Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা সহায়তা পাবে, তালিকা তৈরির সুপারিশ

| প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সারাদেশে বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের পূনর্বাসনে প্রয়োজনীয় সহায়তা প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মন্ত্রণালয়ের এ সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেছে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে ক্ষতিগ্রস্থ কৃষকদের তালিকা দ্রæত করার সুপারিশ করা হয়েছে।
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. মকবুল হোসেন। বৈঠকে কমিটি সদস্য কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী, আব্দুল মান্নান, মো. মামুনুর রশীদ কিরন, মো. নূরুল ইসলাম ওমর ও অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
কমিটি সূত্র জানায়, বৈঠকে দীর্ঘ আলোচনা শেষে জেলা কৃষি অফিসের মাধ্যমে স্ব স্ব এলাকার ফসলের ক্ষয়ক্ষতি নিরূপণের পাশাপাশি বন্যা পরবর্তী কালে কৃষকদের পুনর্বাসনের জন্য তালিকা তৈরির জন্য বলা হয়। সেক্ষেত্রে ভাসমান বীজতলা তৈরীর বিষয়ে কৃষকদের সচেতন করার জন্য মন্ত্রণালয়কে বিশেষ উদ্যোগ গ্রহণের জন্য বলা হয়। এছাড়া বাংলাদেশে উৎপাদিত দেশীয় ফলের খাদ্যাভাস তৈরীতে নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করার জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের সুপারিশ করা হয়।
বৈঠকে জাতীয় সংসদে উত্থাপিত ‘বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৭’ পরীক্ষা নিরীক্ষা করা হয়। বিস্তারিত আলোচনা শেষে বিলটি পাসের প্রস্তাব করে সংসদে প্রতিবেদন জমা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ