Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাংলাদেশী চ্যানেলের প্রতি ভারতীয়দের আগ্রহ বাড়ছে -তথ্যমন্ত্রী

| প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ভারতীয় দর্শকদের বাংলাদেশের টিভি চ্যানেলের বিষয়ে যথেষ্ট আগ্রহ রয়েছে। তবে ডাউনলিংক ফি বেশি হওয়ায় ভারতীয় ক্যাবল অপারেটররা এ বিষয়ে আগ্রহী হচ্ছে না। বিষয়টি ভারতীয় সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে উত্থাপন করা হয়েছে। গতকাল জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে এসব কথা বলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তথ্যমন্ত্রী বলেন, সার্কভুক্ত দেশগুলোর টিভি চ্যানেলগুলো যাতে সহজে ভারতে স¤প্রচার করা যায়, সেজন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সার্ক ফোরামে উত্থাপনের উদ্যোগ অব্যাহত আছে। আওয়ামী লীগের সংসদ সদস্য সুবিদ আলী ভূঁইয়ার এক লিখিত প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী জানান, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকালে দূরদর্শনের একটি চ্যানেলে ডিটিএইচ প্রযুক্তির মাধ্যমে বিটিভির অনুষ্ঠান প্রচারের বিষয়ে তার সম্মতি পাওয়া গেছে। সে অনুযায়ী দূরদর্শন ও বিটিভির মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের প্রক্রিয়া চলমান আছে।
তথ্যমন্ত্রী বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে ক্যাবল টিভি নেটওয়ার্কের মাধ্যমে বিটিভি, বিটিভি ওয়ার্ল্ড ও বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলোর অনুষ্ঠান স¤প্রচারিত হচ্ছে। যুক্তরাষ্ট্র ও কানাডাতে টোটাল ক্যাবল ইউএসএ আইপিটিভির মাধ্যমে বিটিভির অনুষ্ঠান স¤প্রচারিত হচ্ছিল। টোটাল ক্যাবল, ইউএসএর সাথে সম্পাদিত চুক্তির মেয়াদ উত্তীর্ণ হওয়ায় চুক্তি নবায়নের কার্যক্রম বর্তমানে প্রক্রিয়াধীন আছে।



 

Show all comments
  • younus ১৪ জুলাই, ২০১৭, ৯:২৯ পিএম says : 0
    আমাদের দেশেও ভারতের টিভি চ্যানেলগুলির ডাউনলিংক ফি বাড়িয়ে দিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ