Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যাংক খাতে বাড়ছে সন্দেহজনক লেনদেন

| প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার: দিন দিন বাড়ছে ব্যাংক খাতে সন্দেহজনক লেনদেন। কেবল ২০১৫-১৬ অর্থবছরেই এর পরিমাণ এক হাজার ৬৮৭টি। যা আগের অর্থবছরের তুলনায় ৫৪ শতাংশ। এছাড়া মানি লন্ডারিং ও অর্থপাচার সংশ্লিষ্ট তথ্যের জন্য বিভিন্ন দেশে ১৮৭টি অনুরোধ পাঠিয়েছে বাংলাদেশ। ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্সি ইউনিট- বিএফআইইউ’র বার্ষিক প্রতিবেদনে এমন তথ্য তুলে ধরা হয়েছে।
বিদেশে অর্থপাচার, সন্ত্রাসী ও জঙ্গী অর্থায়ন নিয়ে গেল কয়েক বছর ধরেই সরব আলোচনা। এর মধ্যেই হালনাগাদ তথ্য প্রকাশ পেল বাংলাদেশ ব্যাংকের ফাইনান্সিয়াল ইন্টিলিজেন্স ইউনিট বা বিএফআইইউ এর এক প্রতিবেদনে। এতে বলা হয়েছে, অর্থপাচার, জঙ্গি ও সন্ত্রাসী কর্মকান্ডে অর্থায়নে বেড়েছে নগদ টাকার লেনদেন। ২০১৫-১৬ অর্থবছরে এমন সন্দেহজনক লেনদেন হয়েছে আট লাখ ৭৩ হাজার ৬২৪ কোটি টাকা। যা আগের বছরের তুলনায় সাত দশমিক ৩০ শতাংশ বেশি। প্রতিবেদন বলছে, এই সময়ে মানি লন্ডারিং ও সন্ত্রাসে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ২০৯টি অভিযোগ পেয়েছে সংস্থাটি। একই সাথে মানি লন্ডারিং সংক্রান্ত তথ্য চেয়ে নানা দেশ ও সংস্থার কাছ থেকেও ৩১টি অনুরোধ পেয়েছে বাংলাদেশ। আর একই সময়ে বাংলাদেশ তথ্য চেয়েছে ১৮৭টি লেনদেনের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ