Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এসপিসিপিডির সভায় নারী এমপিরা মেয়েদের লেখাপড়া এবং কর্মসংস্থানের সুযোগ বাড়ালে বাল্যবিবাহ কমবে

| প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মেয়েদের লেখাপড়া এবং কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি করতে পারলে বাল্যবিবাহের প্রবনতা কমে আসবে বলে মনে করেন জাতীয় সংসদের নারী এমপিরা। পাশাপাশি বাল্যবিবাহ প্রতিরোধে জনসচেতনতা গড়ে তোলার জন্য এ সম্পর্কিত লিফলেট এবং সভা-সেমিনারের মাধ্যমে তৃণমূল পর্যায়ে প্রচার-প্রচারণা অব্যাহত রাখার কথাও বলেন তারা।
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে ইউএনএফপিএ’র অর্থায়নে জাতীয় সংসদ সচিবালয় বাস্তবায়নাধীন স্ট্রেনদেনিং পার্লামেন্টস ক্যাপাসিটি ইন পপুলেশন এন্ড ডেভেলপমেন্ট ইস্যুজ (এসপিসিপিডি) শীর্ষক প্রকল্পের আওতায় গঠিত ‘বাল্যবিবাহ প্রতিরোধ সাব-কমিটি’র প্রথম সভায় তারা এসব কথা বলেন। বাল্যবিবাহ প্রতিরোধ সাব-কমিটির আহŸায়ক বেগম রেবেকা মমিন এমপির সভাপতিত্বে বৈঠকে নারী এমপিদের মধ্যে মাহবুব আরা বেগম গিনি ও জাতীয় সংসদের হুইপ সেলিনা বেগম বক্তব্য রাখেন।
বৈঠকে এসপিসিপিডি বার্ষিক পরিকল্পনা ২০১৭-তে প্রর্দশিত বাল্যবিবাহ প্রতিরোধ সংক্রান্ত কার্যক্রমগুলো পরিচালনার সুপারিশ করা হয়। কমিটি সব এমপিকে বাল্যবিবাহ প্রতিরোধে জনসচেতনতা গড়ে তোলার জন্য যথাযথ ভ‚মিকা রাখা এবং বাল্যবিবাহ প্রবণ এলাকায় কর্মশালা করার সুপারিশ করে। এছাড়া বাল্যবিবাহ প্রতিরোধে জেলা প্রশাসক/উপজেলা নির্বাহীর কর্মকর্তার নেতৃত্বে অনুষ্ঠিত মাসিক সমন্বয় সভার এজেন্ডায় বাল্যবিবাহ প্রতিরোধের বিষয় অর্ন্তভুক্ত করার সুপারিশ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ