Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী

| প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

৫৭ ধারার অপব্যবহারের ফলে মুক্ত ও স্বাধীন গণমাধ্যমে চাপ বা প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে
বগুড়া ব্যুরো : প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেছেন, তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা দায়েরের সাথে সাথে গ্রেপ্তার করা হচ্ছে, যেখানে ওই মামলার আসামীর জামিনও হচ্ছে না।
এই ধারার অপব্যবহারের ফলে মুক্ত ও স্বাধীন গণমাধ্যমে চাপ বা প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। একারণে তা বাতিলের দাবি উঠেছে। এপর্যন্ত দেশের বিভিন্নস্থানে এই ধারায় যেসব মামলা হয়েছে তার কোনটিই সরকার করেনি। ব্যক্তি পর্যায়ে এই ধারার অপব্যবহার করে মামলা করা হচ্ছে। যে-ই এই ধারায় মামলা করুক, এতে সংবাদকর্মীসহ মুক্ত চিন্তার মানুষ হয়রানীর শিকার হচ্ছেন। আইনমন্ত্রী ইতোমধ্যেই বলেছেন এই ধারা সংশোধন করা হচ্ছে। এর পরিবর্তে যে ধারাই আসুক, সেখানে যেন তার অপব্যবহারের সুযোগ না থাকে আমরা সেই দাবিও জানিয়েছি। তথ্য প্রযুক্তির এই যুগে অনলাইন, ফেসবুক বা অন্যান্য যোগাযোগ মাধ্যমে যেন অপপ্রচার বা বিভ্রান্তি ছড়িয়ে ত্রাস বা নশকতা করা না যায় সেজন্য অবশ্যই আইন থাকতে হবে।
গতকাল রবিবার দুপুরে বগুড়া প্রেসক্লাব মিলনায়তনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। বগুড়া সাংবাদিক ইউনিয়ন(বিইউজে) এই সভার আয়্জোন করে। বিইউজে সভাপতি আমজাদ হোসেন মিন্টুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জে এম রউফের সঞ্চালনায় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মমতাজ উদ্দিন, বগুড়া প্রেসক্লাবের সভাপতি মোজাম্মেল হক লালু, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহ-সভাপতি প্রদীপ ভট্টাচার্য্য শংকর, যুগ্ম মহাসচিব জিএম সজল, বগুড়া প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মাহমুদুল আলম নয়ন, বর্তমান সাধারণ সম্পাদক আরিফ রেহমানসহ প্রমুখ।
ইকবাল সোবহান চৌধুরি বলেন, নবম ওয়েজ বোর্ড গঠনের জন্য প্রধানমন্ত্রী নীতিগত সম্মতি দিয়েছেন। অচিরেই তা গেজেট আকারে প্রকাশ হবে। এই ওয়েজ বোর্ডে ইলেক্ট্রনিক মিডিয়াকেও সংযুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি আরও বলেন, কালো টাকার মালিকদের হাতে যখন গণমাধ্যম চলে যায়, তখন তারা সেটিকে জনস্বার্থ বা রাষ্ট্রীয় স্বার্থে ব্যবহার না করে নিজেদের স্বার্থে ব্যবহার করে। এতেকরে গণমাধ্যমের ভ‚মিকা ও সাংবাকিতা নানাভাবে প্রশ্নের মুখে পড়ে। তিনি সাংবাদিকদের সকল ভেদাভেদ ভুলে নীতি-নৈতিকতার প্রশ্নে এবং দেশের স্বার্থে এক হওয়ার আহŸান জানান। পরে তিনি বগুড়া প্রেসক্লাবের জন্য প্রধানমন্ত্রী প্রদত্ত জায়গা পরিদর্শন এবং বগুড়া থেকে প্রকাশিত দৈনিক চাঁদনী বাজার পত্রিকার ছাপাখানা পরিদর্শন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ