Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

শতভাগ বীমার আওতায় আসছেন প্রবাসী শ্রমিকরা

| প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার
দেশের বৈদেশিক মুদা আয়ের অন্যতম উৎস প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স। যার পেছনে সরাসরি সম্পৃক্ত বিদেশে থাকা প্রায় ৯০ লাখ শ্রমিক। অথচ বরাবরই এসব শ্রমিকরা অবহেলিত।
আর তাই অবশেষে এসব জনশক্তির আর্থিক নিরাপত্তায় শতভাগ বীমা সুবিধা দেয়ার উদ্যোগ নিয়েছে সরকার। যাতে অঙ্গহানি বা মৃত্যুজনিত ঘটনায় পুরো অঙ্কের আর্থিক সুবিধা প্রদানের নিশ্চয়তা দেয়া হবে। এরই মধ্যে চূড়ান্ত হয়েছে খসড়া নীতিমালা। প্রবাসে কর্মরত শ্রমিকদের পাঠানো রেমিট্যান্স দেশের আয়ের বড় উৎস। কিন্তু, হঠাৎ চাকরি হারানো বা কর্মস্থলে দুর্ঘটনায়, ভাগ্য ফেরানোর স্বপ্ন নিরাশায় পরিণত হয় অনেকের, কেউ ফেরেন লাশ হয়ে। এসব ঘটনায় প্রবাসী শ্রমিকদের জীবনে নেমে আসে বিপর্যয়।
আশার খবর হলো, এসব জনশক্তির আর্থিক ঝুঁকি মোকাবেলায় বীমা সুবিধার উদ্যোগ নিয়েছে সরকার, করা হয়েছে খসড়া নীতিমালা। এতে বলা হয়েছে, চাকরি হারালে, লে- অফ বা প্রতিষ্ঠান বন্ধ হলেও বীমার অর্থ পাবেন প্রবাসী জনবল। অঙ্গহানি বা মৃত্যুজনিত ঘটনায় পরিশোধ করা হবে পুরো অঙ্কের বীমাই, থাকবে স্বাস্থ্যসেবার সুবিধাও।
হিসাব বলছে, কেবল গত বছরেই প্রবাসে কর্মসংস্থান হয়েছে ৭ লাখ ৫৭ হাজার ৭৩১জন বাংলাদেশীর; যা আগের বছরের চেয়ে ২ লাখ বেশি। আর বর্তমানে প্রবাসে কর্মরত সবমিলিয়ে প্রায় ৬ কোটি। এ বীমা সুবিধার মাধ্যমে প্রবাসে কর্মরতদের আর্থিক নিরাপত্তা বাড়বে, সুরক্ষিত হবে দেশের রেমিট্যান্স আয়, মন্তব্য সংশ্লিষ্টদের। ####



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ