটিফিকেশন ২৭ সেপ্টেম্বর ২০০৯ লঙ্ঘন করেছে। তাই কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালকসহ অন্যান্য প্রত্যেক পরিচালককে ১ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।
এদিকে, ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত হিসাব বছরের ব্যালেন্স শিট, ক্যাশ ফ্লো স্টেসমেন্ট-এ অ্যাডভান্স, ডিপোজিট ও প্রি-পেমেন্ট সংক্রান্ত ডিসক্লোজার সংশ্লিষ্ট আইএএস/বিএএস অনুযায়ী প্রস্তুত না কারায় সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (রাইট ইস্যু) আইন, ২০০৬ এর ৩ (ই) ধারা লঙ্ঘন করেছে রিপাবলিক ইন্সুরেন্স। এরই ধারাবাহিকতায় কোম্পানিটিকে সতর্ক করেছে বিএসইসি। পাশাপাশি কোম্পানিটির অডিটর এ. মতিন অ্যান্ড কো. কে কোয়ালিফাইড অপিনিয়ন উল্লেখ না করায় নিরীক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে ইনিস্টিটিউট অফ চার্টার্ড একাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) জানানো হয়েছে।
প্রাইম টেক্সটাইল স্পিনিং মিলস সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ আইন, ১৯৮৭ এর ১২(২) ধারা লঙ্ঘন করায় কোম্পানিটির প্রত্যেক পরিচালককে ২ লাখ টাকা করে জরিমানা ধার্য করা হয়েছে। এছাড়া কোম্পানিটির অডিটর শফিক বোসাক অ্যান্ড কো. কোয়ালিফাইড অপিনিয়ন উল্লেখ না করায় নিরীক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে ইনিস্টিটিউট অফ চার্টার্ড একাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) জানানো হয়েছে।
এছাড়াও ফু-ওয়াং ফুডস ৩০ জুন ২০১৪ সমাপ্ত হিসাব বছরে সাবসিডিয়ারি কোম্পানি ফু-ওয়াং বেভারেজের তৈরি না কারায় আইএএস/বিএএস-২৭ এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ আইন, ১৯৮৭ এর ১২(২) ধারা লঙ্গন করায় কোম্পানিটির প্রত্যেক পরিচালকে ১ লাখ টাকা করে জরিমানা ধার্য করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ