Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দায়িত্ব পালনে কতটা সফল তা সমালোচকরাই বিচার করবে

| প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

বিদায়ী ভাষণে প্রণব মুখার্জি
ইনকিলাব ডেস্ক : ভারতের প্রেসিডেন্টের বিদায়ী ভাষণে প্রণব কুমার মুখার্জি বলেছেন, আমি আমার দায়িত্ব পালনে কতটা সফল হয়েছি আগামী দিনে সমালোচকরাই বিচার করবেন। দেশের জন্য আমি যতটা করেছি তার জন্য অনেক বেশিই পেয়েছি। এজন্য দেশবাসীর কাছে আমি চিরকৃতজ্ঞ থাকব। গতকাল সন্ধ্যায় জাতির উদ্দেশে দেয়া বিদায়ী ভাষণে তিনি এসব কথা বলেন।
প্রণব কুমার মুখার্জি বলেন, পাঁচ বছর আগে যখন আমি প্রেসিডেন্ট পদে শপথ গ্রহণ করেছিলাম তখন আমি সংবিধান রক্ষার শপথ গ্রহণ করেছিলাম। যা শুধু কথায় নয় বরং তার মূল ভাবনার সাথে সঙ্গতি রেখে প্রকৃত অর্থে সংবিধানের র্যাদা রক্ষা করার শপথ নিয়েছিলাম।
তিনি বলেন, বিগত পাঁচ বছরে প্রতিদিন আমার দায়িত্ব সম্পর্কে সচেতন থেকেছি। দেশের একপ্রান্ত থেকে অন্য প্রান্তে ভ্রমন করে আমি বিভিন্ন শিক্ষা গ্রহণ করেছি। কলেজ ও বিশ্ববিদ্যালয়ের উজ্জল ব্যক্তিত্ব, বিজ্ঞানে আবিষ্কারক, বিজ্ঞজন, লেখন, আইনজীবী, শিল্পী এবং বিভিন্ন ক্ষেত্রের নেতৃবৃন্দের সাথে কথা বলে আমি অনেক কিছু শিখেছি। এদের সঙ্গে বার্তা লাভ আমাকে সমৃদ্ধ ও উজ্জীবিত করেছে। আমি নিজেও বিভিন্ন ক্ষেত্রে শেখার প্রয়াস চালিয়েছি। এ সময় তিনি ভারতের নব-নির্বাচিত প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দকে স্বাগত জানিয়ে বলেন, আগামী বছরগুলোতে আমি তার আন্তরিক সাফল্য ও সৌভাগ্য কামনা করি।
সূত্র : ডিডি বাংলা চ্যানেল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ