Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পরলোকে সঙ্গীতজ্ঞ সুধীন দাশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৭, ১১:০৬ পিএম | আপডেট : ৩:০২ পিএম, ২৮ জুন, ২০১৭

প্রবীণ সঙ্গীতজ্ঞ এবং নজরুল গবেষক সুধীন দাশ আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে তিনি রাজধানীর অ্যাপোলো হাসপাতালে মারা গেছেন।

সুধীন দাশ দীর্ঘদিন থেকে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। সকালে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে লাইফ সাপোর্টে রাখেন।

বৃহস্পতিবার সকালে অ্যাপোলোর হিমঘরে থেকে প্রথমে তার মরদেহ শিল্পীর মিরপুরের বাসায় ও পরে ধানমণ্ডির নজরুল ইন্সটিটিউটে নেয়া হবে। সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য সকাল ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে এই সঙ্গীতজ্ঞের মরদেহ। এরপর পোস্তগোলা শ্মশানে তার অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে।

১৯৮৮ সালে একুশে পদক পাওয়ার পাশাপাশি বহু পুরস্কার ও সম্মাননা পেয়েছেন সুধীন দাশ। সঙ্গীত বিশেষজ্ঞ, সুরকার, সঙ্গীতপরিচালক, গবেষকসহ আরও অনেক পরিচয়ে পরিচিত তিনি। তবে সবকিছু ছাপিয়ে তার বড় পরিচয় তিনি কাজী নজরুল ইসলামের গানের স্বরলিপিকার।

সুধীন দাশের জন্ম ১৯৩০ সালে কুমিল্লা শহরের তালপুকুরপাড়ের বাগিচাগাঁওয়ে। নিশিকান্ত দাশ ও মা হেমপ্রভা দাশের তিন মেয়ে-সাত ছেলের মধ্যে সুধীন দাশ ছিলেন সবার ছোট।

সুধীন দাশের একমাত্র ছেলে গিটারিস্ট নিলয় দাশ ২০০৬ সালে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ