Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হজযাত্রায় সকল প্রস্তুতি সম্পন্ন : যাত্রীরা ক্যাম্পে উঠছেন

প্রধানমন্ত্রী হজযাত্রীদের বর্ধিত বিমান ভাড়া বাতিল করেছেন -অধ্যক্ষ মতিউর রহমান

| প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ধর্ম মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান গতকাল দুপুরে আশাকোণাস্থ হাজী ক্যাম্প পরিদর্শনে গিয়ে এক প্রেস বিফিংয়ে বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাজীদের কল্যাণে অত্যান্ত আন্তরিক। প্রধানমন্ত্রী হজযাত্রীদের বর্ধিত বিমান ভাড়া বাতিল করেছেন। চলতি বছর মন্ত্রিসভায় অনুমোদিত নির্ধারিত বিমান ভাড়াই হজযাত্রীদের কাছ থেকে নেয়া হবে। ধর্মমন্ত্রী বলেন, বর্ধিত বিমান ভাড়া প্রায় ৩ হাজার টাকা এবার আর পরিশোধ করতে হবে না হজযাত্রীদের। গতকাল প্রধানমন্ত্রীর নির্দেশে হজযাত্রীদের বিমানের বর্ধিত ভাড়া বাতিল ঘোষণা করা হয়েছে। তিনি বলেন, সুষ্ঠু হজ ব্যবস্থাপনার সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সর্বমোট ১ লাখ ২৭ হাজার ১শ’ ৯৮জন হজযাত্রী এবার হজে যাবেন। আজ শনিবার সকাল ১০টায় হাজী ক্যাম্পে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হজ কার্যক্রম (২০১৭) উদ্বোধন করবেন। আগামী সোমবার সকাল ৮টায় বিমানের প্রথম হজ ফ্লাইট ৪১৯জন হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশ্যে ঢাকাত্যাগ করবে। পরিচালক হজ-এর দপ্তরে প্রেস ব্রিফিংয়ে আরো উপস্থিত ছিলেন, ধর্ম মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি’র সভাপতি ও সউদী-বাংলাদেশ সংসদীয় মৈত্রী গ্রæপের চেয়ারম্যান বজলুল হক হারুণ এমপি, ধর্ম মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি’র সদস্য নজিবুল বশর মাইজভান্ডারী এমপি, ভারপ্রাপ্ত পরিচালক হজ ও ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ন-সচিব মো: হাফিজ উদ্দিন , ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফয়েজ উদ্দিন আহমেদ, হাবের সিনিয়র সহ-সভাপতি মাওলানা ইয়াকুব শরাফতী, হাবের মহাসচিব মো: শাহাদাত হোসাইন তসলিম, ধর্ম মন্ত্রী’র পিএস ড. আবুল কালাম আজাদ, যুগ্ন-সচিব হাফিজুর রহমান, এপিএস শফিকুল ইসলাম শফিক , ধমর্ মন্ত্রীর পিও আবু সাঈদ ও ধর্ম মন্ত্রণালয়ের নিয়োগকৃত আইটি ফার্ম বিজনেস অটোমেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হাসান মিতুল।
গতকাল সকাল থেকে সরকারী ব্যবস্থাপনার প্রথম দু’টি হজ ফ্লাইটের হজযাত্রীগণ হাজী ক্যাম্পে উঠতে শুরু করেছেন। ধর্ম মন্ত্রণালয়ের অনুমতিতে হাজী ক্যাম্পের নীচ তলায় আগত হজযাত্রীদের ডিজিটাল রিপোর্টিংয়ের ব্যবস্থা করা হয়েছে। বিজনেস অটোমেশন লিমিটেডের ব্যবস্থাপনায় দু’টি ’কিয়ক্স’ মেশিনের মাধ্যমে হজযাত্রীগণ দ্রæত ও নিবির্ঘেœ ডিজিটাল রিপোর্টিং করছেন। এতে অন্যান্য বছরের তুলনায় হজযাত্রীদের ভোগান্তি অনেকটা কমেছে। হাজী ক্যাম্পে কড়া নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে।
প্রেস ব্রিফিংয়ে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান এক প্রশ্নের জবাবে বলেন, হজযাত্রীদের নিয়ে কোনো এজেন্সি প্রতারণা ও জালিয়াতির আশ্রয় নিলে তাদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, হজ নিয়ে কোনো দুর্নীতি ও অনিয়ম বরদাশ করা হবে না। তিনি বলেন, নতুন হজ কোটা আনার এবার কোনো সুযোগ নেই। জীবিত এক হজযাত্রীকে মৃত বলে প্রচার করছে এসবি’র রিপোর্টে এ প্রসঙ্গে ধর্মমন্ত্রী বলেন, এ ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রণালয় দায়ী ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। হাব মহাসচিব শাহাদাত হোসাইন তসলিম বলেন, হজযাত্রীদের পুলিশ ভেরিবিকেশনের অনেক রিপোর্টই ফেলে রাখা হচ্ছে। এ প্রসঙ্গে ধর্ম মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি’র সভাপতি বজলুল হক হারুন এমপি বলেন, হজযাত্রীদের ভোগান্তি লাঘবে পুলিশ ভেরিবিকেশন কার্যক্রম দ্রæত সম্পন্ন করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের তাগিদ দেয়া হবে। বজলুল হক হারুন এমপি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় সুষ্ঠু হজ ব্যবস্থাপনার কার্যক্রম দ্রæত এগিয়ে চলছে। সকলের সহযোগিতায় হজের যাবতীয় কার্যক্রম সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হবে বলেও বজলুল হক হারুন আশাবাদ ব্যক্ত করেন। জুমার আগে বজলজুল হক হারুনের নেতৃত্বে সংসদীয় স্থায়ী কমিটি’র অন্যতম সদস্য নজিবুল বশর মাইজভান্ডারী এমপি’, হাবে মহাসচিব শাহাদাত হোসাইন তসলিম, সিনিয়র সহ-সভাপতি মাওলানা ইয়াকুব শরাফতী, ভারপ্রাপ্ত পরিচালক হজ ও যুগ্ন সচিব হাফিজ উদ্দিন হাজী ক্যাম্পের ডরমিটরিগুলোতে অবস্থান নেয়া হজযাত্রীদের স্বাগত জানান এবং কুশল বিনিময় করেন। নেতৃবৃন্দ হাজী ক্যাম্পের তিন টি রেষ্টুরেন্ট পরিদর্শন করে হজযাত্রীদের মানসম্পন্ন খাবার পরিবেশনের অনুরোধ জানান। তারা হাজী ক্যাম্পে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের বুথগুলোও পরিদর্শন করেন।



 

Show all comments
  • Nur- Muhammad ২২ জুলাই, ২০১৭, ৮:২০ এএম says : 0
    পুলিশ ভেরিফিকেশন নামে হজ্জ যাত্রীদের কাছে ঘুষ নেওয়া ও হয়রানি করা খুবই দূঃখ জনক। কতিপয় অসৎ কর্মকর্তা ঘুষ নিয়েছে। আবার হজ্জের অনেক এজেন্ট বিমানের ভাড়া বৃদ্ধি ও অন্যান্য কথা বলে হজ্জ যাত্রীদের কাছ থেকে ৩৯/৪০ হাজার টাকা বেশী নিচ্ছে। হজ্জ যাত্রীদের ফাঁদে ফেলে অতিরিক্ত টাকা আদায় করছে। সরকারকে এখনই দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করছি। ধন্যবাদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ