Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রধানমন্ত্রী জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করবেন আজ

| প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ‘মাছচাষে গড়বো দেশ, বদলে দেব বাংলাদেশ’ -এই প্রতিপাদ্য নিয়ে গতকাল থেকে শুরু হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ। প্রতি বছরের মতো এ বছরও মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৭ উদযাপিত হচ্ছে। আজ বুধবার রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউট কমপ্লেক্সে এই মৎস্য সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
গতকাল সকালে মৎস্য অধিদফতরের এক সংবাদ সম্মেলন এ তথ্য জানান মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক।
তিনি বলেন, উদ্বোধনী অনুষ্ঠানে মৎস্য সম্পদের উন্নয়নে বিশেষ অবদানের জন্য বিভিন্ন ক্যাটাগরিতে ব্যক্তি-প্রতিষ্ঠানকে জাতীয় মৎস্য পুরস্কার-২০১৬ প্রদান করবেন প্রধানমন্ত্রী। এর আগে মৎস্য সপ্তাহের প্রথম দিন গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় মৎস্য ভবন থেকে শিক্ষা ভবন হয়ে প্রেসক্লাব ঘুরে মৎস্য ভবনে গিয়ে র‌্যালী শেষ হয়। জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মৎস্য অধিদফতরের মাধ্যমে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় জাতীয় এবং জেলা পর্যায়ের নানা কর্মসূচি গ্রহণ করেছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। এ কর্মসূচি পালনের মধ্যমে দেশের বিপুল জনগোষ্ঠীকে মৎস্য সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনায় অনুপ্রাণিত করবে বলে জানান মন্ত্রী। এসময় মৎস্য খাতের বিভিন্ন সাফল্য ও অগ্রগতি তুলে ধরা হয়।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মাকসুদুল হাসান খান, বিএফডিসির চেয়ারম্যান পিউস কস্তা, মৎস্য অধিদফতরের মহাপরিচালক সৈয়দ আরিফ আজাদ প্রমুখ।
উল্লেখ্য, জাতীয় অর্থনৈতিক উন্নয়ন জনগোষ্ঠীর পুষ্টির জাহিদা পূরণ, বৈদেশিক মুদ্রা অর্জন ও দারিদ্র্য বিমোচনের ব্যাপক কর্মসংস্থানের লক্ষ্যে জাতীয় মৎস্য সপ্তাহ পালন করা হচ্ছে।
ঝিনাইদহ জেলা সংবাদদাতা জানান, ঝিনাইদহে জাতীয় মৎস্য সপ্তাহ উৎযাপন উপলক্ষে গতকাল ঝিনাইদহ প্রেসক্লাব সম্মেলন কক্ষে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এসময় জেলা মৎস্য কর্মকর্তা আব্দুল আজিজ, প্রেসক্লাব সভাপতি এম রায়হানসহ মৎস্য অফিসের কর্মকর্তা ও জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
পীরগঞ্জ (ঠাকুরগাঁও) সংবাদদাতা জানান, জেলার পীরগঞ্জ উপজেলার মৎস্য কর্মকর্তার দপ্তরে জাতীয় মৎস্য সপ্তাহ-১৭ উপলক্ষে উদ্বোধনী দিনে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। উপজেলার বিভিন্ন গণমাধ্যম প্রতিনিধিদের নিয়ে অনুষ্ঠিত মত বিনিময় সভায় জাতীয় মৎস্য সপ্তাহের বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ।
মধুখালী (ফরিদপুর) সংবাদদাতা জানান, গতকাল বেলা সাড়ে ১১টায় মধুখালী সিনিয়র উপজেলা মৎস দপ্তরের আয়োজনে তার কার্যালয়ে জাতীয় মৎস্য সপ্তাহ পালন উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
ত্রিশাল (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ময়মনসিংহের ত্রিশাল উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৭ উপলক্ষে সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল ১১টায় ত্রিশাল উপজেলা মৎস্য কর্মকর্তার দপ্তরে উপজেলা প্রশাসন ও সিনিয়ির উপজেলা মৎস্য দপ্তর এর বাস্তবায়নে সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখেন ত্রিশাল উপজেলা সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ কামাল পাশা।
সৈয়দপুর (নীলফামারী) উপজেলা সংবাদদাতা জানান, জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে গতকাল এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সৈয়দপুর সিনিয়র উপজেলা মৎস্য দপ্তর ওই সংবাদ সম্মেলনের আয়োজন করে। এতে সৈয়দপুর উপজেলার মৎস্য দপ্তরের সার্বিক কার্যক্রম ও এবারের মৎস্য সপ্তাহের গৃহিত কর্মসূচিসমূহের বিস্তারিত তুলে ধরেন সৈয়দপুর সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা দীপা রাণী বিশ্বাস।
নাটোর জেলা সংবাদদাতা জানান, জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল ১১টার দিকে জেলা মৎস্য অধিদপ্তরে গণমাধ্যম কর্মীদের সঙ্গে এক মতবিনিময় করেছেন জেলা মৎস্য কর্মকর্তারা। এসময় জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মাদ আতাউর রহমান খান জানান, নাটোর লালপুরে পদ্মা নদীতে ইলিশের অভয়শ্রম করার জন্য জাতীয় মৎস্য অধিদপ্তরে প্রস্তাব করা হয়েছে। এবছর মাছের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৪২হাজার মেঃটন।
কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, পটুয়াখালীর কলাপাড়ায় জাতীয় মৎস্য সপ্তাহ’ উপলক্ষে স্থানীয় পর্যায়ে কর্মরত ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সংবাদকর্মীদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল দুপুরে সিনিয়র উপজেলার মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় জানানো হয়, এ উপজেলার মৎস্য চাষীদের সেবার জন্য গত এক বছর আগে উদ্ভাবনী অ্যাপস তৈরি করা হয়েছে। এ অ্যাপসের মাধ্যমে ১৯৭৬ জন চাষীকে প্রতিনিয়ত নানা ধরনের পরামর্শ প্রদান করা হয়ে থাকে। এর ফলে প্রান্তীক চাষীরা ঘরে বসে তাঁর কাংখিত সেবা পাচ্ছে। এর মধ্য দিয়ে আমরা উপকূলীয় কলাপাড়া উপজেলায় মৎস্য খাতে পরিবর্তন করার সুযোগ সৃষ্টি হয়েছে।
ঙ্গাচড়া (রংপুর) উপজেলা সংবাদদাতা জানান, রংপুর জেলার গঙ্গাচড়া উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে উপজেলা প্রশাসন ও সিনিয়র উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে গতকাল স্থানীয় গণমাধ্যম কর্মীদের নিয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সিনিয়র উপজেলা মৎস্য অফিসার বদরুজ্জামান মানিক।
বালাগঞ্জ (সিলেট) উপজেলা সংবাদদাতা জানান, সিলেটের ওসমানীনগরে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছে উপজেলা মৎস্য অফিস। গতকাল দুপুরে উপজেলা হলরুমে আয়োজিত মতবিনিময়কালে আগামী ১ সপ্তাহের গৃহীত বিভিন্ন কর্মসূচী সম্পর্কে সাংবাদিকদের অবগত করেন উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ আবদুস সালাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ