Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘মুক্তামনির অপারেশনকে চ্যালেঞ্জিং মনে করছেন সিঙ্গাপুরের চিকিৎসকরা’

| প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার
মুক্তামনির চিকিৎসার বিষয়ে সিঙ্গাপুরের জেনারেল হাসপাতালের ডাক্তারদের সাথে ভিডিও কনফারেন্সে কথা হয়েছে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের চিকিৎসকদের। এ সময় মুক্তামনির অপারেশনকে ঝুঁকিপূর্ণ বলে অভিহিত করেছেন সিঙ্গাপুরের চিকিৎসকরা। তাকে সিঙ্গাপুর নিয়ে যেতে হবে কিনা এ বিষয়ে তারা চিন্তা-ভাবনা করছেন। গতকাল ভিডিও কনফারেন্সের পর ঢামেক হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সমন্বয়কারী ডা. সামন্তলাল সেন এ তথ্য জানিয়েছেন।
তিনি বলেন, সিঙ্গাপুরের জেনারেল হাসপাতালের চিকিৎসকদের সঙ্গে কিছুক্ষণ আগে আমাদের ভিডিও কনফারেন্স হয়েছে। সেখানকার প্লাস্টিক সার্জনরাও মুক্তামনিকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেখেছেন। গত দুই দিন ধরে মুক্তামনির রিপোর্ট নিয়েও তাদের সঙ্গে আলোচনা হচ্ছে। মুক্তামনির অপারেশনের ব্যাপারে তারা জানায়, বিষয়টি ‘চ্যালেঞ্জিং অ্যান্ড পোটেনশিয়ালি রিস্কি’।
ডা. সামন্তলাল সেন আরও জানান, মুক্তামনির আগের সব রিপোর্ট পর্যালোচনা করে ও তাকে দেখে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালের চিকিৎসকরা কিছু পরামর্শ দিয়েছেন। আরও পরীক্ষা-নিরীক্ষা করতে বলেছেন। তবে সব কিছু দেখে মুক্তামনিকে সিঙ্গাপুরে নেওয়ার ব্যাপারে চিন্তা ভাবনা করছেন সেখানকার চিকিৎসকরা। এজন্য নিজেদের মধ্যে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন তারা।
মুক্তামনির অপারেশন প্রসঙ্গে ড. সামন্ত লাল সেন বলেন, অপারেশনের ব্যাপারে সিঙ্গাপুরের চিকিৎসকরাও আমাদের সঙ্গে একমত। আমরা যেভাবে বিষয়টাকে ঝুঁকিপূর্ণ হিসেবে দেখছি, তারাও তাই দেখছেন। মুক্তামনির অপারেশনের জন্য তার শারীরিক অবস্থাকে যেখানে নিয়ে যাওয়া দরকার, তাকে আমরা সেই জায়গায় নিয়ে যেতে পারছি না। কারণ তার প্লাটিলেট নিয়মিত ওঠানামা করছে। প্লাজমা দরকার হচ্ছে। দীর্ঘদিন ধরে অপুষ্টিতে ভোগা এই শিশুটির নিউট্রেশন আরও ইমপ্রæভ করতে হবে। সবকিছু মিলিয়ে বিষয়টি জটিল। গত সপ্তাহে যে আমরা বলেছিলাম এই সপ্তাহে তার বায়োপসি হবে সেটিও আপাতত সম্ভব হচ্ছে না।
তিনি আরও বলেন, মুক্তামনিকে নিয়ে আরও ভাবতে হবে। সে এখনও বায়োপসি করার মতো উপযুক্ত হয়নি। তাকে এখনও আশঙ্কামুক্ত মনে করছেন না ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসকরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ