Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ভেজাল জ্বালানি বিক্রির দায়ে দুই শতাধিক লাইসেন্স বাতিল

| প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

 স্টাফ রিপোর্টার : ভেজাল জ্বালানী বিক্রির অভিযোগে ১৫৫টি প্যাকড পয়েন্ট ও ২০৫টি এজেন্টের লাইসেন্স বাতিলের প্রক্রিয়াধীন রয়েছে। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে বেগম ফজিলাতুন নেসা বাপ্পির এক প্রশ্নের জবাবে বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বেসরকারি রিফাইনারীসমূহের অপরিশোধিত কনডেনসেট/নিম্নমানের পণ্য খোলাবাজারে পাওয়ার ফলে দেশে ভেজাল জ্বালানী বিক্রির প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। 

বিপিসির অনুসন্ধানে বিষয়টি দৃশ্যমান হলে ভেজাল জ্বালানী তেলের বিক্রয় বন্ধ ও মান নিয়ন্ত্রণে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়। ১২টি ফিলিং ষ্টেশনের বিক্রয় কার্যক্রম সাময়িকভাবে স্থগিতসহ স্থায়ীভাবে বাতিল করা হয় আরো তিনটি ফিলিং ষ্টেশনের লাইসেন্স। ৩৫৮টি প্যাকড পয়েন্ট ডিলার ও ২২৪টি এজেন্ট এর লাইসেন্স বাতিল করা হয়। নসরুল হামিদ বলেন, বেসরকারি মালিকানাধীন প্ল্যান্টে উৎপাদিত সকল পণ্য বিপিসি কর্তৃক ক্রয় ও মনিটরিং করা হচ্ছে। জেলা প্রশাসনের সহায়তায় দেশব্যাপী নিয়মিত মোবাইল কোর্ট পরিচালিত হচ্ছে। বেসরকারি ৪টি রিফাইনারীর অনুক‚লে কনডেনসেট সরবরাহ স্থগিত রাখা হয়। বর্তমানে বেসরকারি সকল রিফাইনারীর অনুকূলে কনডেনসেট সরবরাহ প্রদান করা হচ্ছে। এসব পদক্ষেপ গ্রহণ করায় এবং দেশব্যাপী নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনায় ভেজাল জ্বালানী বিক্রি বহুলাংশে হ্রাস পেয়েছে বলে দাবি করেন তিনি। তিনি আরো বলেন, বেসরকারি রিফাইনারীসমূহের অপরিশোধিত পণ্য হ্রাসকৃত মূল্যে ক্রয় করে আমদানিকৃত পণ্যের সাথে ব্লেন্ডিং করে মান উন্নীত করে বিপণন করা হচ্ছে। দেশে জ্বালানী নিরাপত্তার স্বার্থে গৃহীত এ ব্যবস্থা অব্যাহত থাকবে বলে আশা করা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ