Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জামায়াত আরও ডেঞ্জারাস হয়ে মাঠে নামছে -এমপি নদভী

| প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : ‘আগামী নির্বাচন ৫ জানুয়ারির নির্বাচনের চেয়েও মারাত্মক হবে। জামায়াত আরও বেশি ডেঞ্জারাস (ভয়ঙ্কর) হয়ে মাঠে নামছে। লন্ডন থেকে তাদের নিয়ন্ত্রণ করা হচ্ছে।’ এমন তথ্য দিলেন চট্টগ্রামের সাতকানিয়া-লোহাগাড়া আসনে সরকার দলীয় এমপি আবু রেজা নদভী। রোববার চট্টগ্রাম নগরীর বাকলিয়ার একটি কনভেনশন সেন্টারে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের প্রতিনিধি সভায় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে ভোটের মাঠে জামায়াতকে মোকাবেলার কিছু পরামর্শও দেন নদভী।
নদভী বলেন, সাতকানিয়া-লোহাগাড়া আসনে জামায়াত মাঠে নেমে গেছে। তারা আরও বেশি ভয়ঙ্কর হয়ে উঠছে। লন্ডন থেকে তাদের নিয়ন্ত্রণ করা হচ্ছে। তাদের ঐক্যবদ্ধভাবে মাঠে নামতে বলা হচ্ছে। তারা ফেসবুকে সরকার বিরোধী নানা অপপ্রচার চালিয়ে যাচ্ছে। নদভী পরামর্শ দেন এর বিরুদ্ধে আওয়ামী লীগকে মাঠে নামতে হবে। আওয়ামী লীগ কর্মীদের ইসলামের কথা বলতে হবে। প্রধানমন্ত্রী প্রতিটি উপজেলায় মসজিদ করছেন তা ভোটারদের বুঝাতে হবে। তিনি ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় দিয়েছেন তা বলতে হবে।
আবু রেজা নদভী এক সময় জামায়াতে ছিলেন। তার শ্বশুর মাওলানা মুমিনুল হক চৌধুরী এখনও জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য। বিগত ৫ জানুয়ারীর নির্বাচনে নদভী আওয়ামী লীগের প্রার্থী হিসাবে ওই আসন থেকে এমপি নির্বাচিত হন। ১৯৯১ সালে নির্দলীয় সরকারের প্রথম নির্বাচনে ওই আসন থেকে এমপি নির্বাচিত হন জামায়াতের শাহজাহান চৌধুরী। সেই থেকে এই আসনটি জামায়াতের ঘাঁটি হিসাবে পরিচিত। সর্বশেষ ২০০৮ সালের নির্বাচনে ওই আসনে এমপি নির্বাচিত হন বর্তমানে জামায়াতের নায়েবে আমির মাওলানা শামসুল ইসলাম। সর্বশেষ উপজেলা নির্বাচনেও ওই দুটি উপজেলায় চেয়ারম্যান ও ভাইস-চেয়ারম্যান পদে জামায়াত প্রার্থীরা বিজয়ী হন। আগামী নির্বাচনকে সামনে রেখে তাই জামায়াত আগে ভাগেই সেখানে তাদের তৎপরতা শুরু করেছে।
দক্ষিণ চট্টগ্রামের বাঁশখালীতেও তৎপর জামায়াত। বিগত উপজেলা নির্বাচনে সেখানে চেয়ারম্যান পদে জামায়াত প্রার্থী বিজয়ী হন। প্রতিনিধি সভায় বাঁশখালীর সরকার দলীয় এমপি মোস্তাফিজুর রহমান চৌধুরী তার এলাকাকে জামায়াত অধ্যুষিত হিসাবে মন্তব্য করেন। তবে তিনি দাবি করেন শেখ হাসিনার উন্নয়ন কর্মকান্ডে বাঁশখালীর মানুষ আওয়ামী লীগের পক্ষে। উপজেলা নির্বাচনে জামায়াত বিজয়ী হলেও ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ বিজয়ী হয়েছে। জানা যায় শীর্ষ নেতাদের ফাঁসি আর ব্যাপক ধরপাকড় ও মামলার জালে বিধ্বস্ত জামায়াত তাদের ঘাঁটি হিসেবে পরিচিত চট্টগ্রামের সাতকানিয়া-লোহাগাড়া এবং বাঁশখালী থেকে ঘুরে দাঁড়ানোর প্রস্তুতি নিচ্ছে। অনেকটা প্রকাশ্যেই তারা সেখানে রাজনৈতিক তৎপরতা শুরু করেছে। দাওয়াতি অভিযানের নামে দলের সমর্থক সংগ্রহের আড়ালে চলছে নির্বাচনের প্রস্তুতি। দলের কর্মীরা নেমে পড়েছেন গণসংযোগে।
এদিকে জামায়াত থেকে আওয়ামী লীগে এসে এমপি হওয়ার পরও সাতকানিয়া-লোহাগাড়া আসনে আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মীর কাছে গ্রহনযোগ্যতা পাননি নদভী। কিছু নেতাকর্মী তার সাথে থাকলেও আওয়ামী লীগের মূলধারার অনেকে তাকে এখনও জামায়াত হিসাবে ঘৃণা করেন। চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের প্রতিনিধি সভায় দলের যুগ্ম সম্পাদক মাহবুবুল আলম হানিফ নদভীকে ইঙ্গিত করে বলেন, ফুটবল খেলার জন্য যেমন খেলোয়াড় ভাড়া করা হয় আমরাও সংসদ নির্বাচনের অনেককে হায়ার করেছি। আওয়ামী লীগে এসে এমপি হওয়ার অর্থ এই নয় যে তিনি স্থায়ী হয়ে গেছেন। যারা আওয়ামী লীগের ইতিহাস জানে না তাদের আগামী দিনে মনোনয়ন দেওয়া হবে না। এসময় প্রতিনিধিরা ব্যাপক করতালি দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জামায়াত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ