Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আইএস প্রধান আবু বকর আল-বাগদাদি নিহত

| প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৭, ১২:০৯ এএম


ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় চলমান যুদ্ধ পরিস্থিতি পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটর ফর হিউম্যান রাইটস গতকাল বলেছে, সংস্থা ইসলামিক স্টেট (আইএস) গোষ্ঠী শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দের কাছ থেকে জিহাদি সংগঠনটির প্রধান আবু বকর আল-বাগদাদির মৃত্যুর খবর নিশ্চিতের তথ্য পেয়েছে। তবে সিরিয়ায় আইএস’র বিরুদ্ধে লড়াইরত মার্কিন নেতৃত্বাধীন জোট ও ইরাক বলেছে, তারা এ খবর নিশ্চিত করতে পারছে না। অবজারভেটরি পরিচালক রামি আবদেল রহমান বলেন, দেইর আল-জৌর প্রদেশে উপস্থিত আইএস’র কয়েকজন শীর্ষস্থানীয় কর্মান্ডার অবজারভেটরির কাছে ইসলামিক স্টেট গ্রুপের আমির আবু বকর আল-বাগদাদির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘আমরা বিষয়টি আজই জানতে পেরেছি। তবে তিনি কখন বা কিভাবে মারা গেছেন তা আমরা জানতে পারিনি।’
দেইর আল-জৌর প্রদেশটি সিরিয়ার পূর্বাঞ্চলে অবস্থিত। এটি ইরাক সীমান্তের কাছাকাছি। ইরাকের অন্যান্য স্থানে আইএস তাদের নিয়ন্ত্রণ হারালেও দেইর আল-জৌর প্রদেশের বেশির ভাগ অঞ্চল এখনো আইএস’র নিয়ন্ত্রণে রয়েছে।
আবদেল রহমান বলেন, বাগদাদি সাম্প্রতিক মাসগুলোতে ‘দেইর আল-জৌরের পূর্বাংশে উপস্থিত ছিলেন’। তবে বাগদাদি সেখানে বা অন্য কোন্্ স্থানে নিহত হয়েছেন তা তার কাছে পরিস্কার নয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে আইএস’র ব্যবহৃত প্ল্যাটফর্ম এ খবর আনুষ্ঠানিকভাবে নিশ্চিত বা অস্বীকার কোনটিই করেনি।
মার্কিন নেতৃত্বাধীন জোট বলেছে, তারা অবজারভেটরির রিপোর্টের সত্যতা যাচাই করতে পারেনি। জোটের মুখপাত্র কর্নেল রায়ান ডিলন বলেন, ‘আমরা এ রিপোর্ট নিশ্চিত করতে পারছি না। তবে আশা করি এটি সত্য।’
সাম্প্রতিক মাসগুলোতে বাগদাদির মৃত্যু নিয়ে ঘন ঘন গুজব ছড়িয়েছে। রাশিয়ার সামরিক বাহিনী জুনের মাঝামাঝি বলেছিলো, সিরিয়ায় মে মাসের শেষ দিকে চালানো রাশিয়ার একটি বিমান হামলায় আইএস প্রধান নিহত হয়েছেন কিনা তা তারা যাচাই করে নিশ্চিত হওয়ার চেষ্টা করছে। রাশিয়ার সেনাবাহিনী বলেছিলো, গত ২৮ মে আইএস’র শক্তিশালী ঘাঁটি সিরিয়ার রাকা নগরীর কাছাকাছি অবস্থানে রাশিয়ার কয়েকটি সুখোই যুদ্ধবিমান ১০ মিনিট ধরে এক অভিযান চালায়। ওই স্থানে আইএস’র গ্রæপ লিডাররা ওই অঞ্চল থেকে সরে যাওয়ার পরিকল্পনা করতে একত্রিত হয়েছিলো।
মার্কিন নেতৃত্বাধীন জোট এও বলেছে যে, রাশিয়া বিমান হামলায় বাগদাদি নিহত হয়েছিলেন কিনা তাও তারা নিশ্চিত হতে পারছেন না। এর আগে আল-সুমারিয়া টিভি চ্যানেল ইসলামিক স্টেট যোদ্ধাদের উদ্ধৃতি দিয়ে জানায়, আইএস নেতা আবু বকর আল-বাগদাদি নিহত হয়েছেন। টিভি চ্যানেলটি ইরাকের নিনেভেহ প্রদেশের একটি সূত্রের বরাত দিয়ে এ খবর জানায়। সূত্র জানায়, আইএস-এর বন্দুকধারীরা তাদের নেতা আবু বকর আল-বাগদাদি নিহত এবং নতুন ‘খলিফা’র নাম ঘোষণা করে একটি সংক্ষিপ্ত বিবৃতি ইস্যু করেছে।
এরও আগে কিছু ইরানি সংবাদ মাধ্যম আবু বকর আল-বাগদাদির মৃত্যুর খবর নিশ্চিত করে কিছু ছবি প্রচার করে। গত জুনের মাঝামাঝি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল যে, প্রাথমিক তথ্য মতে মে মাসের শেষ দিকে সিরিয়ায় রাশিয়ার এক বিমান হামলায় আইএস নেতা ও তিনশ’ আইএস যোদ্ধা নিহত হয়েছে। সূত্র : ডিপিএ, এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ