Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

তিন মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে শেয়ারবাজার

| প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক ও আর্থিক লেনদেন প্রায় বিগত ৩ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে। সোমবার ডিএসই‘র লেনদেনের মাধ্যমে এ অবস্থানে উঠে এসেছে। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৭২৬ পয়েন্টে। যা সূচকটি চলতি বছরের ৭ এপ্রিলের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে। সোমবার ডিএসইতে ১ হাজার ৪৬ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা চলতি বছরের ৬ এপ্রিলের মধ্যে সর্বোচ্চ।
ডিএসইর লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে। সোমবার উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে এক হাজার ১০৪ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত রোববার লেনদেন হয়েছিল ৯১৮ কোটি ২৮ লাখ টাকা। এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ১৯১ কোটি ১৮ লাখ টাকা।
ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৭১ দশমিক ৭৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৭২৬ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ১২ দশমিক ৮৬ পযেন্ট বেড়ে ১ হাজার ৩১০ পয়েন্টে এবং ২৬ দশমিক ৬১ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে দুই হাজার ১০৫ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২০৯টির, কমেছে ৭৭টির এবং কোনও পরিবর্তন হয়নি ৪৩টি কোম্পানির শেয়ার দর।
এছাড়া টাকার অঙ্কে ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- লংকা-বাংলা ফাইন্যান্স, রিজেন্ট টেক্সটাইল, বেক্সিমকো লিমিটেড, ব্র্যাক ব্যাংক, ডোরিন পাওয়ার, সাইফ পাওয়ার, প্রাইম ব্যাংক, গ্রামীণ ফোন, আইসিবি এবং নূরাণী ডায়িং।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমান ৫৭ কোটি ৯৫ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ৬৩ কোটি ১৫ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন কমেছে ৬৩ কোটি ১৫ লাখ টাকার বেশি।
সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ১৩৫ দশমিক ৭৯ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৭১৬ পয়েন্টে, সিএএসপিআই সূচক ২২১ দশমিক ৪৭ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৭২৩ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ১৮ দশমিক ৭৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩০৭ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ২১২ দশমিক ৭৬ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৬৮৭ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৪৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৭১টির, কমেছে ৪৬টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩২টি কোম্পানির শেয়ার দর।
টাকার অঙ্কে সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- সাইফ পাওয়ার, নূরানী ডায়িং, আরডি ফুড, লাফার্জ সুরমা সিমেন্ট, বিকন ফার্মা, বেক্সিমকো লিমিটেড, লংকা-বাংলা ফাইন্যান্স, আমরা টেকনোলজি, ব্রিটিশ আমেরিকান টোবাকো এবং অ্যাপোলো ইস্পাত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ