Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পদ্মা নদী বিপদসীমার ৫ সেমি উপরে

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৭, ১২:৩৩ পিএম | আপডেট : ২:১৫ পিএম, ১৪ জুলাই, ২০১৭

গঙ্গা-পদ্মা অববাহিকায় অব্যাহতভাবে পানি বৃদ্ধির ফলে এবার পদ্মা নদীও বিপদসীমা অতিক্রম করলো। আজ শুক্রবার সকালে সর্বশেষ তথ্যমতে ঢাকা বিভাগের রাজবাড়ী জেলার গোয়ালন্দে পাউবোর পানি সমতল পর্যবেক্ষণ পয়েন্টে পদ্মা নদী বিপদসীমার ৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সেখানে গত ২৪ ঘণ্টায় পদ্মার পানি বৃদ্ধি পেয়েছে ১৫ সেমি। বর্তমানে পানির প্রবাহসীমা হচ্ছে ৮ দশমিক ৭০ মিটার এবং বিপদসীমা ৮ দশমিক ৬৫ মিটার।

দেশের প্রধান দুই নদ-নদী অববাহিকার মধ্যে যমুনা-ব্রহ্মপুত্র গত সপ্তাহ থেকে এবং গঙ্গা-পদ্মা আজ থেকে একযোগে বিপদসীমা অতিক্রম করেছে। গোয়ালনদ ছাড়াও পদ্মা নদীর অন্যান্য পয়েন্টে পানিবৃদ্ধি অব্যাহত রয়েছে। তাছাড়া গোয়ালন্দের অদূরে যমুনা নদের পানি ঢাকা বিভাগের মানিকগঞ্জ জেলার আরিচা পয়েন্টেও বিপদসীমার দিকে এগুচ্ছে।
সেখানে গত ২৪ ঘণ্টায় পানি আরও ১৫ সেমি বেড়ে বিপদসীমার ২১ সেমি নীচে এসে গেছে। এরফলে দেশের মধ্যাঞ্চলে বিভিন্ন জেলার বিস্তীর্ণ এলাকা প্লাবিত হচ্ছে।
এদিকে পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের বিশেষজ্ঞরা জানান, গঙ্গা-পদ্মা নদ-নদীসমূহের পানিবৃদ্ধি আগামী ৪৮ ঘণ্টায়ও অব্যাহত থাকতে পারে। সর্বশেষ আজ সকাল পর্যন্ত দেশের ১২টি নদ-নদী ১৬টি পয়েন্টে বিপদসীমার উপরে প্রবাহিত হচ্ছিল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ