Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিচারক নিয়োগের আইন না করাই আমার দুঃখ -আমীর উল ইসলাম

| প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : সংবিধান প্রণয়ন কমিটির অন্যতম সদস্য সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ব্যারিস্টার এম আমীর উল ইসলাম বলেছেন, আজকের রায়ে খুশি-অখুশি বিষয় নয়। আমার দুঃখ হলো ১৯৭২ সালের সংবিধানে বিচারক নিয়োগের জন্য আইন করার কথা আছে। কিন্তু স্বাধীনতার প্রায় অর্ধশত বছরেও সেই আইন প্রণয়ন করা হয়নি। সেটি আমার দুঃখ। গতকাল সোমবার সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ  ঘোষণা করে হাইকোর্টের রায় বহাল রেখে আপিল বিভাগের চূড়ান্ত রায়ের পর তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় তিনি এ অভিমত ব্যক্ত করেন।
তিনি বলেন, আমি আশা করব, সরকার আইনটি তৈরি করবে। কি কি যোগ্যতা বলে একজন বিচারক নিয়োগ পাবেন  সেটি প্রণয়ন করবে। একজন দক্ষ ও যোগ্য বিচারক নিয়োগ হলে অপসারণের বিষয়টি এমনিতেই গৌন হয়ে যাবে।
ব্যারিস্টার এম আমীর উল ইসলাম বলেন, আদালতের শুনানিতে আমি বলেছিলাম শ্রীলঙ্কা, মালয়েশিয়া ও ভারতসহ পৃথিবীর বিভিন্ন দেশের সংসদের হাতে অপসারণের বিধান আছে। কিন্তু ওই সব দেশে এ ব্যবস্থা প্রয়োগের অভিজ্ঞতা শুভ নয়। এ ব্যবস্থা চালু থাকায় শ্রীলঙ্কা এবং মালয়েশিয়ায় বড় ধরনের সংঘাত হয়েছে। আমি এসব তথ্য আদালতকে জানিয়েছি। বিচারক অপসারণের ক্ষমতা সংসদের হাতে দিয়ে আনিত বিধানের ফলে কি কি সমস্যা হতে পারে তা আমি আদালতের কাছে তুলে ধরেছি। কোন ব্যবস্থা ভালো আর কোন ব্যবস্থা খারাপ এ সিদ্ধান্ত দেয়ার এখতিয়ার আমার নেই। এটা সিদ্ধান্ত দেয়ার এখতিয়ার আদালতের। আদালত আজ সেই সিদ্ধান্ত দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ