Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

দশম সংসদে ৮টি বেসরকারি বিলের মধ্যে ৬টি নাকচ

| প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

 স্টাফ রিপোর্টার : সংবিধানের সংশোধনী আনতে দশম সংসদে বেসরকারি সদস্যদের পক্ষ থেকে উত্থাপিত হয়েছে মোট ৮টি বিল। এর মধ্যে ৬টি বিলই বেসরকারি সদস্যদের। বিলগুলো বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত-প্রস্তাব সম্পর্কিত কমিটি নাকচ করে দিয়েছে। বাকি বকি বিল দু’টি সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে উপস্থাপিত ‘বেসরকারি সদস্যদের বিল এবং বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত-প্রস্তাব সম্পর্কিত কমিটি’র প্রথম প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে। কমিটির সভাপতি জিল্লুল হাকিম সংসদে প্রতিবেদনটি উপস্থাপন করেন।
উল্লেখ্য, মন্ত্রী ছাড়া কোনো সাধারণ সংসদে বিল উত্থাপন করে থাকলে সেটিকে বেসরকারি বিল বলা হয়ে থাকে। কোনো এমপি বিল উত্থাপন করলে তা ‘বেসরকারি সদস্যদের বিল এবং বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত-প্রস্তাব সম্পর্কিত কমিটিতে পাঠানো হয়। কমিটি বিল আলোচনা-পর্যালোচনা করে সংসদে পেশ করা না-করার বিষয়ে সিদ্ধান্ত নিয়ে থাকে।
দশম সংসদে উত্থাপিত বেসরকারি সদস্যদের বিলগুলোর মধ্যে রয়েছে- স্বতন্ত্র এমপি রুস্তম আলী ফরাজীর সংবিধান (ষোড়শ সংশোধন) বিল ২০১৪, সংবিধান (সপ্তদশ সংশোধন) বিল ২০১৪, সংবিধান (সপ্তদশ সংশোধন) বিল ২০১৪, বাংলা ভাষা প্রচলন (সংশোধন) বিল ২০১৫, বিধি ও প্রবিধান প্রণয়ন ক্ষমতা নিয়ন্ত্রণ বিল ২০১৫, জেলা জজ আদালত মৌলিক অধিকার বলবৎকরণ (এখতিয়ার) বিল ২০১৫ এবং ইসরাফিল আলম উত্থাপিত বিদেশি নিবন্ধন বিল ২০১৫ ও অসংগঠিত শ্রমিক কল্যাণ ও সামাজিক নিরাপত্তা (অপ্রাতিষ্ঠানিক খাত) বিল ২০১৫। বিলগুলোর মধ্যে জেলা জজ আদালত মৌলিক অধিকার বলবৎকরণ (এখতিয়ার) বিল ২০১৫ এবং অসংগঠিত শ্রমিক কল্যাণ ও সামাজিক নিরাপত্তা (অপ্রাতিষ্ঠানিক খাত) বিল ২০১৫ সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। বাকি বিলগুলো নাকচ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ