Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সরকারি চাল লোপাটে তোলপাড় চট্টগ্রাম থেকে ১২ ট্রাকে পাচারের তথ্য ছিল র‌্যাবের কাছে

| প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

রফিকুল ইসলাম সেলিম : সরকারি গুদাম থেকে সরকারি চাল লোপাটের ঘটনায় তোলপাড় চলছে। র‌্যাব বলছে, ১২টি ট্রাকযোগে চাল পাচারের তথ্য ছিল তাদের কাছে। ধরা পড়েছে চালবোঝাই আটটি ট্রাক। র‌্যাব নিশ্চিত এসব চাল খাদ্য বিভাগের, লোপাট হয়েছে সরকারি খাদ্য গুদাম থেকেই। তবে খাদ্য বিভাগ এমন অভিযোগ অস্বীকার করে বলছে, এসব চাল তাদের গুদাম থেকে বের হয়নি। সরকারি গুদামে রক্ষিত চালের মজুদ অক্ষতই আছে। তাহলে এখন প্রশ্ন এ চাল আসলো কোথা থেকে। এসব চালের মালিকই বা কে?
সংশ্লিষ্টরা বলছেন, সঠিক তদন্ত হলে ফেঁসে যেতে পারেন অনেক রাঘব বোয়াল। কারণ চাল লোপাটের নেপথ্যে খাদ্য বিভাগের কতিপয় অসাধু কর্মকর্তা ও ব্যবসায়ী সিন্ডিকেট। প্রতিনিয়তই চাল চুরি হচ্ছে, আর অধরাই থেকে যাচ্ছে রাঘব বোয়ালেরা। মাঝেমধ্যে খাদ্য বিভাগের কিছু কর্মকর্তা-কর্মচারীকে সাজা দেয়া হলেও সিন্ডিকেটের নেপথ্য কারিগরদের গায়ে কোন আছড় পড়ে না। চাল লোপাটের ঘটনায় দায়সারা তদন্ত করে প্রকৃত অপরাধীদের আড়াল করার অভিযোগ রয়েছে খোদ খাদ্য বিভাগের বিরুদ্ধে। চট্টগ্রামের হালিশহর সিএসডি গোডাউন থেকে পাচারকালে ৩ হাজার ৩শ’ ৬৬ বস্তা চাল উদ্ধারের ঘটনায়ও খাদ্য বিভাগের ভূমিকা রহস্যজনক।
সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা যায়, বাজারে চালের মূল্যের ঊর্ধ্বগতির কারণে চাল লোপাটকারী সিন্ডিকেট সক্রিয় হয়ে উঠেছে। তারা এসব চাল চুরি করে খোলা বাজারে বিক্রির জন্য নিয়ে যাচ্ছিল। ইতোমধ্যে ভিয়েতনাম থেকে আমদানিকৃত চাল চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। বন্দর জেটিতে চাল খালাসও শুরু হয়েছে। এসব চাল রাখা হবে সিএসডি গোডাউনসহ এ অঞ্চলের বিভিন্ন খাদ্য গুদামে। আর তার আগেই গুদাম থেকে ট্রাকবোঝাই করে চাল লুটের ঘটনায় রাঘব বোয়ালেরা জড়িত বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
মঙ্গলবার ও বুধবার টানা অভিযানে হালিশহর সিএসডি গোডাউন থেকে লোপাটকৃত আটটি ট্রাকবোঝাই ১৬৮ মেট্রিক টন চাল জব্দ করে এলিট বাহিনী র‌্যাব। এ ঘটনায় সিএসডি গোডাউনের ম্যানেজার প্রণয়ন চাকমা ওরফে মনি কৃষ্ণসহ ৫ জনকে পাকড়াও করা হয়। রাতের আঁধারে সিএসডি গোডাউন থেকে লোপাট করার সময় সাতটি ট্রাক আটক করা হয়। অভিযানে নেতৃত্বদানকারী র‌্যাব কর্মকর্তারা বলছেন, সিএসডি গোডাউন থেকে ট্রাকে সরকারি চাল লোপাট হচ্ছে এমন খবর পেয়ে তারা সেখানে অভিযানে যান। অভিযানের একপর্যায়ে সিএসডি গোডাউনের অদূরে হালিশহর নয়াবাজার থেকে চারটি ট্রাক আটক করা হয়। বাকি ট্রাকগুলো বিভিন্ন সড়ক হয়ে চলে যায়।
এরপর র‌্যাব গুদাম ম্যানেজার প্রণয়ন চাকমাকে আটক করে। তার দেওয়া তথ্যের ভিত্তিতে সিটি গেইট এলাকায় ঈগল টেক্সটাইলের গুদামের সামনে থেকে আরও তিন ট্রাক চাল জব্দ করা হয়। বুধবার বিকেলে পরিত্যক্ত অবস্থায় আকবর শাহ থানার বাগানবাড়ি থেকে উদ্ধার করা হয় আরও এক ট্রাক সরকারি চাল। উদ্ধারকৃত চালের বস্তায় সরকারি খাদ্য বিভাগের সীল মারা রয়েছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা এসব চাল সরকারি খাদ্য গুদাম সিএসডি গোডাউন থেকে বের হওয়ার কথা স্বীকারও করেছে। দুইদিনে আটটি ট্রাক আটক করা হলেও চালবোঝাই বাকি চারটি ট্রাক পালিয়ে গেছে।
সিএসডি গোডাউন থেকে লোপাটকালে র‌্যাবের অভিযানে চাল উদ্ধারের ঘটনার মধ্যেই তড়িঘড়ি করে তদন্ত কমিটি গঠন করে খাদ্য বিভাগ। চট্টগ্রাম জেলা খাদ্য নিয়ন্ত্রক জহিরুল ইসলামের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটি জানিয়ে দেয় সিএসডি গোডাউনসহ ১২৬টি গুদামে রক্ষিত চালের মজুদ অক্ষত রয়েছে। সেখান থেকে সরকারি কোন চাল লোপাট হয়নি। একদিকে চাল লোপাট হয়নি দাবি করলেও অন্যদিকে গুদাম ম্যানেজার প্রণয়ন চাকমাকে সাময়িক বরখাস্ত করে খাদ্য বিভাগ। অভিযুক্ত সহকারী ম্যানেজার ফখরুল ইসলামকে তাৎক্ষণিক কুমিল্লার দেবীদ্বার উপজেলায় বদলিও করা হয়।
এ প্রসঙ্গে আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক মাহবুবুর রহমান বলেন, দু’টি ডিপো ও ১২৬টি গুদামে রক্ষিত সরকারি চাল অক্ষত রয়েছে। সেখান থেকে কোন চাল লোপাট হয়নি- তাৎক্ষণিক তদন্তে এটা আমরা নিশ্চিত হয়েছি। সিএসডি গোডাউন থেকে ট্রাকবোঝাই করে লোপাটকালে সরকারি চাল উদ্ধার করেছে র‌্যাব। র‌্যাবের এমন দাবি প্রসঙ্গে তিনি বলেন, এসব চাল হালিশহর নয়াবাজার থেকে উদ্ধার হয়েছে, গুদাম থেকে নয়।
উদ্ধারকৃত চালের বস্তা খাদ্য বিভাগের এবং সেখানে খাদ্য বিভাগের সীল রয়েছে- এ চাল খাদ্য বিভাগের। র‌্যাবের এমন বক্তব্য প্রসঙ্গে তিনি বলেন, খাদ্য বিভাগের লোগোযুক্ত কোটি কোটি চালের বস্তা বাজারে রয়েছে। সরকারি চাল যারা নিয়ে যায় তারা বস্তা ধ্বংস করে না। পরবর্তীতে এসব বস্তা ব্যবহার করা হয়। তিনি বলেন, এসব চাল চট্টগ্রামের সরকারি কোন গুদাম থেকে বের হয়নি, এটা আমরা নিশ্চিত। তবে চাল কোথা থেকে এসেছে সেটি তদন্ত করে বের করার দায়িত্ব মামলার তদন্তকারী সংস্থার।
চাল লোপাটের ঘটনায় চট্টগ্রাম জেলা খাদ্য নিয়ন্ত্রক জহিরুল ইসলামকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটি ইতোমধ্যে প্রাথমিক রিপোর্ট দিয়েছে। জহিরুল ইসলাম ইনকিলাবকে বলেন, প্রাথমিক তদন্তে সিএসডি গোডাউনে মজুদ চাল অক্ষত থাকার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। তাহলে ৩ হাজার ৩শ’ ৬৬ বস্তা চাল কোথা থেকে আসলো- এর উত্তর খুঁজতে অধিকতর তদন্ত প্রয়োজন বলে জানান তিনি। জানা যায়, অসাধু ব্যবসায়ী ও খাদ্য বিভাগের কতিপয় কর্মকর্তা মিলে একটি সিন্ডিকেট রয়েছে। এ সিন্ডিকেট চাল লোপাট করে তা খোলা বাজারে মোটা দামে বিক্রি করে দেয়। সিএসডি গোডাউন থেকে চাল চুরির ঘটনার সঠিক তদন্ত হলে রাঘব বোয়ালেরা ধরা পড়বে বলেও মনে করছেন অনেকে।
চাল উদ্ধারের ঘটনায় নগরীর হালিশহর থানায় ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা হয়েছে। এ মামলার ৫ আসামী এখন কারাগারে আছেন। মামলার তদন্তকারী কর্মকর্তা হালিশহর থানার সেকেন্ড অফিসার রাজীব শর্মা ইনকিলাবকে বলেন, এজাহারে সিএসডি গোডাউন থেকে চাল পাচার হচ্ছিল বলে র‌্যাবের পক্ষ থেকে উল্লেখ করা হয়েছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামীরা সিএসডি গোডাউন থেকে সরকারি চাল ট্রাকবোঝাই করে বাইরে নেয়ার কথা স্বীকারও করেছে। তবে এ ঘটনায় আর কারা জড়িত এবং এসব চালের গন্তব্য কোথায় ছিল তা নিশ্চিত হতে আসামীদের রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হবে। গতকাল ৫ আসামীকে জিজ্ঞাসাবাদের জন্য ৭ দিন করে রিমান্ডের আবেদন করা হয়েছে বলেও জানান তিনি।
এদিকে দেশের উত্তরাঞ্চলে ভয়াবহ বন্যায় তীব্র খাদ্য সংকট, মোটা চালসহ সব ধরনের চালের অগ্নিমূল্যে সাধারণ মানুষ যখন দিশেহারা তখন সরকারি গুদাম থেকে চাল লোপাটের ঘটনায় জনমনে তীব্র ক্ষোভ অসন্তোষ দেখা দিয়েছে।
আরও একটি মামলা
সরকারী চাল পাচারের ঘটনায় গতকাল আরও একটি মামলা করেছে র‌্যাব। র‌্যাব-৭ চট্টগ্রামের একজন উপ-সহকারী পরিচালক বাদি হয়ে আকবর শাহ থানায় ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে মামলাটি দায়ের করেন। মামলায় সিএসডি গোডাউনের ম্যানাজার প্রনয়ণ চাকমা ও সহকারী ম্যানেজার ফখরুল ইসলামসহ ৭ জন আসামী করা হয়েছে। বুধবার বিকেলে থানার বাগানবাড়ি এলাকা থেকে ট্রাক বোঝাই সাড়ে ১৩টন চাল উদ্ধার করে র‌্যাব। এনিয়ে চাল পাচারের ঘটনায় দুটি মামলা হলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ