Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ওবায়দুল্লাহ সাজু’র সাময়িক বহিস্কারাদেশ নিয়ে বরিশালে মিশ্র প্রতিক্রিয়া

| প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : জেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক ও জেলা আইনজীবী সমিতির সভাপতি সৈয়দ ওবায়দুল্লাহ সাজু’র সাময়িক বহিস্কারাদেশ নিয়ে বরিশালে দলের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। একজন আমলার কারণে দলের পরিক্ষিত কর্মীকে এভাবে হেনস্থা করার ঘটনায় বিষ্মিত মাঠ পর্যায়ের বেশীরভাগ নেতাকর্মী। গতকাল ঢাকায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বরিশাল জেলা কমিটির ধর্ম বিষয়ক সম্পাদক সৈয়দ ওবায়দল্লাহ সাজুর সাময়িক বহিস্কারের কথা জানানোর পরে বরিশালে অনেকেই বিষ্মত হয়েছেন। তবে জেলার আওয়ামী লীগের সভাপতি আবুল হাসনাত আবদুল্লাহর বিরোধী শিবিরের নেতা-কর্মীরা বিষয়টি নিয়ে মনে মনে যথেষ্ঠ আনন্দিত বলে জানিয়েছে রাজনৈতিক পর্যবেক্ষক মহল। সাজুর এ বহিস্কারাদেশ হাসনাত বিরোধী শিবিরের আরো একবার উল্লাসের কারণ হতে পারে বলেও মনে করছেন মহলটি।
বরগুনা সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা তারেক সালমান বরিশালের আগৈলঝাড়া উপজেলায় একই পদে কর্মরত থাকাবস্থায় গত ২৬মার্চ মহান স্বাধিনতা দিবসের অনুষ্ঠানের আমন্ত্রনপত্রে বঙ্গবন্ধুর ছবি বিকৃত করে ছাপা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে তার স্বক্ষরিত ঐ কার্ডে জাতীর জনকের ছবি বিকৃত করে ছাপা হওয়ায় স্থানীয় সর্বমহলে চরম ক্ষোভের সৃষ্টি হয়। এসব ঘটনায় মাস তিনেক আগে তারিক সালমানকে অগৈলঝাড়া থেকে বরগুনা সদরের ইউএনও হিসেব বদলী করা হয়।
এঘটনায় বরিশাল আইনজীবী সমিতির সভাপতি ও জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক সৈয়দ ওবায়দল্লাহ সাজু উল্লেখিত কর্মকর্তার বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন। বরিশারের চীফ মেট্রোপলিটান ম্যজিষ্ট্রেট মামলাটি আমলে নিয়ে সমন জারী করলে গত বুধবার ইউএনও তারিক সালমান আদালতে হাজির হয়ে ঐ ঘটনায় দুঃখ প্রকাশ করে পরবর্তিতে সংশোধনী দেয়া হয়েছে বলেও জানান। কিন্তু তিনি তার বক্তব্যের সপক্ষে কোন কাগজপত্র দেখাতে না পারায় বিজ্ঞ ম্যাজিষ্ট্রেট তাকে জেল হাজতে প্রেরণের নির্দেশ দেন।
এর ঘন্টা তিনেক পরে ইউএনও তারিক সালমানের আইনজীবী তার বক্তব্যের সপক্ষে কাগজপত্র উপস্থাপন করে জামিন প্রার্থনা করলে আদলত দশ হাজার টাকা মুচলেকায় তা মঞ্জুর করেন। আটক ইউএনও মুক্ত হয়ে তার কর্মস্থলে ফিরে যান।
এ ঘটনায় গতকাল মামলার বাদী ও জেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক সৈয়দ ওবায়দল্লাহ সাজুকে দল থেকে সাময়িক বহিস্কার করা হল। এ ঘটনাকে নাম প্রকাশে অনিচ্ছুক দলের মাঠ পর্যায়ের অনেক নেতৃবৃন্দই আমলাতন্ত্রের কাছে রাজনীতির আত্মসমর্পন বলে মন্তব্য করেছেন। তবে সরকার বিরোধী শিবির এ ঘটনাকে ‘সরকার যে অমলাদের কতটা সমিহ করে এবং ভয় পায়, তার বহিঃপ্রকাশ’ বলে মন্তব্য করা হয়েছে। তাদের মতে এ ঘটনায় ‘বর্তমান ক্ষমতাসীনদের কাছে বঙ্গবন্ধুর চেয়েও আমলারা যে কতটা প্রয়োজনীয় তা প্রমানিত হয়েছে। এব্যাপারে গতরাতে সৈয়দ ওবায়দল্লাহ সাজুর প্রতিক্রিয়া জানার জন্য তার সেলফোনে যোগাযোগের বহু চেষ্টা করেও সম্ভব হয়নি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ