Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৫৭ ধারা সাংবাদিক হয়রানির জন্য নয় -প্রধানমন্ত্রী

মন্ত্রিসভার বৈঠকে

প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১১:০৫ পিএম, ২৪ জুলাই, ২০১৭

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কোনো সাংবাদিক বা গণমাধ্যমকর্মীকে হয়রানি বা নির্যাতনের উদ্দেশে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারার প্রবর্তন করা হয়নি। গণমাধ্যমকর্মীরা সঠিক নিয়ম-কানুনের মধ্যে থেকে যেন তাদের কাজ করতে পারেন সেজন্যই এ ধারা। দেশে ৫৭ ধারার কতজন সাংবাদিকের বিরুদ্ধে মামলা হয়েছে তার তথ্য জানতে চেয়েছেন প্রধানমন্ত্রী।
গতকাল সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রিসভার বৈঠকে অনির্ধারিত আলোচনায় আইসিটি অ্যাক্টের প্রসঙ্গটি তোলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারা নিয়ে মন্ত্রিসভার বৈঠকে আলোচনা হয়েছে।
মন্ত্রিপরিষদের বৈঠকে অনানুষ্ঠানিক আলোচনায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন। বৈঠকে উপস্থিত একাধিক মন্ত্রীর সঙ্গে কথা বলে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে তথ্যমন্ত্রী বলেন, ৫৭ ধারায় বহু সাংবাদিকের বিরুদ্ধে মামলা হয়েছে। সাংবাদিকরা এই ধারায় হয়রানির শিকার হচ্ছেন। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, এ পর্যন্ত কত মামলা হয়েছে? মামলাগুলো করছে কারা?’ প্রধানমন্ত্রী বলেন, ব্যক্তি যদি ব্যক্তির বিরুদ্ধে আদালতে যায় তাহলে এখানে সরকার কী করতে পারে? সবারই আইনি পদক্ষেপ নেয়ার অধিকার আছে। শেখ হাসিনা বলেন, কোনো সাংবাদিক বা গণমাধ্যমকর্মীকে হয়রানি বা নির্যাতনের উদ্দেশে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারার প্রবর্তন করা হয়নি। গণমাধ্যমকর্মীরা সঠিক নিয়ম-কানুনের মধ্যে থেকে যেন তাদের কাজ করতে পারেন সেজন্যই এ ধারা। বৈঠক সূত্র জানায়, তথ্যমন্ত্রী ৫৭ ধারার বিরুদ্ধে সাংবাদিকরা আন্দোলন করছেন বলে প্রধানমন্ত্রীকে অবহিত করেন। এ সময় প্রধানমন্ত্রী তথ্যমন্ত্রীর কাছে জানতে চান ৫৭ ধারায় কতজন সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে। প্রধানমন্ত্রী বলেন, কেউ যদি দেশের সুনাম ক্ষুণœ করার জন্য রাষ্ট্রবিরোধী কোনো লেখা লেখে অথবা কোনো ব্যক্তির বিরুদ্ধে যৌক্তিক প্রমাণ ছাড়াই কোনো নিউজ লেখে তাহলে কী হবে, তার বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া যাবে না?



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ