Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৯ বছরের নিচে কোন শিশুকে আটক করা যাবে না

চট্টগ্রাম আদালত পরিদর্শনে দুই বিচারপতি

| প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : সুপ্রিম কোর্ট স্পেশাল কমিটি ফর চাইল্ড রাইটসের (এসসিএসসিসিআর) চেয়ারম্যান আপীল বিভাগের বিচারপতি মোহাম্মদ ইমান আলী ও সদস্য হাইকোর্ট বিভাগের বিচারপতি শেখ হাসান আরিফ গতকাল (শুক্রবার) চট্টগ্রাম জেলা জজ আদালতে চট্টগ্রাম শিশু আদালত (মহানগর ও জেলা), কোতোয়ালী থানা, নগরীর রৌফাবাদস্থ মানসিক প্রতিবন্ধী শিশুদের প্রতিষ্ঠান সরকারি শিশু পরিবার (বালক-বালিকা) ও ছোটমনি নিবাস এবং হাটহাজারীর ফরহাদাবাদস্থ মহিলা ও শিশু-কিশোরীদের নিরাপদ হেফাজত কেন্দ্র (সেইফ হোম) এসময় বিচারকদ্বয় সংশ্লিষ্টদের সাথে মতবিনিময়কালে শিশুদের কোন রকম হয়রানী ও ভয়-ভীতি না দেখানোর তাগিদ দেন। বিচারপতি মোহাম্মদ ইমান আলী বলেন, শিশু আইন ২০১৩ মাঠ পর্যায়ে বাস্তবায়ন ও পর্যবেক্ষণের জন্য শিশু আদালত, সরকারি শিশু পরিবার, থানা ও সেইফ হোম পরিদর্শন করা হয়েছে। শিশুরা যেন থানা কিংবা আদালতে গিয়ে কোন ধরনের হয়রানির শিকার ও ভয়-ভীতি না পায় সে লক্ষ্যে সংশ্লিষ্ট কর্মকর্তাদের আন্তরিক হতে হবে। নগরী ও জেলার প্রতিটি থানায় শিশু বিষয়ক একজন পুলিশ কর্মকর্তার পাশাপাশি সমাজসেবা অধিদপ্তরের পক্ষ থেকে একজন প্রবেশন অফিসার থাকবে। শিশুদের নিরাপদ রাখাসহ যে কোন বিষয়ে এই দুই জন কর্মকর্তা সিদ্ধান্ত নেবেন।
তিনি বলেন, ৯ বছরের নিচে কোন শিশুকে আটক করা যাবে না। ১৮ বছর বয়সের শিশুরা যে কোন ধরনের অপরাধে জড়িয়ে পড়তে পারে কিংবা অপরাধীরা তাদেরকে অপরাধে জড়াতে পারে। অপরাধের কারণে শিশুদের বিরুদ্ধে মামলা হলে তাদেরকে হয়রানি কিংবা ভয়-ভীতি না দেখিয়ে সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া যেতে পারে। তিনি শিশু আদালতের মামলাগুলো দ্রæত নিষ্পত্তির তাগিদ দেন।
এ সময় উপস্থিত ছিলেন জেলা ও দায়রা জজ মো. হেলাল চৌধুরী, মহানগর দায়রা জজ মো. শাহেনুর, চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্থানীয় সরকার) দীপক চক্রবর্তী, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মুন্সী মশিয়ার রহমান, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এ কিউ এম নাসির উদ্দিন, অতিরিক্ত জেলা জজ মো. সিরাজুদ্দৌলাহ কুতুবী, বাংলাদেশ সুপ্রিম কোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার অরুনাভ চক্রবর্তী, নেজারত বিভাগের ভারপ্রাপ্ত জজ মো. আবদুর রহমান, মহানগর শিশু আদালতের অতিরিক্ত দায়রা জজ মোছাম্মৎ ফেরদৌসী, অতিরিক্ত ডিআইজি কুসুম দেওয়ান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) সালেহ মোহাম্মদ তানভীর প্রমুখ।
এদিকে সরকারের নির্দেশনায় এসসিএসসিসিআর, সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনার অফিস ও ইউনিসেফ বাংলাদেশের যৌথ উদ্যোগে শিশু আইন ২০১৩ মাঠ পর্যায়ে বাস্তবায়নের লক্ষ্যে আজ (শনিবার) সকাল ৯টায় চট্টগ্রাম সার্কিট হাউজে মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ